Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইএস মানবতাবিরোধী অপরাধ ও জাতি নির্মূল করার জন্য দায়ী : কেরি

প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইসলামিক স্টেট (আইএস) ইয়াজিদি, খ্রিস্টান এবং শিয়া মুসলিমদের ওপর গণহত্যা চালিয়েছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। তিনি বলেন, মানবতাবিরোধী অপরাধ এবং জাতি নির্মূলের জন্যও তারা দায়ী। বাস্তবত ব্যাপারটা হচ্ছে, ইসলামিক স্টেট খ্রিস্টানদের হত্যা করে কারণ তারা খ্রিস্টান। ইয়াজিদিদের হত্যা করে কারণ তারা ইয়াজিদি। শিয়াদের হত্যা করে কারণ তারা শিয়া। সিরিয়া এবং ইরাকের বিভিন্ন এলাকায় আইএস মানবতাবিরোধী অপরাধ করছে এবং জাতিশুদ্ধি অভিযান চালাচ্ছে বলে অভিযোগও করেছেন কেরি। তিনি আরো বলেন, এসব অপরাধের কথা উল্লেখ করা গুরুত্বপূর্ণ। কিন্তু সবচেয়ে অপরিহার্য বিষয় হচ্ছে তাদের থামানো।
আইএস অধ্যুষিত এলাকাগুলোতে প্রবেশ অবাধ না হওয়ায় যুক্তরাষ্ট্র তাদের নৃশংসতার পুরো চিত্র পায়নি বলে স্বীকার করেন কেরি। ফলে আন্তর্জাতিক নিরপেক্ষ তদন্তের মাধ্যমে পুরো সত্যটা অবশ্যই উদ্ঘাটনের চেষ্টা করা উচিত বলে জানান তিনি। যুক্তরাষ্ট্র আইএসের নৃশংসতার প্রমাণ জোগাড়ের চেষ্টায় জোরালো সমর্থন দেবে এবং দায়ীদের বিচারের আওতায় আনবে বলেও জানান তিনি। অপর এক খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি আইএসকে দায়েশ বলে সম্বোধন করে বলেছেন, দায়েশ এই গণহত্যা চালিয়েছে নিজেদের স্বঘোষিত করার মাধ্যমে, চরমপন্থি মতাদর্শ ছড়িয়ে এবং রক্তক্ষয়ী সন্ত্রাসী কর্মকা-ের মাধ্যমে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএস মানবতাবিরোধী অপরাধ ও জাতি নির্মূল করার জন্য দায়ী : কেরি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ