Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মধুখালীর বাজারে ডিমওয়ালা ইলিশে ছড়াছড়ি

| প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম


ফরিদপুর জেলা সংবাদদাতা ঃ সরকারী ভাবে নিষেধজ্ঞা দীর্ঘ ২২দিন ইলিশ ধরা বন্ধ থাকার পর গত দুই দিন ইলিশ ধরা শুরু হয়েছে। ইলিশ ধরার দ্বিতীয় দিনে ফরিদপুরের মধুখালী উপজেলার বিভিন্ন বাজারে ইলিশে ভরপুর দেখা যায়। কিন্ত বাজারে বর্তমানে যে ইলিশ আছে তার ৭৫ ভাগ মাছই পেটেডিম ভরা মা ইলিশ। মাছের দামও প্রকার ভেদে ৩‘শ টাকা থেকে ৬‘শ টাকা কেজি দরে পর্যন্ত বিক্রি হতে দেখা যায়। মধুখালী পৌর সদর বাজার, মেছরদিয়া, মিলগেট বাজার এবং উপজেলার কামারখালী, বাগাট, নওপাড়া বাজারে বরিশাল, মহিপুর, মধুমতি, গড়াই এবং পদ্মার প্রচুর ইলিশ আমদানী হয়েছে। এখানে বরিশাল ও মহিপুরের ইলিশের চাইতে পদ্ম, গড়াই ও মধুমতির ইলিশের দামও কম। কিন্তু সব এলাকার ইলিশই ডিম ভরা মা ইলিশই বেশী।
মধুখালী পৌর বাজারে মাছ ব্যবসায়ী সিরাজুল, সহিদুল. ওহিদুল এবং আলাউদ্দিন বিশ্বাস জানান, মূলত ইলিশ ধরা আর কিছুদিন বন্ধ রাখা উচিত ছিল। আমরা এখন যে ইলিশ বাজারে বিক্রি করছি তার ৭৫ ভাগ মাছের পেটে ডিম ভরা। আগামী নভেম্বরের প্রথম সপ্তাহ পর্যন্ত মা ইলিশ ধরা বন্ধ রাখলে প্রায় শতভাগ মা ইলিশ ডিম ছাড়তে সক্ষম হত। মাছও বহুগণে বৃদ্ধি হত। মৎস্য অধিদপ্তর সঠিক হিসাব করে আগামীতে মা ইলিশ রক্ষার উদ্যোগ নিলে দেশে ইলিশের উৎপাদন (আমদানী) বেড়ে যাবে বলে অভিজ্ঞদের ধারণা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ