Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএসএমএমইউতে ২৪ ঘণ্টাই মিলবে ল্যাবরেটরি মেডিসিন সেবা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

আগামী কাল ১ নভেম্বর থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ল্যাবরেটরি মেডিসিন (ক্লিনিক্যাল প্যাথলজি) বিভাগের ২৪ ঘণ্টাই পাওয়া যাবে ল্যাবরেটরি সার্ভিস। বিশ্ববিদ্যালয়ের সি বøকের, তৃতীয় তলায়, ৩১৮, ৩২০ নং কক্ষ থেকে এ সেবা প্রদান করা হবে।
গতকাল সোমবার সকালে ল্যাবরেটরি মেডিসিন (ক্লিনিক্যাল প্যাথলজি) বিভাগের ২৪ ঘণ্টা ল্যাবরেটরি সার্ভিস-এর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান। এসময় বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ডা. মো. শহীদুল্লাহ সিকদার, ডা. মো. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল। সভাপতিত্ব করেন ল্যাবরেটরি মেডিসিন (ক্লিনিক্যাল প্যাথলজি) বিভাগের চেয়ারম্যান ডা. মো. কুদ্দুস উর রহমান।
ডা. কামরুল হাসান খান বলেন, রোগীদের জরুরি প্রয়োজনেই ল্যাবরেটরি মেডিসিন বিভাগের ২৪ ঘণ্টা ল্যাবরেটরি সেবা চালু করা হলো। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়সহ সমগ্র দেশের সকল বয়সের রোগীরা উপকৃত হবেন। সুচিকিৎসার জন্য রির্ভরযোগ্য রিপোর্ট পেতে তাদের অন্য কোথাও যেতে হবে না। স্যাম্পল জমা দেয়ার ২ ঘণ্টার মধ্যেই জরুরি ভিত্তিতে রিপোর্ট দেয়া সম্ভব হবে। এর ফলে জরুরি ভিত্তিতে রোগ নির্ণয়ের পর দ্রæত চিকিৎসা প্রদান করা সম্ভব হবে বিধায় অনেক মানুষ বেঁচে যাবে।
অনুষ্ঠানে অন্য বক্তারা ২৪ ঘণ্টা ল্যাবরেটরি সার্ভিসকে দেশের চিকিৎসার জন্য একটি যুগান্তকারী পদক্ষেপ উল্লেখ করে বলেন, বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরি মেডিসিন বিভাগে রক্ত, ইউরিন, স্টুল, বডি ফ্লুয়েড, টিউমার মার্কার্সসহ প্রায় ১০০ ধরণের পরীক্ষা সুবিধা চালু রয়েছে। এরমধ্যে স্টুল ফিক্যাল ফ্যাট, ইউরিন এমিনোএসিডইউরিয়া, ফেজ কনষ্ট্রাস্ট, বডি ফ্লুয়েড পোলারাইজিং, টিউমার মার্কাস বি টু মাইক্রোগ্লবুলিন, সিএ ৭২ দশমিক ৪ স্টোমাক, সাইফ্রা-২১-১ লাং পরীক্ষাগুলো দেশের মধ্যে শুধুমাত্র বিএসএমএমইউ’র ল্যাবরেটরি মেডিসিন বিভাগেই হয়ে থাকে। এ বিভাগের সেবা বর্তমানে সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত চালু রয়েছে। আগামী ১ নভেম্বর থেকে দিন রাত ২৪ ঘণ্টাই এসব সেবা চালু থাকবে। এই জরুর সেবা চালু হওয়ায় দ্রুত রোগ নির্ণয়ের পাশাপাশি রোগীদের দ্রুত চিকিৎসাসেবা দেয়া সম্ভব হবে। এতে করে অনেক মানুষের জীবন বাঁচানো সম্ভব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ