Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

একজন বৃক্ষপ্রেমিক আলতাফ হোসেনের গল্প

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

কর্মই মানুষকে বড় করে। যেমনটা করেছে মো. আলতাফ হোসেনকে। পেশায় একজন শিক্ষক হয়েও তিনি বহুমুখী প্রতিভার অধিকারী। চাকুরি করেন মানিকগঞ্জের সিংগাইর পাইটল উচ্চ বিদ্যালয়ে। শুধু শিক্ষকই নন তিনি একজন দক্ষ সংগঠকও। কাজ করছেন পরিবেশ ও খেলাধুলা নিয়ে। সিংগাইর উপজেলায় তিনি এখন পরিচিত ‘বৃক্ষ প্রেমিক’ হিসেবে। গত এক বছর ধরে উপজেলার প্রতিটি স্কুলে তিনি নিজ অর্থে বিতরণ করছেন নানা প্রজাতির চারা গাছ। স্কুলের ছেলেমেয়েদের উদ্বুত করছেন বৃক্ষ রোপণে। বৃক্ষের উপকারিতা নিয়েও তাদের আলাদা ক্লাস নিচ্ছেন। আরমানিটোলা সরকারী উচ্চ বিদ্যালয়ে অধ্যয়নকালীন সময়ে তিনি যেমন ছিলেন মেধাবী, তেমন ছিলেন তেজস্বী। স্কুল জীবনে ছিলেন একজন সেরা ক্রীড়াবিদ। মার্শাল আর্টের প্রতি তার ঝোঁক ছিল খুব বেশি। কঠোর অনুশীলনের মাধ্যমেই মার্শাল আর্টকে আপন করে নেন। বি.এ পাশের পর তিনি বি.পিএড কোর্স সম্পন্ন করেন শারীরিক শিক্ষা কলেজ থেকে, ১৯৯৩-৯৪ সালে। ২০০০ সালে জাতীয় পর্যায়ে এক প্রতিযোগিতায় অংশ নেন মার্শাল আর্টে। ৫০০ জন প্রতিযোগির মধ্যে কৃতিত্ব দেখিয়ে লাভ করেন বø্যাক বেল্ট ১ম ড্যান।
২০০৬ সালে তাঁর প্রথম প্রকাশিত বই অ ইড়ড়শ ঙভ এড়ষফবহ ঞড়ঁপয ছঁড়ঃধঃরড়হং বাংলাদেশে প্রথম বানী চিন্তনীর বাংলা-ইংরেজি এক সঙ্গে লিপিবদ্ধ করেন তিনি। তিনি গ্রীণ ক্লাবের মাধ্যমে শিক্ষা, পরিবেশ উন্নয়ন ও দূষণ নিয়ন্ত্রণে প্রচার-প্রকাশনায় এবং সামাজিক সচেতনমূলক কর্মকান্ডের জন্য ‘গ্রীণ ক্লাব’ কেরাণীগঞ্জের শ্রেষ্ঠ সংগঠন নির্বাচিত হয়। ২০১৫ সালে একুশে বই মেলায় তার পরিবেশ বিষয়ক ‘পরিবেশ ও মানবিক চেতনা’ নামক গ্রন্থটি বেশ জনপ্রিয়তা লাভ করে । এ বছরের শুরুতে মানিকগঞ্জের উপজেলা নানা উন্নয়নমূলক কর্মকান্ডের জন্য তাকে সম্মাননা পদকে ভূষিত করা হয়। জাতীয় ক্ষেত্রে শিক্ষা,পরিবেশ উন্নয়ন ও দূষণ প্রতিরোধে এবং সামাজিক সচেতনমূলক কর্মকান্ডে প্রচার ও প্রকাশনায় এক উল্লেখযোগ্য অবদান রাখায় বিভিন্ন উপজেলা, জেলা ও জাতীয় পর্যায়ে অসংখ্য সম্মাননা পদক লাভ করেছেন আলতাফ হোসেন। তার অর্জিত পদকগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- মানবাধিকার পদক, বিশ্ব শান্তি পদক, বঙ্গবীর জেনারেল এমএজি ওসমানি স্মৃতি সম্মাননা পদক, মানবাধিকার শান্তি পদক, আন্তার্জাতিক মাতৃভাষা দিবস সম্মাননা পদক, পার্সোনালিটি এ্যাওয়ার্ড, মরমী কণ্ঠশিল্পী আব্দুল আলীম স্মৃতি পদক, শেরেবাংলা একে জফলুল হক স্মৃতি পদক, ভাষা সৈনিক আব্দুল মতিন স্মৃতি পদক, মাদার তেঁরেসা সম্মাননা, নবাব সিরাজ-উদ-দৌলা স্মৃতি স্বর্ণপদক, মাদক বিরোধী দিবস পদক, কবি নজরুল সম্মাননা পদক ও পল্লী করি জসিম উদ্দিন সম্মাননা পদক। পরিবেশ উন্নয়ন, শিক্ষা প্রচার ও প্রকাশনায় এবং দূষণ প্রতিরোধে মানিকগঞ্জকে গ্রীন এন্ড ক্লিন করার লক্ষ্যে নিরলস কাজ করে যাচ্ছেন আলতাফ হোসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ