Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সালাহউদ্দিনের ভবিষ্যৎ তারকা সাইফ উদ্দিন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশ ক্রিকেট দলে দীর্ঘ দিন থেকেই কোনো পেস বোলিং অলরাউন্ডার নেই। আর এর কারণে প্রায়শই অন্যান্য শক্তিশালী দলের বিপক্ষে ভুগতে হয় টাইগারদের। তবে এবার বুঝি সেই অভাব মিটতে যাচ্ছে। জাতীয় দলে আবির্ভাব ঘটেছে পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিনের। বাংলাদেশ দলে সাইফুদ্দিনের ভবিষ্যৎ নিয়ে ইতিমধ্যেই আশার বাণী শুনিয়েছেন বাংলাদেশের অভিজ্ঞ কোচ মোহাম্মদ সালাউদ্দিন।
বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল) এবারের আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন সালাউদ্দিন। দলের বর্তমান অবস্থা জানাতে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ফেসবুক পেইজে লাইভে আসেন দেশের ক্যাতিমান এই কোচ। সেখানেই সাইফ উদ্দিনের ভূয়সী প্রশংসা করে বলেন, ‘সাইফ উদ্দিনের ব্যাপারে আমি অনেক আশাবাদী। সে বাংলাদেশ দলে খেলছে। যেটা আমাদের দলের জন্য খুবই একটা ভাল দিক। কারণ সে বেশ ভাল ভাল বিদেশী কোচদের অধীনে থেকে অভিজ্ঞতা বাড়াচ্ছে। সবচেয়ে বড় কথা আমাদের একজন পেস বোলিং অলরাউন্ডারের অভাব আছে। সেদিক থেকে সাইফ উদ্দিনের ভবিষ্যৎ খুবই ভাল।’ দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট-ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ। নিদেনপক্ষে যেটুকু লড়াই আশা করেছিল তার ছিটেফোঁটাও দেখাতে পারেনি মুশফিক-মাশরাফিদের দল। অন্তত টি-২০ তে এসে কিছুটা লড়াই করেই হেরেছে বাংলাদেশ। সেটি সম্ভব হয়েছে কেবল সৌম্য সরকার এবং তরুন সাউফ উদ্দিনের বদৌলতে। রাতে বøুমফন্টেইনে ২ ম্যাচ সিরিজের প্রথমটিতে ২০ রানে হারে সাকিবের দল। দক্ষিণ আফ্রিকার করা ১৯৫ রান তাড়ায় ২০ ওভারে বাংলাদেশ তুলতে পারে ৯ উইকেটে ১৭৫ রান। দলের হয়ে সর্বোচ্চ ৮৭ রান করেন সৌম্য। দ্বিতীয় সর্বোচ্চ স্কোরটি নবাগত সাইফ উদ্দিনের। শেষদিকে সঙ্গরী অভাবে বড় না হলেও মাত্র তৃতীয় টি-২০ খেলতে নেমে অপরাজিত থাকেন ২৭ বলে ৩৯ রান করে।
সালাউদ্দিন কথা বলেছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের একাদশ প্রসঙ্গেও। একাদশ সাজানোর ক্ষেত্রে বোলিং এবং ব্যাটিং উভয় দিকেই জোর দেয়া হবে বলে জানান তিনি। সবদিক লক্ষ্য রেখেই এবার মাঠে নামবে তাঁর দল উল্লেখ করে বললেন, ‘একটা টিম মাঠে নামানোর সময় বোলিং বা ব্যাটিংয়ে জোর দেই না। আমরা আসলে সবদিকেই দেখি। আমি এক সাইডকে দুর্বল রেখে, অন্য সাইড শক্তিশালী করে কিছু করতে পারবো না। আসলে আমরা সবদিকে লক্ষ্য রেখেই মাঠে নামি।’ দলকে জেতাতে হলে সকলের মিলিত সাহায্য প্রয়োজন বলেও মনে করেন বাংলাদেশের অভিজ্ঞ এই কোচ। মূলত একটি দল হিসেবে খেলাটাই নিজেদের লক্ষ্য হিসেবে জানান তিনি, ‘কোন দল আসলে কেউ একা জেতাতে পারে না। আমি মনে করি দলের ১১টা খেলোয়াড় থেকে শুরু করে, টিম ম্যানেজম্যান্ট থেকে শুরু করে টিম বয় সবাই একেকজন ম্যাজিক। সবাই মিলেই একটা দলকে জেতায়।’ দক্ষিণ আফ্রিকা সফরে ইনজুরিতে পড়া দলের আইকন তামিম ইকবাল সম্পর্কে সালাহউদ্দিন বলেন, ‘তামিমকে নিয়ে আমরা দুশ্চিন্তায় আছি। সে আমাদের সবচেয়ে বড় তারকা, ব্যাটিংয়ের অন্যতম ভরসা। তাকে না পাওয়াটা হবে আমাদের জন্য বড় ক্ষতি। তবে আমি আশাবাদী সে দ্রæত সুস্থ হয়ে দলের সঙ্গে যোগ দেবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ