Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আনুষ্ঠানিক উদ্বোধন আজ

আশুগঞ্জ-ভৈরব মেঘনা নদীর উপর নবনির্মিত দ্বিতীয় রেল সেতু

মোঃ হুমায়ূন কবির আশুগঞ্জ থেকে | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ঢাকা-চট্টগ্রাম রেলরুটের ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ-ভৈরব মেঘনার নদীর উপর নির্মাণাধীন দেশের দ্বিতীয় বৃহত্তম রেল সেতুর উপর দিয়ে গত ৩ নভেম্বর পরীক্ষামুলক ভাবে ট্রেন চলাচল শুরু হয়েছে। আজ ৯ নভেম্বর দুই দেশের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে আশুগঞ্জ-ভৈরব মেঘনা নদীর উপর নবনির্মিত দ্বিতীয় ভৈরব রেল সেতুর আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করবেন বলে রেল কর্তৃপক্ষ জানিয়েছেন।
রেলওয়ে বিভাগ সূত্রে জানা যায়, ভারতের রাষ্ট্রীয় ঋণ(এলওসি)এর আওতায় ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ-ভৈরব মেঘনা নদীর উপর দ্বিতীয় রেল সেতুর কাজ গত ২০১৩ সালের ২৫ ডিসেম্বর মাসে শুরু করা হয়। প্রায় ৯৮২.২ মিটার দীর্ঘ এই রেল সেতুটির নির্মাণ কাজের ব্যয় হয়েছে ৬২০ কোটি। চলতি বছরের জুন মাসে রেল সেতুর কাজ শেষ হয়। ভারতের ইরকন-এফকনস জেভি নামে একটি জয়েন্ট ভেঞ্চার ঠিাকাদারী প্রতিষ্ঠান এর নির্মাণ কাজ করেছেন বলে জানা যায়। সেতুটির বিশেষ দিক হচ্ছে দেশের ইতিহাসে এই প্রথম ১শ ২০ মিটার স্পেন সংযোজন করা হয়েছে। এর আগে রেল সেতুর উপর দিয়ে পরীক্ষামূলক ভাবে ৭৫ কিঃ মিঃ গতিবেগে ইঞ্জিনসহ ট্রায়াল ট্রেন ও গ্যাংকার ট্রেন চালানো হয়েছে।
সেতু নির্মাণের পর গত ৩ নভেম্বর শুক্রবার বেলা ১১টার দিকে চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী সুবর্ণ এক্সপ্রেস ট্রেন প্রথমবারের মতো সেতুর ওপর দিয়ে আশুগঞ্জ স্টেশন অতিক্রম করে। পরবর্তিতে পর্যায়ক্রমে ঢাকাগামী উপকূল এক্সপ্রেস, নোয়াখালী এক্সপ্রেস, ডেমো, তিতাস এক্সপ্রেস ও জয়ন্তিকা এক্সপ্রেস ট্রেন নতুন এই সেতু অতিক্রম করে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। এসময় রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এখন থেকে দ্বিতীয় ভৈরব রেল সেতু দিয়ে নিয়মিত ট্রেন চলাচল করবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।
আশুগঞ্জ রেল স্টেশন মাষ্টার মো.নুরুন্নবী জানান, আশুগঞ্জ-ভৈরব মেঘনা নদীর উপর নবনির্মিত দ্বিতীয় রেল সেতুর উপর দিয়ে পরীক্ষামুলক ভাবে ট্রেন চলাচল শুরু হয়েছে। আজ থেকে প্রতিনিয়ত নিয়মিত ট্রেন চলাচল করবে। আশুগঞ্জ-ভৈরব মেঘনা নদীর উপর নবনির্মিত দ্বিতীয় ভৈরব রেল সেতুর প্রকল্প পরিচালক আব্দুল হাই জানান, সেতুর ওপর দিয়ে পরীক্ষামূলকভাবে ব্রডগেজ ও ডুয়েল গেজ লাইনে ট্রেন চলাচল শুরু হয়েছে। এখন থেকে ঢাকাগামী সকল ট্রেন এই সেতুর উপর দিয়ে চলাচল করবে। ৯ নভেম্বর বেলা সাড়ে ১১টার দিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। তিনি আরো বলেন, দ্বিতীয় আশুগঞ্জ-ভৈরব রেল সেতু দিয়ে চট্টগ্রাম থেকে ঢাকাগামী সকল ট্রেন চলাচলের মাধ্যমে পূর্বাঞ্চলে ট্রেন চলাচলে একটি বৈপ্লবিক পরিবর্তন আসবে।
আশুগঞ্জ-ভৈরব দ্বিতীয় রেল সেতুর ভারতীয় কন্সালটেন্ট, অমিতাভ দত্ত জানান, ১৯৭৭ সাল পরে এই প্রথম মেঘনা নদীদে এই রেল ব্রীজ হচ্ছে। ভৈরব তিতাসসহ মাইনর রেল ব্রীজ রয়েছে ৮টি। তবে সবকয়টি বিজি লোডিংয়ের জন্য করা হয়েছে। যা থেকে কনভাট করে ব্রডগ্রেজে চালু করা সম্ভাব হয়। ঢাকা-চট্টগ্রাম রেলরুটের আশুগঞ্জ-ভৈরব নির্মাণাধীন দ্বিতীয় রেল সেতুর কাজ বাস্থবায়ন হলে ঢাকা-চট্টগ্রাম-সিলেট রেল পথে নবদিগন্তের সূচনা হবে জানান এলাকাবাসী ।



 

Show all comments
  • বুলবুল আহমেদ ৯ নভেম্বর, ২০১৭, ৩:৫৪ এএম says : 0
    খুব ভালো খবর
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ