Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুই মন্ত্রীর আদালত অবমাননায় সুপ্রিম কোর্টের কার্যতালিকায়

প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার ঃ খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের আদালত অবমাননার বিষষটি সুপ্রিম কোর্টের কার্যতালিকায়। গতকাল শনিবার সুপ্রিম কোর্ট ওয়েবসাইটের বিষয়টি ১ নম্বর তালিকায় দেখা যায়। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে এ বিষয়ে শুনানি হতে পারে। বেঞ্চের অপর সদস্যরা হলেন-বিচারপতি মো. আবদুল ওয়াহাব মিঞা, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মো. নিজামুল হক। এর আগে আপিল বিভাগ এদিন পুনঃনির্ধারণ করেন। এদিন দুই মন্ত্রীকে সশরীরে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
গত মঙ্গলবার সকাল ৯টায় আপিল বিভাগে উপস্থিত হন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী। সরকারি কাজে বিদেশ থাকায় আদালতে হাজির হননি কামরুল ইসলাম। আদালতে দুই মন্ত্রীর পক্ষে উপস্থিত ছিলেন ব্যারিস্টার রফিক-উল-হক ও অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার। আদালতের কার্যক্রম শুরু হলে দুই মন্ত্রীর পক্ষের আইনজীবীরা শুনানি মুলতবির আরজি জানান। পরে আদালত এদিন ঠিক করেন। পরে তাদের আইনজীবী আবদুল বাসেদ মজুমদার সাংবাদিকদের বলেন, দুই মন্ত্রী নিঃশর্তভাবে আদালতের কাছে লিখিতভাবে ক্ষমা চেয়েছেন। শুনানির জন্য আজ দিন ধার্য ছিল। কিন্তু আমরা সময় আবেদন করায় আদালত ২০ মার্চ শুনানির জন্য দিন ঠিক করেন। সেদিন দুই মন্ত্রীকে সশরীরে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সর্বোচ্চ আদালত নিয়ে কামরুল ইসলাম ও মোজাম্মেল হকের বক্তব্যে স্তম্ভিত হয়ে গত ৮ মার্চ আপিল বিভাগ তাদের তলব করেন।
গত ৬ মার্চ একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত এক গোলটেবিল আলোচনায় খাদ্যমন্ত্রী মীর কাসেম আলীর আপিল মামলা পুনঃশুনানির দাবি জানান। ওই শুনানিতে প্রধান বিচারপতি ও রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা হিসেবে অ্যাটর্নি জেনারেলকে অংশ না নেওয়ার পরামর্শ দেন তিনি। একই অনুষ্ঠানে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী প্রধান বিচারপতিকে নিয়ে কিছু মন্তব্য করেন। পরে দুই মন্ত্রীর মন্তব্য নিয়ে আইন অঙ্গনে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুই মন্ত্রীর আদালত অবমাননায় সুপ্রিম কোর্টের কার্যতালিকায়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ