Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোস্ট গার্ডের জন্য ৬টি লার্জ হাইস্পিড বোটের নির্মাণ কাজের উদ্বোধন

খুলনা শিপইয়ার্ডে

নাছিম উল আলম | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

খুলনা শিপইয়ার্ডে বাংলাদেশ কোস্ট গার্ডের জন্য ৬টি বড়মাপের হাইস্পীড বোটের নির্মাণ কাজের আনুষ্ঠানিক সূচনা হয়েছে গতকাল। এ উপলক্ষে গতকাল খুলনা শিপইয়ার্ডের রিভারসাইড পার্কের সবুজ চত্বরে আয়োজিত এক অনুষ্ঠানে কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার এ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী এনবিপি, ওএসপি, বিসিজিএম, বিসিজিএমএল, এনডিসি, পিএসসি-বিএন বলেন, এসব হাইস্পীড বোট দেশের অভ্যন্তরীণ নদ-নদী ও উপকূলীয় এলাকার আইন-শৃঙ্খলা রক্ষায় যথেষ্ঠ সহায়ক ভূমিকা পালন করবে। তিনি কোস্ট গার্ডের আধুনিকায়ন কর্মসূচিকে এগিয়ে নিতেও এসব হাইস্পীড বোটের গুরুত্বপূর্ণ ভ‚মিকার কথা জানান। তিনি বলেন, ১৯৯৯ সালের অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুলনা শিপইয়ার্ডকে নৌ বাহিনীর কাছে হস্তান্তর করে যে দুরদর্শিতার পরিচয় দিয়েছিলেন তার বাস্তব প্রমান আজকের এ নৌ নির্মাণ প্রতিষ্ঠানটি। তিরি জানান, খুলনা শিপইয়ার্ড আজকের ৬টি হাইস্পীড বোট ছাড়াও কোষ্ট গার্ডের জন্য একটি ‘সেলফ প্রপেলড ফ্লোটিং ক্রেন’ এবং ৩টি ‘ইনশোর পেট্রোল ভেসেল’ নির্মাণ করছে।
কোষ্ট গার্ডের মহাপরিচালক কিললে’র মাধ্যমে এসব হাইস্পীড বোটের নির্মাণ কাজের আনুষ্ঠানিক সূচনা করেন। শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক কমডোর আনিছুর রহমান মোল্লা, (এল), এনইউপি, পিএসসি-বিএন ’এর সভাপতিত্বে অনুষ্ঠানে নৌ বাহিনীর খুলনা এরিয়া কমোডর কমান্ডিং সহ উর্ধ্বতন সামরিক বেসামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। গত ৪জুন কোস্ট গার্ডের সাথে এসব হাইস্পীড বোট নির্মাণের চুক্তি সম্পাদন করে কোস্ট গার্ড।
গতকাল আয়োজিত জাকজমকপূর্ণ কিল লেইং অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কোস্ট গার্ডের মহাপরিচালক বলেন, দেশের অভ্যন্তরীণ ও উপক‚লীয় নৌপথের আইন-শৃঙ্খলা রক্ষায় আমরা বদ্ধ পরিকর। দেশ ও জাতীর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালনে এসব হাইস্পীড বোট যথেষ্ঠ সহায়ক ভ‚মিকা পালন করবে বলেও জানান তিনি। তিনি বলেন, প্রতিবেশী দেশগুলোর সাথে সমুদ্র সীমা নির্ধারিত হওয়ায় আমাদের বøু ইকনমীর অপর সম্ভবনাকে কাজে লাগাতে সরকার কোস্ট গার্ডকে যুগপোযোগী করার উদ্যোগ গ্রহণ করেছে। এ লক্ষ্যে ২০১৫ থেকে ’৩০ সাল পর্যন্ত স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী কৌশলগত পরিকল্পনা প্রণয়ন করেছে। এরই ধারাবাহিকতায় মাস কয়েক আগে খুলনা শিপইয়ার্ডেই ৩টি ‘ইনশোর পেট্রোল ভেসেল’ ও ‘সেলফ প্রপেলড ফ্লোটিং ক্রেন’ এর নির্মাণ কাজ শুরু হয়েছে। বড় হাইস্পীড বোট-এর নির্মাণ শুরুর মাধ্যমে বাহিনীটির আধুনিকায়নের ক্রমধারা আরো একধাপ এগিয়ে গেল বলে জানান তিনি।
বাংলাদেশ কোষ্ট গার্ড দেশের সমৃদ্ধ সমুদ্র সম্পদের পাশাপাশি আমাদের নৌ-সীমা সহ উপক‚লীয় ও অভ্যন্তরীণ এলাকায় অতন্দ্র প্রহরীর ভ‚মিকা পালন করছে। কোস্ট গার্ড ইতোমধ্যে দেশের বিশাল উপক‚লীয় এলাকা সহ বিভিন্ন নদী বন্দর এবং নৌপথে আস্থা ও নির্ভরতাও অর্জন করেছে। প্রকৃতিক সম্পদে সমৃদ্ধ আমাদের বিশাল সমুদ্র এলাকা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখছে। আর এ লক্ষ্যেই সরকার কোস্ট গার্ডকে একটি অত্যাধুনিক আধা সামরিক বাহিনী হিসেবে গড়ে তুলছে।
দেশের বিশাল সমুদ্র এলাকার নিরাপত্তা, সম্পদ আহরণ ও সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষে কোষ্টগার্ড বিশেষ সহায়ক ভ‚মিকা পালন করে আসছে। বাংলাদেশ কোস্ট গার্ড তার টহল নৌ-যানসমূহের মাধ্যমে দেশের অভ্যন্তরীণ ও উপক‚লীয় এলাকায় নিয়মিত টহল প্রদান করে আসছে। চোরাচালান ও মাদাক বিরোধী অভিযান ছাড়াও ইলিশ সহ মৎস সম্পদ রক্ষার পাশাপাশি আইন-শৃঙ্খলা রক্ষায়ও কোষ্ট গার্ড গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করছে।
গতকাল খুলনা শিপইয়ার্ডে যে ৬টি লার্জ হাইস্পীড বোটের নির্মাণ কাজের সূচনা হয়েছে সেগুলোর নকশা প্রণয়ন করেছে দক্ষিণ আফ্রিকার একটি বিখ্যাত ডিজাইন ফার্ম। ঢাকার একটি কারিগরি প্রতিষ্ঠানের তত্ত¡াবধানে এসব বড়মাপের হাইস্পীড বোটগুলো ফ্রান্সের নৌ জরিপকারী প্রতিষ্ঠান ‘ব্যুরো ভেরিটাস’ সার্বিক দেখভাল করছে। ১৫.৪ মিটার দৈর্ঘ ও ৪.৫ মিটার প্রস্থ এসব হাইস্পীড বোট ১৫.১ টন পানি অপসারণ করে ঘণ্টায় ২৭ নটিক্যাল মাইল বা প্রায় ৫০ কিলোমিটার বেগে ছুটে চলতে সক্ষম হবে। সুইডেনের ‘ভোল্বাপেন্টা’ ব্রান্ডের ৫৫৩ অশ্বশক্তির দুটি করে মূল ইঞ্জিন ছাড়াও আমেরিকার একটি বিখ্যাত কোম্পানীর ২১ কিলোওয়াটের জেনারেটর সংযোজন করা হবে এসব হাইস্পীডবোটে। অত্যাধুনিক ‘ইকোসাউন্ডার ও ‘ডিজিপিএস রাডার’ ছাড়াও ‘নেভিগেশনাল রাডার’ সমৃদ্ধ এসব টহল হাইস্পীড বোটে স্থায়ী জনবল থাকবে ৬ জন করে। এসব বোটগুলো একনাগারে ৩শ’ কিলোমিটার পর্যন্ত নৌপথ পারি দিতে সক্ষম। যেকোন প্রতিক‚ল পরিস্থিতিতে বা আপতকালীন সময়ে অতিদ্রæততার সাথে এসব স্পীডবোট গন্তব্যে পৌঁছে সব ধরনের অপারেশনার কার্যক্রম সম্পদনে সক্ষম হবে বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা শিপইয়ার্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ