Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হকিতে চারধাপ এগুলো বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 শুধু এশিয়ারই নয়, বিশ্ব হকি র‌্যাঙ্কিংয়েও উন্নতি ঘটেছে বাংলাদেশের। গত মাসে ঢাকায় সমাপ্ত দশম এশিয়া কাপ হকি টুর্নামেন্টে ষষ্ঠস্থান পাওয়ায় এশিয়ার র‌্যাঙ্কিংয়ে অষ্টম থেকে ষষ্ঠস্থানে উঠে এসেছে বাংলাদেশ। সেই সঙ্গে বিশ্ব হকি র‌্যাঙ্কিংয়েও চারধাপ এগিয়েছে লাল-সবুজরা। ২৯৮ পয়েন্ট নিয়ে ৩৪তম অবস্থান থেকে বাংলাদেশের জায়গা হয়েছে এখন ৩০তম স্থানে।
দীর্ঘ তিন দশকেরও বেশী সময় পর ঢাকায় বসেছিলো হিরো এশিয়া কাপ হকি টুর্নামেন্ট। এ আসর নিয়ে বেশ উৎসাহী ছিলেন জাতীয় দলের কোচ মাহবুব হারুন। টুর্নামেন্ট শুরুর আগে তিনি কথা দিয়েছিলেন ষষ্ঠস্থান পাওয়ার। শেষ পর্যন্ত হারুনের কথা রাখলেন জিমিরা। লক্ষ্যপূরণ করে তারা আগামী এশিয়া কাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করলেন। এশিয়ান হকি ফেডারেশনের পাশাপাশি এবার তাদের এ যোগ্যতাকে স্বীকৃতি দিলো আন্তর্জাতিক হকি ফেডারেশনও। এশিয়ার র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ উন্নতির সঙ্গে বিশ্ব র‌্যাঙ্কিংয়েও চার ধাপ উন্নতি ঘটলো লাল-সবুজদের। বিশ্ব হকি র‌্যাঙ্কিংয়ে চার ধাপ উন্নতিতে খুশী বাংলাদেশ জাতীয় হকি দলের কোচ মাহবুব হারুন। তিনি বলেন, ‘এটাই প্রথম নয়। এর আগেও ২০১৩ সালে আমার তত্বাবধানে বিশ্ব হকি লিগে এই চীনকে হারিয়ে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ২৯তম হয়েছিল। কিন্তু এরপরে নীচে নেমে যাই আমরা। আবারও আমরা ভালো অবস্থানে এসেছি। আশাকরি এই অবস্থান জিমিরা ধরে রেখে আরও সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করবে।’ বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৭তম স্থান ধরে রেখেছে চীন। এশিয়া কাপ চ্যাম্পিয়ন ভারত রয়েছে ষষ্ঠ স্থানে। রানার্সআপ মালয়েশিয়া ১২তম স্থানে। আর তৃতীয়স্থান পাওয়া পাকিস্তান রয়েছে ১৩তম স্থানে। দক্ষিণ কোরিয়া একধাপ অবনমনে গিয়ে ১৪তম স্থানে জায়গা পেয়েছে। বাংলাদেশের অন্যতম প্রতিদ্ব›দ্বী ওমান দু’ধাপ নিচে নেমে রয়েছে ৩২তম স্থানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ