Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রয়োজনে কয়েক ঘণ্টার মধ্যে আবারও সেনা মোতায়েন

সামরিক অভিযানের ফলে সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্র তৈরি হয়েছে : পুতিন

প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, প্রয়োজন হলে মাত্র কয়েক ঘণ্টার মধ্যে আবার সেনা মোতায়েন করা হবে সিরিয়ায়। সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত সমর্থন করে তিনি বলেন, সিরিয়ায় রুশ সেনা অভিযানের ফলে দেশটিতে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্র তৈরি হয়েছে। ক্রেমলিনে গত বৃহস্পতিবার সিরিয়া ফেরত সেনা কর্মকর্তাদের সম্মানে এক অনুষ্ঠানে পুতিন আরো বলেছেন, প্রায় ছয় মাস ধরে সিরিয়ায় তৎপর জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে রুশ বিমান অভিযানের ফলে সিরিয়ার সেনাবাহিনীর অবস্থান শক্তিশালী হয়েছে। রুশ প্রেসিডেন্ট বলেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে সমন্বয় করেই তার দেশের সেনা প্রত্যাহার করা হয়েছে এবং এর ফলে সিরিয়ায় সন্ত্রাসবিরোধী যুদ্ধের কোনো ক্ষতি হবে না। পুতিন জানান, তার দেশের সেনাবাহিনী সিরিয়ায় একটি শান্তি প্রক্রিয়া শুরু করার ক্ষেত্র সৃষ্টি করেছে।
রুশ প্রেসিডেন্ট প্রত্যয় ব্যক্ত করে বলেন, সিরিয়া পরিস্থিতির ওপর গভীর দৃষ্টি রাখবে মস্কো এবং সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে দেশটিতে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ মোতায়েন থাকবে। প্রয়োজনে আবার কয়েক ঘণ্টার মধ্যে সিরিয়ায় রুশ সেনা মোতায়েন করা হবে বলেও ঘোষণা করেন তিনি। পুতিন বলেন, প্রয়োজন হলে আক্ষরিক অর্থেই রাশিয়া কয়েক ঘণ্টার মধ্যে সিরিয়ায় সামরিক উপস্থিতি জোরদার করবে। চলতি সপ্তাহে সিরিয়া থেকে সেনা ও সামরিক সরঞ্জামের বড় অংশ সরিয়ে নিয়েছে রাশিয়া। এর ফলে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অবস্থান দুর্বল হবে না বলে জানিয়েছে মস্কো।
উল্লেখ্য, সিরিয়া থেকে রুশ সেনা ও জঙ্গি বিমান প্রত্যাহারের যে ঘোষণা প্রেসিডেন্ট পুতিন দিয়েছেন তার ফলে সিরিয়ায় মস্কোর পররাষ্ট্রনীতির বিজয় হয়েছে বলে মনে করছেন অনেক মার্কিন বিশেষজ্ঞ। কেননা, এর মাধ্যমে প্রেসিডেন্ট পুতিন প্রমাণ করতে পেরেছেন যে সামরিক শক্তি প্রয়োগ এবং অনেক জীবনহানি ও রক্তপাতের মধ্যদিয়ে অন্যের দেশ দখল না করেও সেখানে শান্তি প্রতিষ্ঠায় সহায়তা করা যায়। আইআরআইবি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রয়োজনে কয়েক ঘণ্টার মধ্যে আবারও সেনা মোতায়েন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ