Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সহযোগীসহ অভিযুক্ত ট্রাম্পের প্রচারণা প্রধানের আত্মসমর্পণ!

মার্কিন নির্বাচনে রুশ সংযোগ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৭, ১২:১৬ এএম

এফবিআইকে মিথ্যা তথ্য দেওয়ার কথা স্বীকার করলেন ট্রাম্পের সাবেক উপদেষ্টা

মার্কিন নির্বাচনে সম্ভাব্য রুশ হস্তক্ষেপের ঘটনায় অভিযুক্ত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা প্রধান পল মানাফোর্ট এবং তার ব্যবসায়িক সহযোগী রিক গেটস আত্মসমর্পণ করেছেন বলে দাবি করা হয়েছে। তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র এবং অর্থপাচারসহ ১২টি অভিযোগ আনা হয়েছে। এ ব্যাপারে জানাশোনা রয়েছে এমন এক সূত্রকে উদ্ধৃত করে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এমন দাবি করেছে।
সিএনএন এর প্রতিবেদনে বলা হয়, গতকাল মানাফোর্ট ও গেটস বিচার বিভাগের বিশেষ উপদেষ্টা এবং রুশ সংযোগ সংক্রান্ত তদন্ত দলের প্রধান রবার্ট মুলারের কাছে আত্মসমর্পণ করেন। সূত্র জানায়, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার সকালে মানাফোর্ট ও গেটস যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই-এর অফিসে পৌঁছান। শুক্রবার তদন্ত দলের পক্ষ থেকে দায়ের করা অভিযোগপত্রে তাদের নাম রয়েছে।
সিএনএন এর প্রতিবেদনে আরও বলা হয়, মানাফোর্ট ও গেটসকে পরে ওয়াশিংটনের ফেডারেল ডিস্ট্রিক্ট কোর্টে পাঠানোর কথা রয়েছে। গত শুক্রবার রুশ হস্তক্ষেপ সংক্রান্ত তদন্তে বেরিয়ে আসা প্রথম অভিযোগগুলো আমলে নেয় যুক্তরাষ্ট্রের ফেডারেল গ্র্যান্ড জুরি। তবে ফেডারেল বিচারপতির আদেশ অনুযায়ী অভিযোগপত্রটি গোপন রাখা হয়। আর সেকারণে অভিযোগগুলো কী এবং কাদের বিরুদ্ধে ওই অভিযোগ দায়ের করা হয়েছে সে ব্যাপারে তখন স্পষ্ট করে জানা যায়নি। অবশ্য গতকাল সকালের দিকে অভিযোগপত্রটি প্রকাশ করা হতে পারে বলে গুঞ্জন শোনা গেলেও এখন পর্যন্ত অভিযোগপত্রটি প্রকাশ করা হয়নি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা শিবিরের সাবেক ম্যানেজার পল মানাফোর্ট। আর তার সাবেক ব্যবসায়িক সহযোগী হলেন রিক গেটস।
৬৮ বছর বয়সী মানাফোর্ট ২০১৬ সালের জুন থেকে আগস্ট পর্যন্ত ট্রাম্পের নির্বাচনি প্রচারণা প্রধানের দায়িত্ব পালন করেছেন। ইউক্রেনের রুশপন্থী একটি রাজনৈতিক দলের কাছ থেকে মানাফোর্ট অবৈধভাবে লাখ লাখ ডলার অর্থ গ্রহণ করেছেন বলে অভিযোগ ওঠার পদত্যাগ করেছিলেন তিনি।
উল্লেখ্য, জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো দাবি করে, ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে দিতে ট্রাম্পকে সহযোগিতার উদ্দেশ্যে প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করেছিল রাশিয়া। তাদের অভিযোগ, হ্যাকিং, লজ্জাজনক ইমেইল প্রকাশ এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রপাগান্ডা ছড়িয়ে হিলারির নির্বাচনি প্রচারণা বাধাগ্রস্ত করতে চেয়েছিল দেশটি। তবে ট্রাম্প শিবির ও রাশিয়া বরাবরই সে অভিযোগ অস্বীকার করে আসছে। বিশেষ কাউন্সেল এবং সাবেক এফবিআই পরিচালক রবার্ট মুলারের নেতৃত্বে অভিযোগটির তদন্ত চলছে। তদন্তের অংশ হিসেবে হোয়াইট হাউসের সাবেক ও বর্তমান কর্মকর্তাদের সাক্ষাৎকার নিয়েছেন মুলার।
এফবিআইকে মিথ্যা তথ্য দেওয়ার কথা স্বীকার করলেন ট্রাম্পের সাবেক উপদেষ্টা
এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনি প্রচারণা টিমের সাবেক পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা জর্জ পাপাডোপোলস এফবিআইকে মিথ্যা তথ্য দেওয়ার কথা স্বীকার করেছেন। গতকাল মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের ঘটনায় দায়ের করা অভিযোগে এ তথ্য জানা গেছে।
মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, অভিযোগে বলা হয়েছে, পাপাডোপোলস এফবিআই এজেন্টদের মিথ্যা তথ্য দিয়েছেন। কয়েকজন বিদেশি নাগরিকদের সঙ্গে সম্পর্কের ধরন ও প্রকৃতির বিষয়ে তিনি এই মিথ্যা তথ্য দেন। এই কর্মকর্তাদের সঙ্গে রাশিয়ার সরকারি কর্মকর্তাদের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।
২০১৬ সালের মার্চ মাসে পাপাডোপোলসের এক ইমেইলে ট্রাম্পের প্রচারণা কর্মকর্তাদের সঙ্গে তিনি রাশিয়ার নেতাদের সঙ্গে বৈঠক আয়োজনের প্রস্তাব করেন। সূত্র : সিএনএন বাংলা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ