Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

অবিরত শিশু হত্যা রাষ্ট্র ও সমাজের জন্য অশনি সংকেত

প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

হারুন-আর-রশিদ

অবিরত নৃশংসভাবে শিশু হত্যা রাষ্ট্র এবং সমাজ ব্যবস্থার জন্য অশনি সংকেতÑসম্প্রতি এই অভিমত প্রকাশ করেছেন রাষ্ট্রের বিশেষজ্ঞজনরা। ১৭ ফেব্রুয়ারি ২০১৬ হবিগঞ্জের বাহুবলে নির্মমভাবে হত্যা করা হয়েছে চার অবুঝ নিষ্পাপ শিশু। নিষ্ঠুর কায়দায় হত্যার পর একসঙ্গে বালি চাপা দিয়ে রাখা হয় শিশুদের। এর আগের দিন গাজীপুরে হত্যা করা হয় এক শিশুকে। শিশু হত্যা যেন নিত্যদিনের ঘটনায় রূপ নিয়েছে কল্পিত উন্নয়নের দেশে। এমনকি মায়ের হাতেও আজ শিশুর জীবন নিরাপদ না! ফেব্রুয়ারি মাসের ২০ দিনে ১৪ জন শিশুকে পৈশাচিক কায়দায় খুন করা হয়। ২০১৬ সালের জানুয়ারি মাসে শিশু খুনের সংখ্যা ছিল ২৯। এর বাইরেও বহু খুন হচ্ছে যা গণমাধ্যমের অগোচরে থেকে যাচ্ছে। রাষ্ট্রযন্ত্রের জনগণের টাকায় পোষা আইনশৃঙ্খলা বাহিনীও এর কোনো সুরাহা খুঁজে পাচ্ছে না বলেই প্রতীয়মান হয়। প্রকৃত হত্যাকারীকে চিহ্নিত করা বিলম্বজনিত কারণে শিশু ও নারী নির্যাতন মাত্রাতিরিক্ত হারে বাড়ছে। ১৮ ফেব্রুয়ারি ২০১৬ একটি দৈনিকের লিড নিউজ ছিল ‘সহিংসতার শিকার শিশু’। গত পাঁচ বছরে এক হাজার ১২২ জন শিশুকে খুন করা হয়েছে। ২০১২ সালে খুন হয় ২০৯ জন শিশু। ২০১৩ সালে ২১৮ জন,  ২০১৪ সালে ৩৬৬ জন, ২০১৫ সালে ২৯২ জন, ২০১৬ সালের ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত খুন হয় ৩৭ জন (সূত্র : বাংলাদেশ শিশু অধিকার ফোরাম)। 

দেশে এখন চলছে মামলা ও নির্বাচন প্রকল্পের কাজ, অন্যদিকে প্রতিদিন দেশে মানবতা পদদলিত হচ্ছে। এসব কথা এখন আমজনতার মুখে শোনা যাচ্ছেÑ হাঁটতে, চলতে, ফিরতে। ২২ ফেব্রুয়ারি ২০১৬ অপর একটি দৈনিকে ছাপা হয়েছেÑ ‘শিশু হত্যা শুধু নরপশু নয়, ঘাতক বাসও করছে’। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে আশুলিয়ায় বাস চাপায় আবু সাঈদ (৮) নামে এক শিশু শিক্ষার্থী প্রাণ হারায়। দেশের শিশুরা আজ চরম মানবেতর জীবন অতিবাহিত করছে। ১৫ ফেব্রুয়ারি একটি জাতীয় দৈনিকে হেডলাইন ছিলÑবিশ্ব ক্যান্সার দিবসÑবাংলাদেশে বছরে ৯ হাজার শিশু আক্রান্ত হয় ঘাতক ব্যাধি ক্যান্সারে। শুধু শিশু খুন নয়, অগণিত শিশু ধর্ষিত হচ্ছে। একটি জাতীয় দৈনিকে ২০ ফেব্রুয়ারি সম্পাদকীয় মন্তব্যে লিখেছেÑদিনাজপুরে শিশু ধর্ষণের চেষ্টা। একই এলাকায় স্বামী পরিত্যক্ত এক নারীকে ধর্ষণ করে এক ধর্ষক। ২ মার্চ ২০১৬ একটি জাতীয় দৈনিকের জামালপুর প্রতিনিধি সূত্র মোতাবেক লিখেছেÑবাসাতেই ভাই-বোন খুন। কুমিল্লায় এবার শিশুর বস্তাবন্দি লাশ। একই দিনে আরেকটি দৈনিকের নিউজ ছিলÑযুবলীগ নেতার ইটভাটার আগুনে পুড়ল শিশু। লাশ গুম। ঘটনার কেন্দ্রস্থল নারায়ণগঞ্জ। ১ মার্চ ২০১৬ দেশে হত্যা করা হয়েছে ৫ শিশুকে। কুমিল্লা জেলার দক্ষিণে ৪ দিনে ৪ শিশু হত্যা (সূত্র : ইনকিলাব, ২ মার্চ ১৬)। 

বিশেষজ্ঞজনরা জানিয়েছেন, পরিবারের ভেতরেও শিশুরা নিরাপদ নয়। উদাহরণ হিসেবে বলা যায় সম্প্রতি বনশ্রী এলাকায় মা তার নিজ সন্তানদ্বয়কে শ্বাসরোধ করে হত্যা করে। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রিধারী মা আজ মাতৃজাতির কলঙ্ক হিসেবে বিবেচিত, যদি তদন্তে সেটা প্রমাণিত হয়।  ২৭ নভেম্বর ২০১৫ মানবজমিন পত্রিকায় অ্যাকশন এইডের রিপোর্ট ছাপা হয়। রিপোর্টে নগরীতে ৮৮ শতাংশ নারী নানা ধরনের হয়রানির শিকার। ঢাকা নগরীতে ৪৭ শতাংশ নারী গণপরিবহন, রাস্তা কিংবা উন্মুক্ত স্থানে চলাফেরার ক্ষেত্রে নিরাপত্তাহীনতায় ভোগেন। ২২ ফেব্রুয়ারি ২০১৬ দৈনিক ইত্তেফাক লিখেছেÑ পঞ্চগড়ে মঠের অধ্যক্ষকে গলা কেটে হত্যা, গুলি, বোমায় আহত দুই। গৃহবধূকে পিটিয়ে হত্যা, আরেকজনের লাশ উদ্ধার। স্বামী বাদল মিয়া পলাতক। কদমতলীর মুরাদপুর এলাকায় একটি বাড়ি থেকে গৃহবধূ স্বপ্না বেগমের লাশ উদ্ধার। সারাদেশে পৃথক ঘটনায় ১৪ জনের মৃত্যু। ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে সংঘর্ষে একজন নিহত। ওসিসহ আহত অর্ধশতাধিক। 

৫ মার্চ ২০১৬ দৈনিক ইনকিলাবে প্রকাশিত সংবাদÑ রাজধানীর ভাটারা এবং মোহাম্মদপুর থানা এলাকা থেকে দুই নবজাতক শিশুর লাশ উদ্ধার করেছে পুলিশ। একই পত্রিকায় নোয়াখালী চাটখিল উপজেলার রামনারায়ণপুর ও পরকোর্ট ইউনিয়ন থেকে জমজ দুই শিশুসহ (সম্পর্কে ভাই) ৩ জনের লাশ উদ্ধার করা হয়েছে। ৫ মার্চ ২০১৬ প্রথম আলোর নিউজÑ বরিশালে উজিরপুর তেরন্দো গ্রামে স্বপ্না খানম (৪) নামক এক শিশুর লাশ উদ্ধার। মায়ের বিরুদ্ধে হত্যার অভিযোগ। উল্লিখিত শিশু ও নারী নির্যাতনের আংশিক প্রকাশিত সংবাদগুলোই বলে দেয় আমরা কেমন আছি, আগামীকাল কেমন থাকব, কখন কার বিপদ দরজায় আঘাত হানে কিংবা চলার পথে শিকারি বাঘের মতো নরপশুরা ক্ষতবিক্ষত করে দেয় মানবদেহকেÑসেই চিন্তায় অস্থির দেশের সাধারণ জনগোষ্ঠী। ৫ মার্চ প্রথম আলো সম্পাদকীয় মন্তব্যে সেই কথারই প্রতিধ্বনি শুনতে পাই। হেডলাইনটি ছিলÑপরিবারও যখন অনিরাপদÑএই আত্মবিনাশী প্রবণতা ঠেকানোর উপায় খুঁজুন। পরিবারের ভেতর, এমনকি সবচেয়ে আপনজন মা-বাবার কাছেও শিশুরা নিরাপদ নয়। স্ব-গৃহে মায়ের উপস্থিতিতে দুই নিষ্পাপ শিশুর রহস্যজনক মৃত্যু নৈতিক সংকটে ফেলে দিয়েছে আমাদেরকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগের সভাপতি ড. জিয়া রহমানের মন্তব্যটি গুরুত্বপূর্ণ। তিনি বলেছেন, আমাদের সমাজে ক্রান্তিকালীন দশার অস্থিরতা দেখা যাচ্ছে। আধুনিকতার উগ্রতা। অনিয়ন্ত্রণ আকাশ সংস্কৃতি, দ্রুত অর্থবিত্তের কামনা, নিয়মবহির্ভূত সম্পর্ক এবং মাদকাসক্ত বহু পরিবারের জীবনকে বিষিয়ে তুলছে। চলমান শিক্ষা ব্যবস্থা শিশুদের মনোজগৎকে শুদ্ধ করতে পারছে না। এ কারণে মনোবিকার শিশুদের মধ্যে জন্ম নিচ্ছে। অর্থহীন লেখাপড়া, কিংবা নীতিজ্ঞানশূন্য পাঠ্যপুস্তক শিশুদের সরল মেধা বিকাশে বাধা সৃষ্টি করছে। মা-বাবা শিশুদের হাতে স্মার্টফোন, আইপেড দিয়ে বিনোদনের মধ্যে ডুবিয়ে রাখেন। কোন বিনোদন সুস্থ আর কোনটি অসুস্থ, তা শিশুরা বোঝে না। এ ব্যাপারে পরিবারের কর্তারাই যেখানে অসচেতন, সেক্ষেত্রে শিশুদের মধ্যে বৈকল্য দেখা দেবেই। বর্তমান সমাজ ব্যবস্থায় ধনী-দরিদ্রের মধ্যে ব্যাপক ব্যবধান থাকায় অনেকে মানসিক ভারসাম্য হারিয়ে ফেলছেন। মহিলা ও শিশু মন্ত্রণালয় উল্লিখিত মনোব্যাধি সারাতে তাদের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠছে। নৈতিক-অবক্ষয় প্রতিরোধ করতে হলে নৈতিক জ্ঞানের বিস্তার ঘটাতে হবে প্রতিটি শিক্ষাঙ্গনে। মনের ভেতরটা কীভাবে আলোকিত করা যাবেÑএই শিক্ষা খুব কমই দেয়া হচ্ছে। জাতি গঠনে ৩টি মন্ত্রণালয়Ñ শিক্ষা, সংস্কৃতি এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব সবচেয়ে বেশি। বর্তমান সমাজে নৈতিক অবক্ষয় ঠেকাতে হলে অনৈতিক কর্মকা- বন্ধ করে দিতে হবে। তাহলেই সমাজে নৈতিক জাগরণ আসবে। প্রধানমন্ত্রী বিষয়টি উপলব্ধি করতে পেরেছেন বলেই ১ মার্চ সংসদে দাঁড়িয়ে উচ্চকণ্ঠে বলেছেন, দেশে শিশু হত্যাকারীরা ঘৃণ্যজীব। আমরাও চাই সমাজের এই ঘৃণ্যদের কঠোর শাস্তি হোক। ৫ মার্চ এটি এন বাংলার রাত ১০টার খবরে দেখানো হয়েছেÑ কিশোরগঞ্জে দেড় বছরের এক শিশুকে তার মা জবাই করেছে। শিশু হত্যা যেভাবে বাড়ছে তাতে আমরা শঙ্কিত ও ভীতসন্ত্রস্ত। হত্যার ধারাবাহিকতা যেভাবে শুরু হয়েছে, তা ভিন্ন দিকেও মোড় নিতে পারে বলে সমাজ গবেষকরা বলেছেন।

৩ মার্চ রাতে মৌলভীবাজারের জুড়ীতে ছয় বছরের শিশুকে বিষ প্রয়োগে হত্যা করা হয়েছে। শিশুটির হত্যার অভিযোগও মায়ের বিরুদ্ধে উঠেছে (সূত্র প্রথম আলো, ৬ মার্চ ২০১৬)। অনেকেই এখন ঢাকাকে ব্যয়বহুল এক উন্মুক্ত ছাদের কারাগার বলে মনে করেন। কেউ খুনি, ধর্ষক, নির্যাতক, নিপীড়ক। পেশাদার খুনি বা অপরাধী। খোলা ছাদের কারাগারে কখন কে আক্রান্ত হবেন, তা কেউই বলতে পারবে না। দেশের চলমান পরিস্থিতিই বলে দেয়Ñআমরা এক ধরনের অনিশ্চিত জীবনের পথে এগিয়ে যাচ্ছি। মনে হয়, কেউ কারও নিয়ন্ত্রণে নেই। অনিয়ন্ত্রণে জীবন ব্যবস্থায় আমরা গা ভাসিয়ে দিচ্ছি। মা-বাবারা শুনতে চান না শিশু সন্তানদের আবদার। শিশু সন্তানরাও শুনতে চায় না বাবা-মার নীতিবাক্য। রাষ্ট্রের অভিভাবকদের কথা শুনতে চায় না তার অধস্তনরা। ছাত্র-শিক্ষকদের সম্পর্ক আগের মতো নেই। মুরব্বিদের কথা শুনতে চায় না, তারা আগের যুগের মানুষÑএ কারণে। পরকীয়া এখন সমাজে জটিল রূপ ধারণ করেছে। ছেলেমেয়েরা দেখছে, বাবা-মা হাই সোসাইটির নামে হোটেল ও ক্লাবে পরপুরুষ-মহিলার সঙ্গে অবাধে মেলামেশা করছেন। স্মার্টফোনে এগুলো আবার ধারণ করা হয়। ফেসবুকেও ছেড়ে দেয়া হয়। ছেলেমেয়েরা মা-বাবার এসব কুৎসিত দৃশ্য দেখে। কারণ তাদের হাতেও স্মার্টফোন। গোপন খবর জেনে ফেলার কারণেও সমাজে শিশু হত্যা বাড়ছে। বাবা-মার অনৈতিক সম্পর্ক দেশে শিশু হত্যার বড় কারণ বলে সমাজ গবেষকরা মনে করেন। দেশে এত বড় বড় মাদকের চালান ধরা পড়ে, কয়জনের শাস্তি হয়, তাও অজানা থেকে যাচ্ছে। এসব শাস্তি জনসম্মুখে দিলে পাপাচার হ্রাস পেত। বাংলাদেশে যে পরিমাণ মাদকদ্রব্য আসছে তার বিশাল অংশই ধরাছোঁয়ার বাইরে থাকে। পরিবারের মা-বাবা এমনকি শিশু সন্তানরা সঙ্গদোষে মাদকাসক্ত হয়ে পড়ছে। শিক্ষা প্রতিষ্ঠানেও ছাত্রছাত্রীরা এসব সেবন করে বলে জানা যায়।

দেশে মায়া-মমতা, ¯েœহপরায়ণতা বিনষ্ট হওয়ার এসবই মূল কারণ। স্মার্টফোন ছেলেমেয়েদের ক্রেজি করে তুলছে। লেখাপড়া বাদ দিয়ে দিনের বেশির ভাগ সময়ই স্মার্টফোন, আইফোন, আইপেডের পেছনে ব্যয় করে। চলন্ত বাস, ট্রেনেও কানের মধ্যে এয়ারফোন লাগিয়ে শিক্ষার্থীরা পথ চলছে। ছেলেমেয়েদের মাথায় এখন দেশ, প্রকৃত ভালোবাসা, সমাজসেবা, গুরুজনদের ভক্তি করা আতিথেয়তা, সালাম বা কুশলবিনিময় এখন সমাজে নেই বললেই চলে। ভারতীয় চ্যানেলে হিন্দি ও বাংলা সিরিয়ালে যে সময় মায়েরা ব্যয় করেন সেই সময়টা যদি ছেলেমেয়েদের পড়াশোনার পেছনে ব্যয় করতেন তাহলে সমাজ এত অধঃগতির সম্মুখীন হতো না। উন্মুক্ত আকাশ সংস্কৃতি, পাশ্চাত্য কালচারগুলো আমরা আংশিক বা বিকৃতভাবে গ্রহণ করছি। পাশ্চাত্যে ভালো কাজও হয়। বড় বড় আবিষ্কার, দান খয়রাত এসব কাজও হয়। তারা নিয়ম মেনে চলে, সত্য কথাও বলেÑকিন্তু পাশ্চাত্যের ভালো জিনিসগুলো আমরা খুব কমই গ্রহণ করছি বরং তাদের অশ্লীল বেলেল্লাপনা, নীতিহীন, নির্লজ্জ কাজগুলোর প্রতি আমরা বেশি আসক্ত হয়ে পড়েছি। দেশে মসজিদ-মাদরাসার চাকচিক্যের কমতি নেই, কিন্তু ঈমানের শক্তিতে চলছে ভাটার টান। ছেলেমেয়েরা একসঙ্গে একাধিক সম্পর্কে জড়িয়ে যাচ্ছে। ছেলেমেয়েরা একসঙ্গে বিদেশ সফরে যাচ্ছে, অথচ তাদের মধ্যে বৈবাহিক সম্পর্ক নেই। অফিসের কর্মকর্তার সঙ্গে বিদেশ যাচ্ছে মহিলা সহকর্মী। এসব নানাবিধ কারণে সমাজে ভাঙন সৃষ্টি হয়েছে। 

২২ ফেব্রুয়ারির ২০১৬ যুগান্তর পত্রিকায় সে ধরনের একটি নিউজ দেখলাম। মানিকগঞ্জের সিংগাইরে ভাগ্নেরা কুপিয়ে হত্যা করেছে দুই মামাকে। বাংলাদেশ একটি মুসলিম প্রধান দেশ হওয়া সত্ত্বেও যেসব খুনখারাপি কর্মকা-Ñযা অনেকটা ভয়ঙ্কর দৃশ্যর মতো মনে হয়। ভাবতে কষ্ট হয় ১৬ কোটি মুসলমানের দেশে আমরা  বসবাস করছি। আমরা যাদের বিধর্মী বলি তাদের দেশেও পাপাচার হয়, কিন্তু একটি মুসলিম প্রধান দেশ যারা ইসলামী মূল্যবোধে বিশ্বাসীÑসেখানে মিথ্যাচার, ধর্ষণ, হত্যা, ব্যাংক জালিয়াতি, এটিএম বুথ থেকে টাকা লুট, কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ থেকে কোটি কোটি ডলার লুট হচ্ছেÑকেন এসব ঘটবে। কোথাও মনে হয় গোলমাল রয়েছে। এই গোলমালটা অনুসন্ধানের জন্য দেশের নির্বাহী প্রধান থেকে শুরু করে রাষ্ট্রযন্ত্রের প্রতিটি কর্মকর্তার সোচ্চার ভূমিকা পালন করা এখন সময়ের দাবি বলে আমরা মনে করি। শিশু হত্যা যদি আমাদের বিবেককে নাড়া দিতে না পারে তাহলে আমরাই দেশটাকে আরও অন্ধকারের দিকে ধাবিত করব। আমাদের চারপাশে বিভিন্ন ধরনের ঝুঁকির উপাদান ছড়িয়ে পড়ছে। দ্রুত ধনী হওয়ার প্রবণতা সমাজকে উচ্ছৃঙ্খল পথে নিয়ে যাচ্ছে। সর্ব ক্ষেত্রেই চলছে এক ধরনের অসুস্থ প্রতিযোগিতা। রাষ্ট্রযন্ত্রকে বলবÑশিশুরা যখন পরিবার এমনকি ঘরের ভেতর অনিরাপদ, তখন এই  আত্মবিনাশী প্রবণতা ঠেকানোর উপায় খুঁজুন। 

য় লেখক : গ্রন্থকার, গবেষক ও কলামিস্ট 

AweiZ wkï nZ¨v ivóª I mgv‡Ri Rb¨ Akwb ms‡KZ

nviæb-Avi-iwk`

AweiZ b„ksmfv‡e wkï nZ¨v ivóª Ges mgvR e¨e¯’vi Rb¨ Akwb ms‡KZÑm¤úªwZ GB AwfgZ cÖKvk K‡i‡Qb iv‡óªi we‡klÁRbiv| 17 †deªæqvwi 2016 nweM‡Äi evûe‡j wbg©gfv‡e nZ¨v Kiv n‡q‡Q Pvi AeyS wb®úvc wkï| wbôzi Kvq`vq nZ¨vi ci GKm‡½ evwj Pvcv w`‡q ivLv nq wkï‡`i| Gi Av‡Mi w`b MvRxcy‡i nZ¨v Kiv nq GK wkï‡K| wkï nZ¨v †hb wbZ¨w`‡bi NUbvq iƒc wb‡q‡Q KwíZ Dbœq‡bi †`‡k| GgbwK gv‡qi nv‡ZI AvR wkïi Rxeb wbivc` bv! †deªæqvwi gv‡mi 20 w`‡b 14 Rb wkï‡K ˆckvwPK Kvq`vq Lyb Kiv nq| 2016 mv‡ji Rvbyqvwi gv‡m wkï Ly‡bi msL¨v wQj 29| Gi evB‡iI eû Lyb n‡”Q hv MYgva¨‡gi A‡MvP‡i †_‡K hv‡”Q| ivóªh‡š¿i RbM‡Yi UvKvq †cvlv AvBbk„•Ljv evwnbxI Gi †Kv‡bv myivnv Lyu‡R cv‡”Q bv e‡jB cÖZxqgvb nq| cÖK…Z nZ¨vKvix‡K wPwýZ Kiv wej¤^RwbZ Kvi‡Y wkï I bvix wbh©vZb gvÎvwZwi³ nv‡i evo‡Q| 18 †deªæqvwi 2016 GKwU ˆ`wb‡Ki wjW wbDR wQj ÔmwnsmZvi wkKvi wkïÕ| MZ cuvP eQ‡i GK nvRvi 122 Rb wkï‡K Lyb Kiv n‡q‡Q| 2012 mv‡j Lyb nq 209 Rb wkï| 2013 mv‡j 218 Rb,  2014 mv‡j 366 Rb, 2015 mv‡j 292 Rb, 2016 mv‡ji 17 †deªæqvwi ch©šÍ Lyb nq 37 Rb (m~Î : evsjv‡`k wkï AwaKvi †dvivg)|

†`‡k GLb Pj‡Q gvgjv I wbe©vPb cÖK‡íi KvR, Ab¨w`‡K cÖwZw`b †`‡k gvbeZv c``wjZ n‡”Q| Gme K_v GLb AvgRbZvi gy‡L †kvbv hv‡”QÑ nuvU‡Z, Pj‡Z, wdi‡Z| 22 †deªæqvwi 2016 Aci GKwU ˆ`wb‡K Qvcv n‡q‡QÑ Ôwkï nZ¨v ïay bicï bq, NvZK evmI Ki‡QÕ| AvšÍR©vwZK gvZ…fvlv w`e‡m fvlv knx‡`i cÖwZ kÖ×v Rvbv‡Z wM‡q Avïwjqvq evm Pvcvq Avey mvC` (8) bv‡g GK wkï wkÿv_©x cÖvY nvivq| †`‡ki wkïiv AvR Pig gvb‡eZi Rxeb AwZevwnZ Ki‡Q| 15 †deªæqvwi GKwU RvZxq ˆ`wb‡K †nWjvBb wQjÑwek¦ K¨vÝvi w`emÑevsjv‡`‡k eQ‡i 9 nvRvi wkï AvµvšÍ nq NvZK e¨vwa K¨vÝv‡i| ïay wkï Lyb bq, AMwYZ wkï awl©Z n‡”Q| GKwU RvZxq ˆ`wb‡K 20 †deªæqvwi m¤úv`Kxq gšÍ‡e¨ wj‡L‡QÑw`bvRcy‡i wkï al©‡Yi †Póv| GKB GjvKvq ¯^vgx cwiZ¨³ GK bvix‡K al©Y K‡i GK al©K| 2 gvP© 2016 GKwU RvZxq ˆ`wb‡Ki Rvgvjcyi cÖwZwbwa m~Î †gvZv‡eK wj‡L‡QÑevmv‡ZB fvB-†evb Lyb| Kzwgjøvq Gevi wkïi e¯Ívew›` jvk| GKB w`‡b Av‡iKwU ˆ`wb‡Ki wbDR wQjÑhyejxM †bZvi BUfvUvi Av¸‡b cyoj wkï| jvk ¸g| NUbvi †K›`ª¯’j bvivqYMÄ| 1 gvP© 2016 †`‡k nZ¨v Kiv n‡q‡Q 5 wkï‡K| Kzwgjøv †Rjvi `wÿ‡Y 4 w`‡b 4 wkï nZ¨v (m~Î : BbwKjve, 2 gvP© 16)|

we‡klÁRbiv Rvwb‡q‡Qb, cwiev‡ii †fZ‡iI wkïiv wbivc` bq| D`vniY wn‡m‡e ejv hvq m¤úªwZ ebkÖx GjvKvq gv Zvi wbR mšÍvbØq‡K k¦vm‡iva K‡i nZ¨v K‡i| wek¦we`¨vj‡qi m‡e©v”P wWwMÖavix gv AvR gvZ…RvwZi Kj¼ wn‡m‡e we‡ewPZ, hw` Z`‡šÍ †mUv cÖgvwYZ nq|  27 b‡f¤^i 2015 gvbeRwgb cwÎKvq A¨vKkb GB‡Wi wi‡cvU© Qvcv nq| wi‡cv‡U© bMix‡Z 88 kZvsk bvix bvbv ai‡bi nqivwbi wkKvi| XvKv bMix‡Z 47 kZvsk bvix MYcwienb, iv¯Ív wKsev Db¥y³ ¯’v‡b Pjv‡divi †ÿ‡Î wbivcËvnxbZvq †fv‡Mb| 22 †deªæqvwi 2016 ˆ`wbK B‡ËdvK wj‡L‡QÑ cÂM‡o g‡Vi Aa¨ÿ‡K Mjv †K‡U nZ¨v, ¸wj, †evgvq AvnZ `yB| M„nea~‡K wcwU‡q nZ¨v, Av‡iKR‡bi jvk D×vi| ¯^vgx ev`j wgqv cjvZK| K`gZjxi gyiv`cyi GjvKvq GKwU evwo †_‡K M„nea~ ¯^cœv †eM‡gi jvk D×vi| mviv‡`‡k c„_K NUbvq 14 R‡bi g„Zz¨| eªvþYevwoqvi mivB‡j msN‡l© GKRb wbnZ| Iwmmn AvnZ Aa©kZvwaK|

5 gvP© 2016 ˆ`wbK BbwKjv‡e cÖKvwkZ msev`Ñ ivRavbxi fvUviv Ges †gvnv¤§`cyi _vbv GjvKv †_‡K `yB beRvZK wkïi jvk D×vi K‡i‡Q cywjk| GKB cwÎKvq †bvqvLvjx PvUwLj Dc‡Rjvi ivgbvivqYcyi I ci‡KvU© BDwbqb †_‡K RgR `yB wkïmn (m¤ú‡K© fvB) 3 R‡bi jvk D×vi Kiv n‡q‡Q| 5 gvP© 2016 cÖ_g Av‡jvi wbDRÑ ewikv‡j DwRicyi †Zi‡›`v MÖv‡g ¯^cœv Lvbg (4) bvgK GK wkïi jvk D×vi| gv‡qi weiæ‡× nZ¨vi Awf‡hvM| DwjøwLZ wkï I bvix wbh©vZ‡bi AvswkK cÖKvwkZ msev`¸‡jvB e‡j †`q Avgiv †Kgb AvwQ, AvMvgxKvj †Kgb _vKe, KLb Kvi wec` `iRvq AvNvZ nv‡b wKsev Pjvi c‡_ wkKvwi ev‡Ni g‡Zv bicïiv ÿZweÿZ K‡i †`q gvbe‡`n‡KцmB wPšÍvq Aw¯’i †`‡ki mvaviY Rb‡Mvôx| 5 gvP© cÖ_g Av‡jv m¤úv`Kxq gšÍ‡e¨ †mB K_viB cÖwZaŸwb ïb‡Z cvB| †nWjvBbwU wQjÑcwieviI hLb Awbivc`ÑGB AvZ¥webvkx cÖeYZv †VKv‡bvi Dcvq LyuRyb| cwiev‡ii †fZi, GgbwK me‡P‡q AvcbRb gv-evevi Kv‡QI wkïiv wbivc` bq| ¯^-M„‡n gv‡qi Dcw¯’wZ‡Z `yB wb®úvc wkïi inm¨RbK g„Zz¨ ˆbwZK msK‡U †d‡j w`‡q‡Q Avgv‡`i‡K| XvKv wek¦we`¨vj‡qi wµwg‡bvjwR wefv‡Mi mfvcwZ W. wRqv ingv‡bi gšÍe¨wU ¸iæZ¡c~Y©| wZwb e‡j‡Qb, Avgv‡`i mgv‡R µvwšÍKvjxb `kvi Aw¯’iZv †`Lv hv‡”Q| AvaywbKZvi DMÖZv| Awbqš¿Y AvKvk ms¯‹…wZ, `ªæZ A_©we‡Ëi Kvgbv, wbqgewnf‚©Z m¤úK© Ges gv`Kvm³ eû cwiev‡ii Rxeb‡K wewl‡q Zzj‡Q| Pjgvb wkÿv e¨e¯’v wkï‡`i g‡bvRMr‡K ï× Ki‡Z cvi‡Q bv| G Kvi‡Y g‡bvweKvi wkï‡`i g‡a¨ Rb¥ wb‡”Q| A_©nxb †jLvcov, wKsev bxwZÁvbk~b¨ cvV¨cy¯ÍK wkï‡`i mij †gav weKv‡k evav m„wó Ki‡Q| gv-evev wkï‡`i nv‡Z ¯§vU©‡dvb, AvB‡cW w`‡q we‡bv`‡bi g‡a¨ Wzwe‡q iv‡Lb| †Kvb we‡bv`b my¯’ Avi †KvbwU Amy¯’, Zv wkïiv †ev‡S bv| G e¨vcv‡i cwiev‡ii KZ©vivB †hLv‡b Am‡PZb, †m‡ÿ‡Î wkï‡`i g‡a¨ ˆeKj¨ †`Lv †`‡eB| eZ©gvb mgvR e¨e¯’vq abx-`wi‡`ªi g‡a¨ e¨vcK e¨eavb _vKvq A‡b‡K gvbwmK fvimvg¨ nvwi‡q †dj‡Qb| gwnjv I wkï gš¿Yvjq DwjøwLZ g‡bve¨vwa mviv‡Z Zv‡`i f‚wgKv wb‡qI cÖkœ DV‡Q| ˆbwZK-Aeÿq cÖwZ‡iva Ki‡Z n‡j ˆbwZK Áv‡bi we¯Ívi NUv‡Z n‡e cÖwZwU wkÿv½‡b| g‡bi †fZiUv Kxfv‡e Av‡jvwKZ Kiv hv‡eÑGB wkÿv Lye KgB †`qv n‡”Q| RvwZ MV‡b 3wU gš¿YvjqÑ wkÿv, ms¯‹…wZ Ges gwnjv I wkï welqK gš¿Yvj‡qi `vwqZ¡ me‡P‡q †ewk| eZ©gvb mgv‡R ˆbwZK Aeÿq †VKv‡Z n‡j A‰bwZK Kg©KvÐ eÜ K‡i w`‡Z n‡e| Zvn‡jB mgv‡R ˆbwZK RvMiY Avm‡e| cÖavbgš¿x welqwU Dcjwä Ki‡Z †c‡i‡Qb e‡jB 1 gvP© msm‡` `uvwo‡q D”PK‡É e‡j‡Qb, †`‡k wkï nZ¨vKvixiv N„Y¨Rxe| AvgivI PvB mgv‡Ri GB N„Y¨‡`i K‡Vvi kvw¯Í †nvK| 5 gvP© GwU Gb evsjvi ivZ 10Uvi Le‡i †`Lv‡bv n‡q‡QÑ wK‡kviM‡Ä †`o eQ‡ii GK wkï‡K Zvi gv RevB K‡i‡Q| wkï nZ¨v †hfv‡e evo‡Q Zv‡Z Avgiv kw¼Z I fxZmš¿¯Í| nZ¨vi avivevwnKZv †hfv‡e ïiæ n‡q‡Q, Zv wfbœ w`‡KI †gvo wb‡Z cv‡i e‡j mgvR M‡elKiv e‡j‡Qb|

3 gvP© iv‡Z †gŠjfxevRv‡ii Ryox‡Z Qq eQ‡ii wkï‡K wel cÖ‡qv‡M nZ¨v Kiv n‡q‡Q| wkïwUi nZ¨vi Awf‡hvMI gv‡qi weiæ‡× D‡V‡Q (m~Î cÖ_g Av‡jv, 6 gvP© 2016)| A‡b‡KB GLb XvKv‡K e¨qeûj GK Db¥y³ Qv‡`i KvivMvi e‡j g‡b K‡ib| †KD Lywb, al©K, wbh©vZK, wbcxoK| †ckv`vi Lywb ev Acivax| †Lvjv Qv‡`i KvivMv‡i KLb †K AvµvšÍ n‡eb, Zv †KDB ej‡Z cvi‡e bv| †`‡ki Pjgvb cwiw¯’wZB e‡j †`qÑAvgiv GK ai‡bi AwbwðZ Rxe‡bi c‡_ GwM‡q hvw”Q| g‡b nq, †KD KviI wbqš¿‡Y †bB| Awbqš¿‡Y Rxeb e¨e¯’vq Avgiv Mv fvwm‡q w`w”Q| gv-eveviv ïb‡Z Pvb bv wkï mšÍvb‡`i Ave`vi| wkï mšÍvbivI ïb‡Z Pvq bv evev-gvi bxwZevK¨| iv‡óªi AwffveK‡`i K_v ïb‡Z Pvq bv Zvi Aa¯Íbiv| QvÎ-wkÿK‡`i m¤úK© Av‡Mi g‡Zv †bB| gyiweŸ‡`i K_v ïb‡Z Pvq bv, Zviv Av‡Mi hy‡Mi gvbylÑG Kvi‡Y| ciKxqv GLb mgv‡R RwUj iƒc aviY K‡i‡Q| †Q‡j‡g‡qiv †`L‡Q, evev-gv nvB †mvmvBwUi bv‡g †nv‡Uj I K¬v‡e cicyiæl-gwnjvi m‡½ Aev‡a †gjv‡gkv Ki‡Qb| ¯§vU©‡dv‡b G¸‡jv Avevi aviY Kiv nq| †dmey‡KI †Q‡o †`qv nq| †Q‡j‡g‡qiv gv-evevi Gme KzrwmZ `„k¨ †`‡L| KviY Zv‡`i nv‡ZI ¯§vU©‡dvb| †Mvcb Lei †R‡b †djvi Kvi‡YI mgv‡R wkï nZ¨v evo‡Q| evev-gvi A‰bwZK m¤úK© †`‡k wkï nZ¨vi eo KviY e‡j mgvR M‡elKiv g‡b K‡ib| †`‡k GZ eo eo gv`‡Ki Pvjvb aiv c‡o, KqR‡bi kvw¯Í nq, ZvI ARvbv †_‡K hv‡”Q| Gme kvw¯Í Rbm¤§y‡L w`‡j cvcvPvi n«vm †cZ| evsjv‡`‡k †h cwigvY gv`K`ªe¨ Avm‡Q Zvi wekvj AskB aiv‡Quvqvi evB‡i _v‡K| cwiev‡ii gv-evev GgbwK wkï mšÍvbiv m½‡`v‡l gv`Kvm³ n‡q co‡Q| wkÿv cÖwZôv‡bI QvÎQvÎxiv Gme †meb K‡i e‡j Rvbv hvq|

†`‡k gvqv-ggZv, †¯œncivqYZv webó nIqvi GmeB g~j KviY| ¯§vU©‡dvb †Q‡j‡g‡q‡`i †µwR K‡i Zzj‡Q| †jLvcov ev` w`‡q w`‡bi †ewki fvM mgqB ¯§vU©‡dvb, AvB‡dvb, AvB‡c‡Wi †cQ‡b e¨q K‡i| PjšÍ evm, †Uª‡bI Kv‡bi g‡a¨ Gqvi‡dvb jvwM‡q wkÿv_©xiv c_ Pj‡Q| †Q‡j‡g‡q‡`i gv_vq GLb †`k, cÖK…Z fv‡jvevmv, mgvR‡mev, ¸iæRb‡`i fw³ Kiv AvwZ‡_qZv, mvjvg ev Kzkjwewbgq GLb mgv‡R †bB ej‡jB P‡j| fviZxq P¨v‡b‡j wnw›` I evsjv wmwiqv‡j †h mgq gv‡qiv e¨q K‡ib †mB mgqUv hw` †Q‡j‡g‡q‡`i cov‡kvbvi †cQ‡b e¨q Ki‡Zb Zvn‡j mgvR GZ AatMwZi m¤§yLxb n‡Zv bv| Db¥y³ AvKvk ms¯‹…wZ, cvðvZ¨ KvjPvi¸‡jv Avgiv AvswkK ev weK…Zfv‡e MÖnY KiwQ| cvðv‡Z¨ fv‡jv KvRI nq| eo eo Avwe®‹vi, `vb LqivZ Gme KvRI nq| Zviv wbqg †g‡b P‡j, mZ¨ K_vI e‡jÑwKš‘ cvðv‡Z¨i fv‡jv wRwbm¸‡jv Avgiv Lye KgB MÖnY KiwQ eis Zv‡`i Akøxj †e‡jjøvcbv, bxwZnxb, wbj©¾ KvR¸‡jvi cÖwZ Avgiv †ewk Avm³ n‡q c‡owQ| †`‡k gmwR`-gv`ivmvi PvKwP‡K¨i KgwZ †bB, wKš‘ Cgv‡bi kw³‡Z Pj‡Q fvUvi Uvb| †Q‡j‡g‡qiv GKm‡½ GKvwaK m¤ú‡K© Rwo‡q hv‡”Q| †Q‡j‡g‡qiv GKm‡½ we‡`k md‡i hv‡”Q, A_P Zv‡`i g‡a¨ ˆeevwnK m¤úK© †bB| Awd‡mi Kg©KZ©vi m‡½ we‡`k hv‡”Q gwnjv mnKg©x| Gme bvbvwea Kvi‡Y mgv‡R fvOb m„wó n‡q‡Q|

22 †deªæqvwii 2016 hyMvšÍi cwÎKvq †m ai‡bi GKwU wbDR †`Ljvg| gvwbKM‡Äi wmsMvB‡i fv‡Mœiv Kzwc‡q nZ¨v K‡i‡Q `yB gvgv‡K| evsjv‡`k GKwU gymwjg cÖavb †`k nIqv m‡Ë¡I †hme LybLvivwc Kg©KvÐÑhv A‡bKUv fq¼i `„k¨i g‡Zv g‡b nq| fve‡Z Kó nq 16 †KvwU gymjgv‡bi †`‡k Avgiv  emevm KiwQ| Avgiv hv‡`i weag©x ewj Zv‡`i †`‡kI cvcvPvi nq, wKš‘ GKwU gymwjg cÖavb †`k hviv Bmjvgx g~j¨‡ev‡a wek¦vmxцmLv‡b wg_¨vPvi, al©Y, nZ¨v, e¨vsK RvwjqvwZ, GwUGg ey_ †_‡K UvKv jyU, †K›`ªxq e¨vs‡Ki wiRvf© †_‡K †KvwU †KvwU Wjvi jyU n‡”QцKb Gme NU‡e| †Kv_vI g‡b nq †Mvjgvj i‡q‡Q| GB †MvjgvjUv AbymÜv‡bi Rb¨ †`‡ki wbe©vnx cÖavb †_‡K ïiæ K‡i ivóªh‡š¿i cÖwZwU Kg©KZ©vi †mv”Pvi f‚wgKv cvjb Kiv GLb mg‡qi `vwe e‡j Avgiv g‡b Kwi| wkï nZ¨v hw` Avgv‡`i we‡eK‡K bvov w`‡Z bv cv‡i Zvn‡j AvgivB †`kUv‡K AviI AÜKv‡ii w`‡K avweZ Kie| Avgv‡`i Pvicv‡k wewfbœ ai‡bi SzuwKi Dcv`vb Qwo‡q co‡Q| `ªæZ abx nIqvi cÖeYZv mgvR‡K D”Q…•Lj c‡_ wb‡q hv‡”Q| me© †ÿ‡ÎB Pj‡Q GK ai‡bi Amy¯’ cÖwZ‡hvwMZv| ivóªhš¿‡K ejeÑwkïiv hLb cwievi GgbwK N‡ii †fZi Awbivc`, ZLb GB  AvZ¥webvkx cÖeYZv †VKv‡bvi Dcvq LyuRyb|

q †jLK : MÖš’Kvi, M‡elK I Kjvwg÷

 

†fv³v m‡PZbZv evov‡Z n‡e

cjvk gvngy`

RM‡Zi GKgvÎ cÖvYx gvbyl; hv‡K Rxebhvc‡bi cÖwZ gyn~‡Z© A_© e¨q Ki‡Z nq| e¨w³i Rxebhvc‡bi Dcv`vbmg~n (cY¨ ev †mev) †KD Drcv`b K‡i Avi Ab¨iv Zv †fvM K‡i| wewbg‡q cÖ‡Z¨K‡K A_© cwi‡kva Ki‡Z nq| Gfv‡e `ywbqvRy‡o cÖwZw`b †h A_© e¨q nq Zvi wZb fv‡Mi `yB fvM e¨q K‡i mvaviY †fv³viv| †m Kvi‡Y A_©bxwZ‡Z †fv³vi ¸iæZ¡ me‡P‡q †ewk| ZvB †fv³v m‡PZbZv evov‡bv me‡P‡q ¸iæZ¡c~Y© welq|

1962 mv‡ji 15 gvP© gvwK©b †cÖwm‡W›U Rb Gd †K‡bwW Ks‡MÖ‡m GK fvl‡Y e‡jwQ‡jb, Ô†fv³viv n‡”Q me‡P‡q eo A_©‰bwZK MÖæc| hviv miKvwi I †emiKvwi mKj A_©‰bwZK wm×v‡šÍi †ÿ‡Î cÖfvweZ nq A_ev cÖfvweZ K‡i| wKš‘ A_©bxwZi GB ¸iæZ¡c~Y© MÖæcwU mymsMwVZ bq| d‡j Zv‡`i gZvgZ cÖvqB †kvbv (MÖvn¨) nq bv|Õ †K‡bwWi e³e¨ Abyhvqx †fv³viv mymsMwVZ bq e‡jB Zv‡`i gZvg‡Zi †Kv‡bv g~j¨ †`qv nq bv|

mvaviYZ whwb †Kvb cY¨ †fvM K‡ib Zv‡KB †fv³v †evSv‡bv nq| wKš‘ AvB‡bi `„wó‡Z GwU mwVK bq| evsjv‡`k miKv‡ii Ô†fv³v AwaKvi msiÿY AvBb, 2009Õ Gi 19 bs avivq hv ejv n‡q‡Q- Ôwhwb A‡_©i wewbg‡q †Kv‡bv cY¨ ev †mev µq A_ev fvov K‡ib wZwbB †fv³v|Õ GLv‡b †fvM Kivi †P‡q MÖnY Kiv‡K ¸iæZ¡ †`qv n‡q‡Q| ZvQvov c‡Y¨i cvkvcwk †mevMÖnxZvI †h †fv³v Zv ¯úó Kiv n‡q‡Q|

†cÖwm‡W›U †K‡bwW Zvi fvl‡Y †fv³v‡`i Rb¨ PviwU AwaKvi msiÿ‡Yi cÖ¯Íve K‡ib| 1985 mv‡j RvwZms‡Ni gva¨‡g PviwU AwaKvi‡K we¯Í…Z K‡i Av‡iv PviwU AwaKvi‡K mshy³ Kiv nq| IB eQi †_‡K †fv³v‡`i AvšÍR©vwZK msMVb ÔKbRygvi B›Uvib¨vkbvjÕ (wmAvB) AvUwU AwaKvi‡K mb`fz³ K‡i| †m¸‡jv n‡”Q- 1. †gŠwjK Pvwn`v c~i‡Yi AwaKvi| 2. Z_¨ cvIqvi AwaKvi| 3. wbivc` cY¨ I †mev cvIqvi AwaKvi| 4. cQ‡›`i AwaKvi| 5. Rvbvi AwaKvi| 6. Awf‡hvM I cÖwZKvi cvIqv AwaKvi| 7. †fv³v AwaKvi I `vwqZ¡ m¤ú‡K© wkÿv jv‡fi AwaKvi| Ges 8. my¯’ cwi‡e‡ki AwaKvi|

2009 mv‡j evsjv‡`k miKvi Ô†fv³v AwaKvi msiÿY AvBbÕ Ki‡jI Avgv‡`i †fv³v‡`i gv‡S m‡PZbZv M‡o I‡Vwb Ô†fv³v AwaKviÕ welqwU mvaviY †fv³v‡`i gv‡S GL‡bv G‡Kev‡iB AcwiwPZ| d‡j cÖwZwbqZ †fv³vi AwaKvi jw•NZ n‡”Q| †fv³vi wb‡R‡`i my‡hvM-myweav bv Rvbvi d‡j Zv‡`i cÖZvwiZ n‡Z n‡”Q| A_P AvB‡b †fv³v‡K Awf‡hvM Ki‡Z DrmvwnZ Kiv n‡q‡Q| GgbwK Awf‡hv‡Mi †cÖwÿ‡Z Rwigvbv n‡j Rwigvbvi 25 kZvsk A_© Awf‡hvMKvix‡K cyi¯‹vi wn‡m‡e †`qv nq| Awf‡hvM Ki‡Z †Kv‡bv AvBbRxexi `iKvi nq bv| wbw`©ó di‡gU Abyhvqx AvjvgZmn †fv³v AwaKvi Kvh©vj‡q ïaygvÎ GKwU `iL¯Í w`‡jB Kg©KZ©viv e¨e¯’v †bb| wKš‘ m‡PZbZvi Afv‡e †fv³viv D‡jøL‡hvM¨ nv‡i Awf‡hvMI Ki‡Q bv| Ab¨w`‡K cÖwZw`b Le‡ii KvM‡R †`Lv hv‡”Q; †`‡k me©ÎB wbZ¨cY¨mn cÖvq mKj c‡Y¨ †fRvj I ÿwZKviK `ª‡e¨i e¨envi n‡”Q| hv †fv³v AwaKvi j•Nb Ges kvw¯Í‡hvM¨ Aciva| Rb¯^v¯’¨ Bbw÷wUDU 2010-13 mv‡ji g‡a¨ 21, 860wU Lv`¨c‡Y¨i bgybv cixÿv K‡i| G‡Z 50 kZvsk c‡Y¨ ÿwZKviK DcKiY cvIqv hvq| m¤úªwZ cÖwZôv‡bi Av‡iK cixÿvq 43wU Lv`¨c‡Y¨i 5 nvRvi 396wU bgybvi g‡a¨ 2 nvRvi 147wU bgybv‡ZB gvÎvwZwi³ I fqven †fRv‡ji Dcw¯’wZ aiv c‡o| hv kZKiv wnmv‡e 40 fvM| Gi g‡a¨ Avevi 13 ai‡bi cY¨ cvIqv †M‡Q hv kZfvM †fRvj| Ab¨vb¨ cÖwZôv‡bi cixÿvqI GKB nv‡i †fRvj aiv co‡Q|

Lv`¨c‡Y¨ Gme †fRv‡ji Kvi‡Y gvbyl cÖwZwbqZ bvbv †iv‡M AvµvšÍ n‡”Q| we‡kl K‡i K¨vÝvi, wKWbx I wjfv‡ii †ivM, Mf©¯’ wkï I gv‡qi bvbv †ivM, Wvqwiqv Ab¨Zg| Lv‡`¨ welwµqvi d‡j †`‡k wK cwigvY gvbyl †ivMvµvšÍ n‡”Q Ges gviv hv‡”Q Zvi mwVK †Kv‡bv cwimsL¨vb †bB| Z‡e 2012 mv‡j w`bvRcy‡i wjPz †L‡q 14 wkïi g„Zz¨i KviY wQj welv³ †KwgK¨vj| 2019 mv‡ji ¯^v¯’¨ ey‡jwU‡b 2018 mv‡j Lv‡`¨ welwµqvq 7 nvRvi 438 R‡bi g„Zz¨i Z_¨ D‡jøL Kiv nq| MZ K¨vÝvi w`e‡mi GK †mwgbv‡i ejv n‡q‡Q cÖwZ eQi †`‡k Pvi jvL gvbyl K¨vÝv‡i AvµvšÍ n‡”Q Ges †`o jvL gvbyl G †iv‡M gviv hv‡”Q| Gfv‡e Pj‡Z _vK‡j 2030 mv‡j †`‡k K¨vÝvi †ivMxi msL¨v n‡e 2 †KvwU 14 jvL|

Ab¨w`‡K wek¦ wKWwb w`e‡mi Av‡jvPbvq D‡jøL Kiv n‡q‡Q, †`‡k eZ©gv‡b cÖvq `yB †KvwU gvbyl wKWwb †iv‡M AvµvšÍ| G †iv‡M AvµvšÍ n‡q cÖwZ NÈvq gviv hv‡”Q cuvPRb| eQ‡i hvi cwigvY cÖvq cÂvk nvRvi| weMZ K‡qK eQ‡i Gme †ivM N‡i N‡i Qwo‡q co‡Z †`Lv hv‡”Q| hvi cÖavb KviY n‡”Q Lv‡`¨ †fRvj| K‡qKwU †emiKvwi msMVb GK †mwgbv‡i G Ae¯’v‡K Ôbxie MYnZ¨vÕ I Ôbxie gnvgvixÕ wn‡m‡e D‡jøL K‡i|

Z‡e c‡Y¨ †fRvj wgkÖY I ivmvqwbK `ªe¨ e¨envi e‡Ü miKvi Ôdigvwjb wbqš¿Y AvBb-2014Õ, Ôwbivc` Lv`¨ AvBb-2013Õ K‡i| Ôevsjv‡`k ÷vÛvW© GÛ †Uw÷s Bbw÷wUDkbÕ (weGmwUAvB) åvg¨gvY Av`vjZ cwiPvjbv K‡i| evsjv‡`k `Ðwewai 272 I 273 avivqI Lv‡`¨ †fRvj †gkv‡bvi Rb¨ kvw¯Íi weavb i‡q‡Q| miKv‡ii wewfbœ `ßi I Awdm, AvBbk„•Ljv evwnbx gv‡S g‡a¨ `ª‡e¨ †fRvj I †KwgK¨vj e¨envi cÖwZ‡iv‡a KvR K‡i| Z‡e Zv‡`i Gme Kvh©µg cÖ‡qvR‡bi Zzjbvq G‡Kev‡iB mvgvb¨|

ïay c‡Y¨i †ÿ‡Î bq, †`‡ki †mev Lv‡Zi Ae¯’vI bvRyK| wkÿv, ¯^v¯’¨, wPwKrmv, AvBb, cwienb, †UwjKwgDwb‡Kkb, exgvmn mswkøó cÖwZwU †mev Lv‡Z MÖvnK ev †fv³vi mv‡_ Pj‡Q ˆbivR¨Ki cwiw¯’wZ| g~jZ †mev LvZ n‡jI eZ©gv‡b Gme LvZ‡K m¤ú~Y© evwYwR¨K cÖwZôv‡b cwiYZ Kiv n‡q‡Q| †hLv‡b KZ…©cÿ Zv‡`i Avw_©K jv‡fi Rb¨ †fv³v‡`i m‡_ ixwZg‡Zv KmvB‡qi f‚wgKv cvjb Ki‡Q|

GB AivRK cwiw¯’wZ †_‡K Dˇiv‡Yi Rb¨ miKv‡ii w`‡K ZvwK‡q _vK‡j Pj‡e bv| ZvQvov miKv‡ii GKvi c‡ÿ GUv m¤¢eI bq| ZvB cÖ‡Z¨K bvMwiK‡K Zvi wbR wbR RvqMv †_‡K `vwqZ¡ cvjb Ki‡Z n‡e| GRb¨ ÔKbRygvi B›Uvib¨vkbvjÕ cÖwZwU †fv³vi Rb¨ QqwU wbw`©ó `vwqZ¡ wba©viY K‡i‡Q| †m¸‡jv n‡”Q; 1. †fv³v AwaKvi I `vwqZ¡ m¤ú‡K© Rvbv| 2. †fv³v AwaKv‡ii mydj m¤ú‡K© Rvbv| 3. †fv³v AwaKvi we‡ivax Kv‡Ri Kzdj m¤ú‡K© Rvbv| 4. hvPvB-evQvB K‡i mwVK cY¨ mwVK g~‡j¨ †Kbv| 5. †fv³v AwaKvi ev¯Íevq‡b msMwVZ I †mv”Pvi nIqv| Ges 6. †fv³v AwaKvi j•Nb n‡j Awf‡hvM Kiv|

myZivs †fv³v wn‡m‡e Avgiv Gme `vwqZ¡ Gwo‡q †h‡Z cvwi bv| m‡PZbZvi Afv‡e Avgiv wb‡RivB ÿwZMÖ¯Í nw”Q| Ggb AivRK cwiw¯’wZ‡Z †`‡ki gvbyl I †`‡ki fwel¨‡Zi Rb¨ mevB‡KB GwM‡q Avm‡Z n‡e| we‡kl K‡i ZiæY mgvR‡K †fv³v AwaKvi cÖwZôvi Rb¨ HK¨e× n‡q †fv³v msMVb M‡o Zzj‡Z n‡e| e¨w³ I `jMZ ¯^v‡_©i D‡aŸ© I‡V GB bxie MYnZ¨v cÖwZ‡iv‡ai GLbB mgq|

†jLK : mfvcwZ, KbRygvi Bqy_ evsjv‡`k (wmIqvBwe)

[email protected]

 

 

gyÝxM‡Ä gyw³hy‡×i LÐwPÎ

†Mvjvg Avkivd Lvb D¾¡j

1971 mv‡ji 26 gvP© †_‡KB gyÝxM‡Äi gyw³‡hv×viv cvK evwnbxi weiæ‡× cÖej cÖwZ‡iva Mo‡Z _v‡Kb| KL‡bv gyÝxinvU, KL‡bv †KIqvi, Avevi U½xevwo, Avãyjøvnvcyi, †jŠnRs, kªxbMi, MRvwiqv I wmivRw`Lvb cÖf„wZ ¯’v‡b hy× K‡i‡Qb gyw³ †hv×viv| KL‡bv ¯’j hy× Avevi KL‡bv †bŠhy×| 1971 mv‡j gyÝxMÄ gnKzgv hy×Kvjxb mg‡q `yÕfv‡M wef³ wQj| gyÝxMÄ, MRvwiqv, U½xevwo wb‡q GKwU Gwiqv, kªxbMi, wmivRw`Lvb I †jŠnRs wb‡q GKwU hy× Gwiqv| cÖ_g As‡ki Gwiqv KgvÛvi wQ‡jb exi gyw³‡hv×v †gvnv¤§` †nv‡mb eveyj| wØZxq As‡ki hy×Kvjxb KgvÛvi wQ‡jb exi gyw³ †hv×v kwn`yj Avjg mvB`| Avi gyÝxMÄ gnKzgvi weGjGd cÖavb wQ‡jb AvwbmD¾vgvb Avwbm|

eû gyw³‡hv×v `xN© bq gv‡mi wewfbœ mg‡q nvbv`vi‡`i weiæ‡× mk¯¿ msMÖvg K‡i‡Qb| Giv n‡jb- †gvnv¤§` Kwjg Djøvn&, †Mvjvg gZz©Rv †PŠayix ivRv, Gbv‡qZ Djøvn Lvb †m›Uz, wgbAvj Xvjx, †gvnv¤§` nvwbd †gvjøv, Av‡bvqvi †nv‡mb Aby, †gvkvid †nv‡mb mRj, Avey nvwbd, A¨vW‡fv‡KU gwReyi ingvb, kvgmy¾vgvb gvwbK, †gvdv¾j nK, KvRx Av‡bvqvi †nv‡mb, †gvnv¤§` Avkv, †gvnv¤§` Bqv` Avjx, Lv‡jKz¾vgvb †LvKv, Aveyj Kv‡kg Zviv wgqv, U½xevwoi mvgmywÏb, eRjyi ingvb †m›Uz, Avãyj nK, gwnDwÏb, gwZDj Bmjvg wniæ, †gvnv¤§` gvmyg, †gvnv¤§` Lv‡j`|

27 gvP© 1971 mv‡j gyÝxMÄ †UªRvwi jyU nq| †UªRvwii PviwU Zvjv †f‡O gyÝxM‡Äi gyw³‡hv×viv cÖvq 300wU A¯¿ jyU K‡ib| G‡Z †bZ…Z¡ †`b AvwbmD¾vgvb Avwbm, Lv‡jKz¾vgvb †LvKv, †gvnv¤§` †nv‡mb eveyj, A¨vW. gywReyi ingvb I Av‡bvqvi †nv‡mb Aby, dRjy, †Lvi&Dag



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অবিরত শিশু হত্যা রাষ্ট্র ও সমাজের জন্য অশনি সংকেত
আরও পড়ুন