Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুড়িগ্রাম জেলা দারিদ্র্যের শীর্ষে প্রতিবাদে উলিপুরে মানববন্ধন

| প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

উলিপুর (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা : কুড়িগ্রাম জেলা দারিদ্রের শীর্ষে অবস্থান করায় এ থেকে মুক্তির দাবিতে উলিপুরে মানববন্ধন অনুষ্ঠিত। শনিবার দুপুরে রেল-নৌ যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটির আয়োজনে চৌরাস্তা মোড়ে অনষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন, সংগঠনের সভাপতি আপন আলমগীর, জেলা গণ কমিটির সদস্য মাসুম করিম, উপজেলার ধরণীবাড়ী ইউনিয়ন গণ কমিটির আহবায়ক খোরশেদ আলম প্রমূখ। বক্তারা অভিযোগ করে বলেন, কুড়িগ্রাম জেলা পুনরায় দারিদ্রের শীর্ষে অবস্থান করছে। এ অবস্থা থেকে মুক্তি পেতে সরকারকে এ অঞ্চলের প্রতি বিমাতা সুলভ আচরন পরিহার করতে হবে।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাব অনুযায়ী কয়েক বছর আগে এর হার ছিল ৬৩.৬৭ ভাগ, এখন তা বেড়ে দাড়িয়েছে ৭.২০ ভাগে ক্রমান্বয়ে আরও বাড়তেই থাকবে এই জেলার দারিদ্রতা। সরকার গাইবান্ধার বালাসি ঘাট থেকে দেওয়ানগঞ্জ পর্যন্ত টানেল নির্মানের ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছেন। আমরা কুড়িগ্রামবাসি রেলপথে সেই টানেলের সাথে যুক্ত হওয়ার জন্য প্রস্তাবিত চিলমারী-সুন্দরগঞ্জ তিস্তা সেতুতে রেলপথ যুক্ত করার দাবি জানাচ্ছি। ২’শ মেগাওয়াটের নবায়নযোগ্য জ¦ালানী সম্পন্ন বিদ্যুৎ কেন্দ্র, জেলার ২০টি নদ-নদীর পর্যটন শিল্পের বিকাশ, পুঁজি বিনিয়োগের জন্য ব্যাংক-বীমা স্থাপন ও বিরল প্রজাতির উৎপাদিত শস্যসমূহের বাজার তৈরির ব্যবস্থা করতে হবে। সেই সাথে লালমনিরহাট বিমানবন্দর পূনরায় চালু করারও দারী জানান।
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চিলমারীতে এক জনসভায় ঢাকা-চিলমারী রুটে “ভাওয়াইয়া এক্সপ্রেস” নামে একটি আন্তঃনগর ট্রেন, অর্থনৈতিক জোন, চিলমারী বন্দর, নদ-নদীর ড্রেজিং ও বিশ^বিদ্যালয়ের প্রতিশ্রæতি দিয়েছিলেন। সেই প্রতিশ্রæতি গুলো এখনও আলোর মূখ দেখেনি। আমরা এর দ্রæত রাস্তবায়ন চাই। মানববন্ধন শেষে সংগঠনের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ