Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণ এশিয়া থেকে দারিদ্র্য নির্মূলে একসঙ্গে কাজ করুন : প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

দারিদ্রকে দক্ষিণ এশিয়ার প্রধান শত্রু উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই অঞ্চলের সকল দেশকে দারিদ্র নির্মূলে এক সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী বলেন, দারিদ্র দক্ষিণ এশিয়ার প্রধান শত্রু। তাই এই অঞ্চলের দারিদ্র দূর করতে আমাদের এক সঙ্গে কাজ করতে হবে। গতকাল রবিবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে শ্রীলঙ্কার হাইকমিশনার ইয়াসুজর বিদায় সক্ষাৎকালে তিনি এই আহ্বান জানান। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব সাংবাদিকদের ব্রিফিং করে এ কথা জানান।
প্রেস সচিব জানান, বৈঠকে প্রধানমন্ত্রী শ্রীলঙ্কার বিদায়ী হাইকমিশনারের সঙ্গে পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিশেষ করে অর্থনৈতিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেন। এসময় তারা দুই দেশের বর্তমান দ্বিপাক্ষিক সম্পর্ক এবং অর্থনৈতিক সহযোগিতার ক্ষেত্র স¤প্রসারণে সন্তোষ প্রকাশ করেন।
প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধশালী দেশ হিসেবে গড়ে তোলার। সে স্বপ্ন বাস্তবায়নে বর্তমান সরকার বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধশালী দেশ হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।
এসময় প্রধানমন্ত্রী বিনিয়োগ আকর্ষণের জন্য সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে বলেন, দেশের উন্নয়নে সরকার ব্যবসায়ীদের আরও বেশি বিনিয়োগ উৎসাহিত করছে। দক্ষিণ এশিয়াকে একটি বড় বাজার উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এই অঞ্চলের আরও বেশি অগ্রগতির জন্য আমরা দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বাজারগুলোর দিকে ব্যবসায়ীদের দৃষ্টি দিতে বলব। দেশের শিল্পায়ন এবং কর্মসংস্থানের জন্য সরকারের সারাদেশে ১শ’ বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার উদ্যোগ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, চীন, ভারত এবং দক্ষিণ কোরিয়ার বিনিয়োগকারীদের শিল্প স্থাপনের জন্য এসব অর্থনৈতিক অঞ্চলে সরকার জায়গা বরাদ্দ করেছে।
শ্রীলংকার বিনিয়োগকারীদেরও এসব অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, তারাও এসব অর্থনৈতিক অঞ্চলে বড় রকমের বিনিয়োগ করে সরকারের দেয়া সুযোগ-সুুবিধার সুযোগ নিতে পারে।
বৈঠকে প্রধানমন্ত্রী এবং শ্রীলংকার হাইকমিশনার উভয়েই পর্যটন খাতে যৌথ সহযোগিতার ওপরও গুরুত্বারোপ করেন। শেখ হাসিনা এ সময় শ্রীলংকার শিক্ষা ব্যবস্থারও প্রশংসা করেন।
প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী এবং মুখ্য সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • সফিক ৩০ অক্টোবর, ২০১৭, ২:৪৬ এএম says : 0
    শুধু ভারত নয়, সকল বন্ধুভাবাবপন্ন দেশের সাথে আমাদের সম্পর্ক জোরদার করতে হবে।
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ৩০ অক্টোবর, ২০১৭, ১২:৫৩ পিএম says : 0
    দক্ষিন এশিয়ার প্রধান শত্রু হচ্ছে দারিদ্র এটা কঠিন সত্য কথা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহুবার দারিদ্র নির্মূল করার জন্য এই অঞ্চলের সকল রাষ্ট্রকে আহ্বান জানিয়ে আসছেন এটা আমি পত্রিকাতে বহুবার পড়েছি। আমাদের কূটনীতি এতই দূর্বল যে, প্রধানমন্ত্রীর এই বাক্যকে সঠিক ভাবে রূপ দিতে পারছেনা। আমি একজন প্রবাসী বাঙ্গালী বাংলাদেশের নাগরিক আমি ৩০ বছর বিদেশে সরকারি বেসরকারি চাকরী করে এবং সেখানে বাংলাদেশ মিশনের সাথে যোগাযোগের মাধ্যমে যে অভিজ্ঞতা অর্জন করেছি তারই আলোকে আমি প্রধানমন্ত্রীর দৃষ্টি বারবার আকর্ষণ করে বলে আসছি নতজানু ও পরাধীনতা মনভাবাপন্ন কূটনীতি বিদদেরকে মুক্তিযুদ্ধ করে দেশ স্বাধীন করার যে সাহসিকতা সেটা কূটনীতিবিদের শিক্ষা দেয়ার মাধ্যমে স্বাধীন দেশের দেশ প্রেমিক কূটনীতিবিদ হবার জন্য ভারতের কূটনীতিবিদের মত দক্ষতা অর্জনের সকল প্রকার পদক্ষেপ নেয়া জন্য। আর এই জন্য নেত্রী হাসিনাকে স্বহস্তে পররাষ্ট্র মন্ত্রণালয় নিয়ন্ত্রণে নেয়ার জন্য বহুবার অনুরোধ জানিয়ে আসছি কিন্তু আমার এই অনুরোধ কথা ওনার কান পর্যন্ত পৌঁছিয়েছে কিনা এটা আমার সন্দেহ। তাই আবার আমার অনুরোধ দৈনিক ইনকিলাব পত্রিকার মাধ্যমে আমি প্রধানমন্ত্রীর কাছে বিষয়টা জানাচ্ছি। আল্লাহ্‌ আমাদের সহায় হউন। আমীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ