Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্চে বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

গত বছরের ডিসেম্বরে বঙ্গবন্ধু সেন্ট্রাল মেন্স এশিয়া কাপ ভলিবল টুর্নামেন্ট সফলভাবে শেষ করার পর জাতির পিতার নামে আরও একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজনের ঘোষণা দিল বাংলাদেশ ভলিবল ফেডারেশন। আগামী বছরের মার্চ মাসে ঢাকায় অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল টুর্নামেন্ট। এ আসরে দশটি দেশ অংশ নেবে। শুধু তাই নয়, আন্তর্জাতিক আসরের পাশাপাশি দেশের ঘরোয়া আসরগুলোও নিয়মিত আয়োজনের ধারাবাহিকতায় থাকবে ফেডারেশন। তারা চলতি বছর প্রিমিয়ার, প্রথম ও দ্বিতীয় বিভাগ লিগের খেলা শেষ করেই আয়োজন করবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল টুর্নামেন্টের। এরপরেই আগামী এপ্রিলে কোর্টে গড়ানোর কথা আট বিভাগের আট দলকে নিয়ে ফ্রাঞ্চাইজি ভলিবল লিগের। পাঁচটি দল ইতোমধ্যে নিশ্চিত হয়েছে। বাকী তিনটি ঠিক হলে শুরু হবে ফ্রাঞ্চাইজি লিগের খেলা। এই লিগকে আকর্ষণীয় করে তুলতে বলিউড সুপার স্টার শাহরুখ খানের মতো তারকাকে ঢাকায় আনার পরিকল্পনা রয়েছে ফেডারেশনের। আজ থেকে শুরু হওয়া প্রিমিয়ার লিগকে সামনে রেখে গতকাল আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ভলিবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের ডাচ বাংলা ব্যাংক অডিটোরিয়ামে অনুষ্ঠিত এ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন প্রিমিয়ার ভলিবল লিগের সম্পাদক মো: সিরাজুল ইসলাম এবং প্রথম ও দ্বিতীয় বিভাগ লিগের সম্পাদক কাজী আব্দুল হান্নান। এ তিন লিগেরই পৃষ্ঠপোষকতা করছে ক্রনী গ্রুপ।
গত বছরের ২২ থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত ঢাকায় অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধু সেন্ট্রাল মেন্স এশিয়া কাপ ভলিবল টুর্নামেন্ট। এ আসরে অংশ নিয়েছিলো মালদ্বীপ, নেপাল, আফগানিস্তান, উজবেকিস্তান, কিরগিজস্তান ও স্বাগতিক বাংলাদেশ। টুর্নামেন্টের ফাইনালে কিরগিজস্তানকে হারিয়ে শিরোপা জিতেছিল লাল-সবুজরা। সেই ধারাবাহিকতায় আগামী বছরের মার্চে স্বতন্ত্রভাবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল টুর্নামেন্টের আয়োজন করছে ফেডারেশন। যেখানে ১০টি দেশের জাতীয় দল অংশ নেবে। ইতোমধ্যে বিভিন্ন দেশের সঙ্গে কথাও বলেছেন ফেডারেশনের কর্মকর্তারা। এছাড়া দেশের আট বিভাগকে নিয়ে আগামী এপ্রিলে ফ্রাঞ্চাইজি লিগের আয়োজন নিয়েও এগুচ্ছে ভলিবল ফেডারেশন। এরইমধ্যে চট্টগ্রাম, ঢাকা, রাজশাহী, খুলনা ও সিলেটে দলের কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছেন ফ্রাঞ্চাইজি লিগের দায়িত্বে থাকা প্রধান কর্তা, ফেডারেশনের সহ-সভাপতি ও আলীফ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আজিমুল ইসলাম। বাকি তিনটি বিভাগে দল গঠন হলেই মাঠে নেমে পড়বেন তিনি। এ প্রসঙ্গে মিকু বলেন, ‘বঙ্গবন্ধু আন্তর্জাতিক টুর্নামেন্ট ও ফ্রাঞ্চাইজি লিগ নিয়ে আমরা খুবই ব্যস্ত সময় কাটাচ্ছি। টুর্নামেন্ট ও লিগ নিয়ে বেশ এগিয়েছি। সব ঠিক থাকলে আগামী মার্চে বঙ্গবন্ধু আন্তর্জাতিক টুর্নামেন্ট এবং এপ্রিলে ফ্রাঞ্চাইজি লিগ আযোজন করতে পারবো।’
এদিকে দশ দলের অংশগ্রহনে আজ শুরু হচ্ছে প্রিমিয়ার বিভাগ ভলিবল লিগ। দলগুলো হলো- তিতাস ক্লাব, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), বাংলাদেশ পুলিশ, পানি উন্নয়ন বোর্ড, ওয়ারী ক্লাব, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স, আজাদ স্পোর্টিং ক্লাব, ঢাকা সবুজ ও বাংাদেশ জেল। প্রত্যেক দলে চারজন বিদেশী নিবন্ধন করতে পারলেও তিনজন খেলতে পারবেন। গেল বছর পানি উন্নয়ণ বোর্ডের হয়ে ইরানের দু’জন খেললেও এবার এখন পর্যন্ত কোন বিদেশী খেলোয়াড় নিবন্ধন করেননি। লিগে সরাসরি ৩-০ ও ৩-১ সেটে জেতা দল তিন পয়েন্ট এবং ৩-২ সেটে জেতা দল দু’পয়েন্ট ও পরাজিত দল এক পয়েন্ট পাবে। এ নিয়মগুলো প্রথম ও দ্বিতীয় বিভাগ লিগেও থাকবে বলে জানানো হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ