Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জার্মান-অস্ট্রেলিয়ান এশিয়া প্যাসিফিক রিজিওনাল কনফারেন্সে যোগ দিতে অস্ট্রেলিয়ায় বাণিজ্যমন্ত্রী

| প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ অষ্ট্রেলিয়ার পার্থ শহরে অনুষ্ঠিতব্য জার্মান-অষ্ট্রেলিয়ান এশিয়া প্যাসিফিক রিজিওনাল কনফান্সে যোগ দিতে গত বুধবার গভীর ঢাকা ত্যাগ করেছেন। আজ শুক্রবার থেকে রোববার ৩দিন ব্যাপি এ কনফারেন্স অনুষ্ঠিত হবে। অষ্ট্রেলিয়া সরকারের সহযোগিতায় জার্মান-অষ্ট্রেলিয়া চেম্বার অফ ইন্ডাষ্ট্রি এন্ড কমার্স এ কনফান্সের আয়োজন করেছে। অষ্ট্রেলিয়ার অর্থমন্ত্রী সিনেটর মাথিয়াস কোরম্যান ও মিনিস্টার ফর ট্রেড, ট্যুরিজম এন্ড ইনভেস্টমেন্ট স্টিভেন সিওবো, এমপি এবং জার্মান সরকারের ফেডারেল মিনিস্টার ব্রিজিটি জিপরোজিস, এমপি আনুষ্ঠানিক ভাবে এ কনফারেন্সে যোগদানের জন্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদকে আমন্ত্রণ জানিয়েছেন। অষ্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী এ কনফারেন্সের উদ্বোধন করবেন।
এ সময় তোফায়েল আহমেদ অস্ট্রেলিয়ার অর্থমন্ত্রী সিনেটর মাথিয়াস কোরম্যান, সাবেক বাণিজ্যমন্ত্রী হন এ্যাড্রিউ রব, জার্মানীর ইকোনমিক এফেয়ার্স এবং এনার্জি বিষয়ক ফেডারেল মিনিস্টির পার্লামেন্টারি স্টেট সেক্রেটারি ইউউয়ে বেকমিইয়ারসহ গুরুত্বপূর্ণ ব্যবসায়ী প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করবেন। সম্মেলনে এ অঞ্চলের সরকারের গ্ররুত্বপূর্ণ প্রতিনিধি ও ব্যবসায়ীগণ অংশ গ্রহণ করবেন। এ সময় বিজনেসম্যানদের সাথে বিভিন্ন দেশের সরকারের প্রতিনিধি (বি টু জি) এবং ব্যবসায়ীদের সাথে ব্যবসায়ীদের ( বি টু বি) আলোচনা অনুষ্ঠিত হবে। জার্মান-অষ্ট্রেলিয়ান এশিয়া প্যাসিফিক রিজিওনাল কনফারেন্সে এশিয়া প্যাসিফিক অঞ্চলের রাজনীতি ও অর্থনীতির গুরুত্বপূর্ণ বিষয় সমুহ নিয়ে আলোচনার জন্য একটি প্লাটফর্ম। সম্মেলনে এ অঞ্চলের বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র ও খাত সমুহ চিহ্নিত করার সুযোগ হবে। এছাড়া ডিজিটালঅইজেশন, নতুন টেকনোলজি, প্রতিরক্ষা ও জাহাজ নির্মাণ শিল্প, শক্তি ও সম্পদের প্রাপ্যতা, নিয়ে আলোচনা করা হবে।

প্রধানমন্ত্রীকে অভিনন্দন
স্টাফ রিপোর্টার : গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর মিরপুরে বস্তিবাসীর জন্য প্রথমবারের মত ফ্ল্যাট নির্মান প্রকল্পের ভিত্তিপ্রস্তুর স্থাপনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে কেউই আবাসহীন থাকবে না। আমাদের নীতি অত্যন্ত স্পষ্ট, প্রত্যেক মানুষের জন্য আমরা আবাসন ব্যবস্থা করবো। এটা বঙ্গবন্ধুর নিদের্শ। আমরা প্রাধানমন্ত্রীর এই মহৎ উদ্যোগকে বস্তির মত ক্যাম্পবাসীর পক্ষ থেকে অভিন্দন জানাচ্ছি। গতকাল বৃহস্পতিবার রাজধানীর মোহাম্মদপুর জেনেভা ক্যাম্প নিজস্ব কার্যালয়ে বাংলাদেশ মহাজির ওয়েলফেয়ার এন্ড ডেভেলপমেন্ট কমিটির এক সভায় নেতৃবৃন্দ এক কথা বলেন। বক্তারা আরও বলেন, মোহাজিরদের বসবাসরত ক্যাম্পসমুহ মিরপুর এবং মোহাম্মদপুর অঞ্চলের সবচেয়ে বড় বস্তি ও ঘনবসতিপূর্ণ এলাকা। প্রধানমন্ত্রী যদি আমাদের এই সকল ফ্ল্যাট বরাদ্দ দেয় তাহলে আমরা আর গৃহহীন থাকবো না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ