Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাপানে আইটি প্রকৌশলীদের কর্মসংস্থানের সুযোগ রয়েছে

চুয়েটে সেমিনার

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

জাপানে বাংলাদেশের আইটি প্রকৌশলীদের কর্মসংস্থানের সুযোগ রয়েছে। এ সম্ভাবনার কথা জানাতে ১৫টি বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৭০০ শিক্ষার্থীদের নিয়ে সেমিনার করা হয়েছে। চলতি বছরের ডিসেম্বরে ঢাকায় আয়োজন করা হচ্ছে চাকরি মেলা। যাতে দেশের বাছাইকৃত ২০০ শিক্ষার্থী অংশগ্রহণ করবে। গতকাল (সোমবার) চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) তথ্যপ্রযুক্তি খাতে চাকরি প্রত্যাশী শিক্ষার্থীদের জন্য জাপানী প্রতিষ্ঠানে কর্মসংস্থানের সম্ভাবনা শীর্ষক এক সেমিনারে এসব তথ্য জানানো হয়।
কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের অপারেটিং সিস্টেম ল্যাবে আয়োজিত উক্ত সেমিনারে প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। সেমিনারে মূল বিষয়ে বক্তব্য রাখেন জাপানের লিংক স্টাফ কোম্পানির মহাব্যবস্থাপক ইয়াসোয়াকি সুগিতা এবং হিরোয়োকি তাছিবানা। সিএসই বিভাগের প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিনের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন ইনস্টিটিউট অব ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজির (আইআইসিটি) পরিচালক অধ্যাপক ড. আসাদুজ্জামান, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক প্রমুখ।
ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, কর্মক্ষেত্রের জন্য জাপান বিশ্বের সবচেয়ে উপযুক্ত জায়গা। জাপানীরা তাদের উন্নতির পেছনে প্রযুক্তি সদ্ব্যবহার ও মানুষের বিকল্প হিসেবে রোবটিক চর্চা কাজে লাগিয়েছে। চুয়েটের তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের শিক্ষার্থীরা ইতোমধ্যে এই খাতে দারুণ সম্ভাবনা দেখিয়েছে। আশা করছি চুয়েটের শিক্ষার্থীরা জাপানীজ কোম্পানিগুলোর চাহিদা পূরণ করতে সক্ষম হবে।
সেমিনারে ইয়াসোয়াকি সুগিতা বলেন, জাপানের বেশকিছু কোম্পানিতে আইটি প্রকৌশলী দরকার। ভারতের তরুণরা মাইক্রোসফট, গুগল, এ্যাপলসহ বিভিন্ন নামিদামি কোম্পানিতে কাজ করছে। আমরা চাই আরও বেশি বাংলাদেশি তরুণ প্রযুক্তি প্রকৌশলী জাপানে কাজ করুক। ডিসেম্বরে ঢাকায় চাকরি মেলা হবে জানিয়ে তিনি বলেন, সেখান থেকেই সরাসরি মৌখিক পরীক্ষার মাধ্যমে জাপানে কাজ করার সুযোগ পাবেন প্রকৌশলীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ