Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

হোলি-দিওয়ালি উৎসবে পাকিস্তানে রাষ্ট্রীয় ছুটি

প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কট্টর ভাবমূর্তির ইসলামী প্রজাতন্ত্র পাকিস্তান সনাতন সম্প্রদায়সহ সংখ্যালঘুদের বিষয়ে ঐতিহাসিক এক সিদ্ধান্ত নিয়েছে। তারা সনাতন সম্প্রদায়ের হোলি, দিওয়ালি এবং খ্রিস্টান সম্প্রদায়ের ইস্টার সানডেসহ সংখ্যালঘুদের ধর্মীয় উৎসবের দিনগুলোতে রাষ্ট্রীয় ছুটি ঘোষণা করেছে। সম্প্রতি ন্যাশনাল অ্যাসেম্বলিতে সরকারি দলের সদস্যরা এ সংক্রান্ত একটি প্রস্তাব উত্থাপন করলে তা গৃহীত হয়। প্রস্তাব অনুযায়ী সংখ্যালঘুদের প্রধান ধর্মীয় উৎসবের দিন সরকারি ছুটি থাকবে। এ নিয়ে পাকিস্তানি ও ভারতীয় সংবাদ মাধ্যমগুলো খবর প্রকাশ করে। তারা লেখে, সরকারের ছুটি ঘোষণার সিদ্ধান্তে পাকিস্তানে যে সংখ্যালঘুদের বসবাস, তারা এবার থেকে উৎসবে সরকারিভাবে ছুটি ভোগের সুযোগ পাবেন। প্রায় ২০ কোটি জনসংখ্যার পাকিস্তানে সুন্নি-শিয়া মিলিয়ে মুসলিম জনগোষ্ঠী প্রায় ৯৬ শতাংশ। এর বাইরে ২ শতাংশ আছে হিন্দু। ১ দশমিক ৫৯ শতাংশ খ্রিস্টানের পাশাপাশি অন্যান্য সম্প্রদায়ের জনগোষ্ঠী আছে শূন্য দশমিক ৪১ শতাংশ।
সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে পাকিস্তান হিন্দু কাউন্সিলের প্রধান কুমার ভানকোয়ানি বলেন, এতে পাকিস্তানের সংখ্যালঘু সমাজে সরকারের ইতিবাচক প্রভাব পড়বে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও ভারতে সংখ্যালঘুদের জন্য ঈদ ও মহরমে রাষ্ট্রীয় ছুটি ঘোষণা আছে। পাকিস্তানও এবার সেই পথে হাঁটল। এ বিষয়ে পাকিস্তানের তথ্যমন্ত্রী পারভেজ রশিদ বলেন, পাকিস্তানের অনেক সরকারি দফতরে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ কাজ করেন। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হোলি-দিওয়ালি উৎসবে পাকিস্তানে রাষ্ট্রীয় ছুটি
আরও পড়ুন