Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাইপ্রাস জয়ের মাধ্যমে পশ্চিমাদের একবাহু বিচ্ছিন্ন করেছি : এরদোগান

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

পশ্চিমা শক্তিকে প্রতারণাপূর্ণ ও কপটাচারী বলে মন্তব্য করে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, সাইপ্রাস জয়ের মাধ্যমে আমরা তাদের এক বাহু বিচ্ছিন্ন করে প্রতারণার জবাব দিয়েছিলাম। গত বুধবার তুরস্কের পার্লামেন্টে প্রদত্ত ভাষণে এরদোগান এই মন্তব্য করেন। তিনি বলেন, পশ্চিমা শক্তি প্রতারণায় পরিপূর্ণ এবং নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে তারা ক্রমাগতভাবে তুরস্কের ওপর নানা প্রতিবন্ধকতা সৃষ্টি করছে এবং তুরস্কের বিরুদ্ধে বারবার তারা ভুল পদক্ষেপ নিচ্ছে। তিনি আশা প্রকাশ করে বলেন, তবে, এই সমস্যাগুলো তুরস্ক অবশ্যই কাটিয়ে ওঠতে সক্ষম হবে। লিপন্তো বা নফপাকটাস যুদ্ধের দুই বছর পরে ১৫৭৩ সালে ভেনিসের রাষ্ট্রদূতের কাছে লেখা সুকুলো মেহমেদ পাশার চিঠির এক বাণী উদ্ধৃত করে এরদোগান বলেন, লিপন্তোকে পরাজিত করার মাধ্যমে আমাদের নৌবাহিনী সাইপ্রাস জয় করেছিল। সাইপ্রাস জয়ের মাধ্যমে আমরা পশ্চিমাদের এক বাহু বিচ্ছিন্ন করেছিলাম। পক্ষান্তরে তারা কেবল আমাদের একটি পশম কাটতে পেরেছিল। তিনি আরো বলেন, যাইহোক, পশ্চিমারা জানে যে একটি বাহু একবার কাটা হলে তা আর প্রতিস্থাপন করা যাবে না, কিন্তু পশম যত বেশি কাটা হবে তা ততবেশি ঘন হবে। নফপাকটাস বা লিপানতোর যুদ্ধ পশ্চিম গ্রীস শহরের ভিনিসীয় নাম ছিল। ১৫৭১ সালের ৭ অক্টোবর এই যুদ্ধ সংঘটিত হয়। ভেনিস সাম্রাজ্য এবং স্প্যানিশ সাম্রাজ্যের নৌবহর অটোমান সম্রাজ্যের নৌবহরের কাছে বিশাল পরাজয় বরণ করে। তিনি বলেন, আইনের সীমার মধ্য থেকে ক্ষমতাসীন একে পার্টি প্রয়োজনীয় সবকিছুই করবে। এতে আমরা পিছ পা হবো না। এরদোগান বলেন, আমরা তাদের রাষ্ট্রীয় ষড়যন্ত্রের প্রক্রিয়া মুছে ফেলব, আমরা এটি পুরোপুরি নির্মল করব। তাদেরকে নিষ্ক্রিয় করে দেয়া ছাড়া আমাদের রাষ্ট্র ভালভাবে কাজ করবে না। গ্রিকরিপোর্টার ডটকম।



 

Show all comments
  • রেজবুল হক ১০ নভেম্বর, ২০১৭, ৩:৪৩ এএম says : 3
    এগিয়ে যাও নেতা । মুসলীম বিশ্ব তোমার সাথে আছে।
    Total Reply(0) Reply
  • Nd.Kafil Uddin. ১৯ নভেম্বর, ২০১৭, ১:০৬ এএম says : 0
    You are miracles and times of hero of Muslim world.we are prays to you all time.go ahad, In shah Allah we are with you sir.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এরদোগান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ