Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

পুতিন হত্যার ষড়যন্ত্রে অভিযুক্ত চেচেন নেতার স্ত্রীকে কিয়েভে গুলি করে হত্যা

আরব নিউজ | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে হত্যার ষড়যন্ত্রে জড়িত বলে মস্কো কর্তৃক অভিযুক্ত চেচেন নেতা আদম ওসমায়েভের স্ত্রী আমিনা ওকুয়েভাকে সোমবার কিয়েভে গুলি করে হত্যা করা হয়েছে।
ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, উভয়ে অনেকদিন থেকে কিয়েভে রয়েছেন। এদিন তারা স্¦ামী-স্ত্রী গাড়িতে করে কোথাও যাচ্ছিলেন। কিয়েভের উপকন্ঠে একটি রেলক্রসিংয়ের কাছে একটি ঝোপ থেকে তাদের গাড়ির উপর গুলিবর্ষণ করা হয়। এত আমিনা মাথায় গুলিবিদ্ধ হয়ে নিহত ও ওসমায়েভ আহত হন। তবে তিনি এখন শংকামুক্ত।
ওসমায়েভ বলেন, তাদের দু’জনকে হত্যা করার জন্যই এ হামলা করা হয় বলে তার ধারণা। তিনি এ হামলার জন্য রাশিয়াকে দায়ী করেন। ইউক্রেনীয় কর্মকর্তাদেরও একই ধারণা।
এটি এ বছর ওসমায়েভের জীবনের উপর দ্বিতীয় হামলা। চেচেন ওসমায়েভ কিয়েভে থাকেন। তিনি ও তার স্ত্রী আমিনা ওকুয়েভা রাশিয়াপন্থী ইউক্রেনীয় বিদ্রোহীদের বিরুদ্ধে ইউক্রেন সামরিক বাহিনীর চেচেন স্বেচ্ছাসেবক বাহিনীতে হিসেবে লড়াই করে ব্যাপক খ্যাতি লাভ করেন। ওসমায়েভ ছিলেন চেচেন স্বেচ্ছাসেবক ব্যাটালিয়নের কমান্ডার। অন্যদিকে আমিনা বীরত্বের জন্য উচ্চ প্রশংসা লাভ করেন। ইউক্রেনের প্রধানমন্ত্রী ভলোদিমির গ্রইসম্যান আমিনাকে একজন প্রকৃত দেশপ্রেমী আখ্যায়িত করে বলেন, জাতি তাকে চিরদিন স্মরণ করবে।
গত জুনে এক বন্দুকধারী ওসমায়েভের উপর গুলি চালায়। এ সময় আমিনা আকুয়েভা পাল্টা গুলি চালালে হামলাকারী আহত হয়। আমিনা ওকুয়েভা রাশিয়ার চেচেন নীতি ও রুশ অনুগত চেচেন নেতা রমজান কাদিরভের আপসহীন সমালোচক ছিলেন।
কিয়েভে ইউক্রেনীয় কর্মকর্তারা জানান, ২০১২ সালের ফেব্রæয়ারিতে ওসমায়েভকে অবৈধ বিস্ফোরকসহ ইউক্রেনের কৃষ্ণসাগর বন্দর ওডেসায় আটক করা হয়। এ সময় রুশ কর্তৃপক্ষ তার বিরুদ্ধে পুতিনকে হত্যার ষড়যন্ত্র করার অভিযোগ আনে ও তাকে মস্কোর কাছে প্রত্যর্পণের দাবি জানায়। কিন্তু ইউরোপীয় মানবাধিকার আদালত ওসমায়েভকে মস্কোর কাছে হস্তান্তরে নিষেধাজ্ঞা জারি কর্।ে আড়াই বছর পর তিনি জেল থেকে মুক্ত হন। তারপর তিনি রুশপন্থী বিদ্রোহীদের বিরুদ্ধে ইউক্রেনের পক্ষে লড়াইরত চেচেনদের নিয়ে গঠিত জোহার দুদায়েভ স্বেচ্ছাসেবক ব্যাটালিয়নের কমান্ডার নিযুক্ত হন। তারপর আইরিশ টাইমসের সাথে এক সাক্ষাতকারে ওসমায়েভ বলেন, ইউক্রেন স্বাধীন থাকলে ও শক্তিশালি হলে চেচেনদের স্বাধীনতা লাভে সহায়ক হবে। তখন থেকে তিনি রুশদের লক্ষ্যবস্তুতে পরিণত হন বলে ধারণা করা হয়।
কিয়েভে গত বৃহস্পতিবার একটি গাড়ির উপর বোমা হামলার পর এ ঘটনা ঘটে। ঐ বোমা হামলায় ২ ব্যক্তি নিহত ও ইউক্রেনের বিরোধী নেতা আইহর মসিচুকসহ ৩ জন আহত হন। মসিচুক এ হামলার জন্য রাশিয়াকে দায়ী করেন। রাশিয়া তা নাকচ করেছে।
মসিচুকের সাথে আমিনার সংযোগ ছিল। তিনি এক সময় মসিচুকের উপদেষ্টা হিসেবে কাজ করেন।
উল্লেখ্য, ১৯৯১ সালের পর চেচেনরা স্বাধীনতার জন্য মস্কোর সাথে দু’দফা বড় ধরনের লড়াই করে। কিন্তু তা নির্মমভাবে দমন করে মস্কো। মুসলিম অধ্যুষিত চেচনিয়া এখন পুরোপুরি রাশিয়ার নিয়ন্ত্রণে।



 

Show all comments
  • ইমরান ২ নভেম্বর, ২০১৭, ৩:৫৭ এএম says : 0
    সারা বিশ্বব্যাপী এই ধরনের ষড়যন্ত্রকারীদের কঠোর শাস্তি হওয়া উচিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ