Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

উত্তর কোরিয়াকে ট্রাম্প, আমাদের সঙ্গে লাগতে এসো না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৭, ১২:১৭ পিএম

উত্তর কোরিয়ার সঙ্গে উত্তেজনার মধ্যেই ম্যারাথন এশিয়া সফরে বের হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সফরে উত্তর কোরিয়াকে চাপে রাখাসহ বেশ কয়েকটি ইস্যু হাতে রয়েছে মার্কিন প্রেসিডেন্টের। এরই মধ্যে পিয়ংইয়ংকে সাফ জানিয়ে দিয়েছেন, যুক্তরাষ্ট্রকে ছোট করে দেখার কোনো সুযোগ নেই তাদের, আর লাগতে এলে তার ফলও ভালো হবে না।

স্থানীয় সময় বুধবার সিউলে দক্ষিণ কোরিয়ার পার্লামেন্টে দেওয়া এক বক্তৃতায় এ হুমকি দেন ট্রাম্প।

৩৫ মিনিটের বক্তৃতায় ট্রাম্প বলেন, ‘যুক্তরাষ্ট্রের বর্তমান প্রশাসন আগেরগুলোর থেকে অনেক আলাদা। আমাদের ছোট করে দেখার কোনো অবকাশ নেই। আমাদের সঙ্গে লাগতে এসো না।’

ক্ষমতার হিসাব-নিকাশে উত্তর কোরিয়া মারাত্মক ভুল করছে বলে উল্লেখ করেন ট্রাম্প। দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উনকে উদ্দেশ করে তিনি বলেন, ‘যে অস্ত্রগুলো আপনি দখলে আনছেন, তা আপনাকে মোটেও নিরাপদ করবে না। সেগুলো বরং আপনার দেশকে বিপদের মুখে ফেলছে। এই অন্ধকার পথে আপনি যতই পা বাড়াবেন, ততই আপনার বিপদ বাড়বে। উত্তর কোরিয়া, আপনার দাদার দেখা সেই স্বপ্নের দেশ না। এটি একটি জাহান্নাম, যেটি কারো নয়।’

বক্তৃতায় ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার বিরুদ্ধে সম্মিলিতভাবে ব্যবস্থা নেওয়া হবে। দক্ষিণ কোরিয়ার অর্থনৈতিক সাফল্যই প্রমাণ করে, উত্তর কোরিয়ার সব প্রচেষ্টা ব্যাহত হয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার সফরের দ্বিতীয় দেশ হিসেবে দক্ষিণ কোরিয়ায় পা রাখেন ট্রাম্প। এর আগে রোববার জাপান ভ্রমণ করেন তিনি। সফরের অন্য দেশগুলোর মধ্যে রয়েছে চীন, ভিয়েতনাম ও ফিলিপাইন।

এশিয়া সফরে ট্রাম্পের আগামী কর্মসূচিগুলোর মধ্যে রয়েছে :

৮ নভেম্বর : সফরের তৃতীয় দেশ চীনে পা রাখবেন ট্রাম্প। সেখানে বেশ কয়েকটি বৈঠকে অংশ নেবেন তিনি। আলোচনায় বসবেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে।

১০ নভেম্বর : চীন ভ্রমণের পর ট্রাম্প এদিন পৌঁছাবেন ভিয়েতনামে। দেশটির দানাং শহরে অনুষ্ঠিত এশিয়া-প্যাসিফিক ইকোনমিক কো-অপারেশন (এপেক) সম্মেলনে অংশ নেবেন তিনি।

১১ নভেম্বর : দানাং থেকে ট্রাম্প ভিয়েতনামের রাজধানী হ্যানয় শহরে যাবেন। আলোচনায় বসবেন দেশটির প্রেসিডেন্ট ট্রান দাই কুয়াং ও অন্য নেতাদের সঙ্গে।

১২ নভেম্বর : সফরের শেষ দেশ হিসেবে ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় প্রবেশ করবেন ট্রাম্প। সেখানে অ্যাসোসিয়েশন অব সাউথ ইস্ট এশিয়ান নেশনস (আসিয়ান) ৫০তম বর্ষপূর্তি উপলক্ষে এক গালা ডিনারে অংশ নেবেন।

১৩ নভেম্বর : ম্যানিলায় আসিয়ানের সম্মেলনে অংশ নেবেন ট্রাম্প। এরপর ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তের সঙ্গে আলোচনার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ট্রাম্পের এশিয়া সফর শেষ হবে।

এর আগে ১৯৯১ ও ১৯৯২ সাল মিলিয়ে এমন দীর্ঘ সময় নিয়ে এশিয়া সফরে যান সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ। তবে সেবার জাপানে একটি ভোজ চলাকালে অসুস্থ হয়ে পড়েন বুশ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ