Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

উ. কোরিয়া বিশ্বের জন্য হুমকি ন্যাটো প্রধান

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

 উত্তর কোরিয়াকে বিশ্বের জন্য হুমকি বললেন ন্যাটো প্রধান জেন্স স্টলটেনবার্গ। সোমবার জাপান সফরকালীন সময়েপিয়ংইয়ং এর বিরুদ্ধে আরো কঠোর নিষেধাজ্ঞা আরোপেরও আহবান জানান তিনি। সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম চ্যানেল নিউজ এশিয়ার এক প্রতিবেদন থেকে একথা জানা যায়। প্রতিবেদনে বলা হয়, জাপান সফরকালে দেশটির প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে ও প্রতিরক্ষামন্ত্রী ইটসুনোরি ওনোডেরাসহ সিনিয়র নেতৃবৃন্দের সাথে সাক্ষাৎ করবেন ন্যাটো প্রধান। নিরাপত্তা বিশেষজ্ঞ ও প্রতিরক্ষা কর্মকর্তাদের সমাবেশে স্টলটেনবার্গ বলেন, ‘আমরা উত্তর কোরিয়ার উষ্কানিমূলক কর্মকান্ডে উদ্বিগ্ন।’ যুক্তরাষ্ট্র ও জাতিসংঘসহ আন্তর্জাতিক চাপ উপেক্ষায় করে বেশ কয়েতকান পারমাণবিক পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। বারবার আহ্বান উপেক্ষা করায় উত্তর কোরিয়ার উপর নিষেধাজ্ঞা জারি করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এরপরও জাপানের ওপর দিয়ে দুটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় তারা। ন্যাটো প্রধান বলেন, ‘এটি খুবই বিপদজনক। জাপানসহ এ অঞ্চল এবং বিশ্বের জন্যেও উত্তর কোরিয়া হুমকি হিসেবে কাজ করছে।’
ন্যাটো উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘের সেপ্টেম্বর মাসের নিষেধাজ্ঞাসহ রাজনৈতিক, অর্থনৈতিক ও কূটনৈতিক চাপকে সমর্থন করে বলে জানান তিনি। তবে নিষেধাজ্ঞার স্বছ¡তা ও পূর্ণ বাস্তবায়ন প্রয়োজন বলে মনে করেন তিনি। এর আগে চলতি বছর জুলাইয়ে ব্রাসেলসে শিনজো অ্যাবের সঙ্গে বৈঠক করেছিলেন স্টলটেনবার্গ। সূত্র : ওয়েবসাইট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ