Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫, ০৪ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

তালেবানের প্রতি কাবুলের বিরুদ্ধে যুদ্ধে একত্রিত হওয়ার আহ্বান

প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আফগান সরকারের বিরুদ্ধে যুদ্ধে করতে নিজেদের মধ্যে বিভেদ ভুলে গিয়ে তালেবান যোদ্ধাদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন তালেবান নেতা মোল্লা আখতার মনসুর। গত শুক্রবার গণমাধ্যমগুলোতে পাঠানো বার্তায় তিনি এ আহ্বান জানান। বার্তায় মোল্লা মনসুর বলেন, তালেবান যুদ্ধে জয়ী হচ্ছিলো এবং হবেও। তালেবান জয়ী হলে আফগানিস্তানে যে কোন সময়ের চেয়ে ভালো রাষ্ট্র কায়েম হবে। ২০০১ সালে মার্কিন বাহিনীর আফগানিস্তানে অভিযানে তালেবান উৎখাত হয়। এরপর ২০১৪ সালের শেষ দিকে মার্কিন ও ন্যাটো বাহিনী অনভিজ্ঞ আফগান বাহিনীর হাতে দেশটির আইনশৃঙ্খলার দায়িত্ব দিয়ে সৈন্য প্রত্যাহার করে নেয়ার পর থেকে দেশটিতে ফের তালেবান তৎপরতা শুরু হয়।
গত বছর তালেবান ব্যাপকভাবে সহিংসতা শুরু করলে আফগান সরকারও বড় ধরনের সামরিক অভিযান চালায়। দক্ষিণাঞ্চলীয় হেলমান্দ প্রদেশসহ বিভিন্ন স্থানে তালেবানের সঙ্গে সরকারি সেনাদের যুদ্ধ চলে। এদিকে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি চলতি মাসের প্রথমদিকে তালেবান প্রতিনিধিদের সাথে শান্তি আলোচনা চালিয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করেন। এর প্রতিউত্তরে গত সপ্তাহে তালেবানের পক্ষ থেকে জানানো হয়, তারা ওই শান্তি আলোচনায় অংশ নেবে না। আফগানিস্তানকে ‘ইসলামিক এমিরেট’ হিসেবে উল্লেখ করে মোল্লা মনসুর বলেন, তালেবান যোদ্ধাদের পুনরায় একত্রিত করতে সব ধরনের প্রচেষ্টা চালানো হবে। তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের দু’বছর আগে মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়ার পর নেতৃত্ব নিয়ে তালেবানের মধ্যে বিভক্তি ঘটে। এরপর মোল্লা ওমরের ডেপুটি মোল্লা মনসুর বহু বিতর্কের পর তালেবানের নেতৃত্ব নেন। একটি অংশ এখনো মনসুরের নেতৃত্ব মেনে নিতে চাচ্ছে না। অতীতে ভাইয়ে-ভাইয়ে যে বিভক্তি ও ভুল বোঝাবুঝি হয়েছিলো তা ‘ইসলামিক এমিরেটের’ সঙ্গে সাংঘর্ষিক, উল্লেখ করে মনসুর বলেন, তাদের আবার এক ঘরে ফিরিয়ে আনতে যা যা করা দরকার তার সবকিছুই করা হবে। ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ