Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাল্টা চাষে সাফল্য

মোঃ লিহাজ উদ্দীন মানিক, বোদা (পঞ্চগড়) থেকে : | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

পঞ্চগড়ের বোদা উপজেলার চন্দনবাড়ি ইউনিয়নের বলরামহাট বানিয়াপাড়া গ্রামের আর্দশ কৃষক আসাদুজ্জামান মাল্টা চাষে ব্যাপক সাফল্য অর্জন করেছে। তার রোপিত মাল্টা বর্তমানে বাজারে বিক্রি হচ্ছে। এতে কৃষক আসাদুজ্জামানের চোখে মুখে এক অফুরন্ত হাসি। উপজেলা কৃষি অফিসের সহযোগিতার আশ্বাসের ভিত্তিতে অনেক যত্ম আর পরিশ্রম করে মাল্টা চাষ শুরু করলেন। কৃষি অফিসের সহযোগিতায় মাল্টা চাষে যা যা করনীয় সব কিছুই করলেন। গাছগুলো সতেজ ও সুন্দর হয়ে উঠল। গাছে ফল ধরতে শুরু করল।
অনেক চেষ্টার পর ফল পাকা শেষে সেই ফল বিক্রির ব্যবস্থা করে দিল উপজেলা কৃষি অফিসার আল মামুন অর রশিদ। এ ব্যাপারে কৃষক আসাদুজ্জামান জানালেন, বারি মাল্টা-১ খুবই সুস্বাদু, মিষ্টি ও নিরাপদ এবং তিনি আরও এক একর জমিতে মাল্টা ও কমলা বাগান করার পরিকল্পনা করছেন যার সাহসিকতা ও অনুপ্রেরণা যুগিয়েছে উপজেলা কৃষি অফিস। যে কোনো কাজে লেগে থাকলে তার সফলতা যে ধরা দেয় তা প্রমান করলেন কৃষক আসাদুজ্জামান।
এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার বলেন স্বপ্ন যেন আজ আর্দশ কৃষক আসাদুজ্জামানের বাস্তবে রুপ নিয়েছে। তার পরিশ্রম ও সাহসিকতা সে মাল্টা চাষে সাফল্য অর্জন করেছে। তিনি বলেন আমরা উপজেলা কৃষি বিভাগ যে কোন প্রযুক্তির কৃষকদের দোড়গোড়ায় পৌঁছে দেওয়ার জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ