Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

যুক্তরাষ্ট্রে উত্তর কোরিয়ার সরকারি সম্পত্তি বাজেয়াপ্ত

প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : স্যাটেলাইট উৎক্ষেপণের নামে মিসাইল ও পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানোর অভিযোগে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এর আওতায় যুক্তরাষ্ট্রে দেশটির সরকারি সম্পত্তি বাজেয়াপ্তসহ পিয়ংইয়ংয়ের সঙ্গে সব ধরনের আমদানি-রপ্তানি নিষিদ্ধ করেছে ওয়াশিংটন। এ ছাড়া ১৫ বছরের সশ্রম সাজা পাওয়া মার্কিন ছাত্রের মুক্তির দাবি জানায় ওয়াশিংটন। গত ৬ ফেব্রুয়ারি উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণের জেরে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে দেশটির বিরুদ্ধে এ যাবৎকালের সবচেয়ে কঠিন নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্তের পর গত বৃহস্পতিবার নতুন করে এই নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন। নিষেধাজ্ঞা অমান্য করে যদি কোনো মার্কিন প্রতিষ্ঠান বা ব্যক্তি উত্তর কোরিয়ার সঙ্গে ব্যবসায়িক লেনদেন অব্যাহত রাখে, তবে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। এদিকে উত্তর কোরিয়ায় ১৫ বছরের সশ্রম সাজা পাওয়া মার্কিন ছাত্রের মুক্তির দাবি জানিয়েছে দেশটি। গত জানুয়ারি মাসে দেশটিতে ভ্রমণকালে একটি হোটেল থেকে অটো ওয়ার্মবিয়ার নামে এক ছাত্র একটি প্রোপাগান্ডা সাইন (ব্যানার) চুরির চেষ্টা করেন বলে উত্তর কোরিয়া অভিযোগ করেছে। ওই অভিযোগে তাকে গ্রেপ্তার করে দেশটির নিরাপত্তা বাহিনী। পরে উত্তর কোরিয়ার সর্বোচ্চ আদালত, রাষ্ট্রবিরোধী কর্মকা-ে জড়িত থাকার দায়ে অভিযুক্ত করে ২১ বছর বয়সী অটো ওয়ার্মবিয়েরকে কারাদ- দেয়।
মার্কিন ছাত্রকে আটক ও সাজা দেয়ার এই ঘটনাকে নিন্দা জানিয়ে হোয়াইট হাউসের মুখপাত্র জোশ আর্নেস্ট বলেন, রাজনৈতিক উদ্দেশ্য হাসিলে উত্তর কোরিয়া মার্কিন নাগরিকদের দাবার ঘুঁটি হিসেবে ব্যবহারের চেষ্টা করছে। আমরা ওই ছাত্রকে বিশেষ ক্ষমা প্রদর্শন ও তার মুক্তির দাবি জানাচ্ছি। ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ার আন্ডার গ্রাজুয়েট ছাত্র ওয়ার্মবিয়ার উত্তর কোরিয়ায় গিয়েছিলেন পর্যটক হিসেবে। ইয়ংগাকডো ইন্টারন্যাশনাল হোটেলে ছিলেন তিনি। গ্রেপ্তারের দিন তিনি হোটেল স্টাফদের জন্য সংরক্ষিত এলাকায় ঢুকে টাঙিয়ে রাখা একটি রাজনৈতিক প্রোপাগা-াধর্মী পোস্টার চুরি করতে যান। হোয়াইট হাউজের মুখপাত্র জোস আর্নেস্ট আরো জানিয়েছেন, উত্তর কোরিয়ার এই অবৈধ পারমাণবিক অস্ত্রের ব্যবহার যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক মহল কিছুতেই মেনে নেবে না। যে কারণে উত্তর কোরিয়া সরকার এবং কোরিয়ার ওয়ার্কার্স পার্টির কিছু নির্দিষ্ট লেনদেনের ওপরে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বিবিসি, এপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্রে উত্তর কোরিয়ার সরকারি সম্পত্তি বাজেয়াপ্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ