Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

এবারও বর্ষসেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০১৭, ১১:৪৬ এএম

বর্ষসেরা ফুটবলের মুকুট এবারও পর্তুগিজ অধিনায়ক ও রিয়াল মাদ্রিদ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোর। এতে চমকে যাবার কিছু নেই। এটিই হতে যাচ্ছে বলাই যাচ্ছিল। না হলে হয়তো অবাক হওয়া যেতো। তবে টানা দ্বিতীয়বারের মতো ফিফা বর্ষসেরা ফুটবলের পুরস্কারটি নিলেন রোনালদো।
স্থানীয় মঙ্গলবার (২৪ অক্টোবর) রাতে ঐতিহ্যবাহী লন্ডন প্যালেডিয়ামের ব্লুমসবুরি বলরুমে ঘোষণা করা হয় ফিফার বর্ষসেরা পুরস্কারজয়ীদের নাম। বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায়। বর্ষসেরা ফুটবলারের নাম ঘোষণা করেন আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা ও ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদো।

এ বছর শেষ হবার আগেই (জানুয়ারি থেকে অক্টোবর) রোনালদোর শোকেসে যোগ হয়েছে একটা লা লিগার ট্রফি, আরো একটা ক্লাব বিশ্বকাপ এবং একটা চ্যাম্পিয়নস লিগ। চ্যাম্পিয়নস লিগে টানা পঞ্চমবারের মতো সর্বোচ্চ গোলদাতা হয়েছেন তিনি। গেলো বছর দেশের হয়ে ইউরো জেতানোর পর এ বছর পর্তুগালকে নিয়ে এসেছেন কনফেডারেশনস কাপের সেমিফাইনালে। এসব কীর্তিতেই মেসি ও নেইমারকে ছাড়িয়ে সেরা হয়েছেন রোনালদো।
বর্ষসেরা ফুটবলার পুরস্কারের যাত্রা ১৯৯১ সাল থেকেই। তবে কয়েক বার পরিবর্তন হয়েছে এ পুরস্কারের নামে। ২০১০ সাল থেকে ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অরের সঙ্গে মিলে সেটির নাম হয়ে যায় ফিফা-ব্যালন ডি’অর। ছয় বছর পর কিছু পরিবর্তন এনে ব্যালন ডি’অর দেয়া হচ্ছে আগের মতোই। গেলো বছর যাত্রা শুরু করে ‘দ্য বেস্ট’ নামে নতুনভাবে। প্রথমবারই সেরা হয়েছেন রোনালদো।
এছাড়া বর্ষসেরা গোল কিপারের পুরস্কার পেয়েছেন ৩৯ বছর বয়সী ইতালির ফুটবলার বুফন। বর্ষসেরা পুরুষ কোচ হিসেবে পুরস্কার পেলেন রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান।
ফিফার বর্ষসেরা একাদশ
বুফন (জুভেন্টাস), আলভেজ (জুভেন্টাস, এখন পিএসজিতে ), বোনুচ্চি (জুভেন্টাস, এখন এসি মিলানে), রামোস (রিয়াল মাদ্রিদ), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), মডরিচ (রিয়াল মাদ্রিদ), ক্রুস (রিয়াল মাদ্রিদ), ইনিয়েস্তা (বার্সেলোনা), নেইমার (বার্সেলোনা, এখন পিএসজিতে ), মেসি (বার্সেলোনা), রোনালদো (রিয়াল মাদ্রিদ)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ