Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

জম্মু ও কাশ্মীরিদের সংগ্রামের প্রতি ওআইসি’র পূর্ণ সমর্থন

শক্তিপ্রয়োগ বন্ধ করার জন্য ভারত সরকারের প্রতি আহ্বান

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)’র মহাসচিব ড. ইউসাফ বিন আহমদ আল-উসামিন কাশ্মীরি জনগণের আত্মনিয়ন্ত্রণাধিকার লাভের সংগ্রামের প্রতি সংস্থার পূর্ণ সমর্থনের কথা ঘোষণা করেছেন। পাকিস্তান কনস্যুলেটের সহযোগিতায় গত বৃহস্পতিবার জেদ্দায় যৌথভাবে আয়োজিত এক সেমিনার এবং ছবি প্রদর্শনীতে তিনি এ মন্তব্য করেন। মহাসচিব কাশ্মীরি জনগণের বিরুদ্ধে শক্তিপ্রয়োগ বন্ধ করার জন্য ভারত সরকারের প্রতি আহŸান জানান। অনুষ্ঠানে পাকিস্তানের কনসাল জেনারেল শাহরিয়ার আকবর খান বলেন, ১৯৪৭ সালে অধিকৃত জম্মু ও কাশ্মীরে ভারতীয় বাহিনীর অবৈধ অনুপ্রবেশের স্মরণে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। তিনি ভারতীয় দখলদারিত্বের বিরুদ্ধে ন্যায়সঙ্গত সংগ্রামে কাশ্মীরি জনগণকে সমর্থন করার জন্য আন্তর্জাতিক স¤প্রদায়ের প্রতি আহŸান জানান। কাশ্মীরি জনগণের সত্যিকারের প্রতিনিধি সৈয়দ ফয়েজ নকশবন্দি শ্রোতাদের ভারত অধিকৃত কাশ্মীরের বিরাজমান পরিস্থিতি এবং অব্যাহত মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে অবগত করেন। তিনি আন্তর্জাতিক স¤প্রদায় এবং ওআইসিকে কাশ্মীরিদের সংগ্রামের প্রতি সমর্থন প্রদানের আহŸান জানান। সমাপনী বক্তব্যে সউদী আরবে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত খান হাশেম বিন সিদ্দিক কাশ্মীরি জনগণের প্রতি সমর্থন ব্যক্ত করার জন্য ওআইসি এবং সউদী আরবকে ধন্যবাদ জানান। তিনি ভারতের দখলদারিত্বে কাশ্মীরে জনগণের দুর্দশা তুলে ধরে ভারত যাতে মানবাধিকার লঙ্ঘন বন্ধ করতে বাধ্য হয় সে উদ্যোগ গ্রহণ করতে আন্তর্জাতিক স¤প্রদায়ের প্রতি আহŸান জানান। তিনি বলেন, কাশ্মীরি জনগণকে তাদের ঐতিহাসিক সংগ্রামে পাকিস্তান নৈতিক, রাজনৈতিক ও কূটনৈতিক সমর্থন দিয়ে যাবে। কাশ্মীর কমিটি জেদ্দার সদস্যরা একটি প্রস্তাব পেশ করে কাশ্মীর সমস্যা সমাধানে প্রয়াস দ্বিগুণ করার জন্য ওআইসির প্রতি আহŸান জানান। গত পাঁচ বছর ধরে নিয়মিত ভিত্তিতে অধিকৃত কাশ্মীর নিয়ে ছবি প্রদর্শনী ও সেমিনার হচ্ছে। এবারের অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- রাষ্ট্রদূত আবদুল্লাহ আল-আলিম, ওআইসি মহাসচিবের জম্মু ও কাশ্মীর বিষয়ক বিশেষ প্রতিনিধি, সউদী কর্মকর্তা, কূটনৈতিক কোরের সদস্য, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। পাকিস্তান কনস্যুলেট চলতি বছর কাশ্মীর কালো দিবস উপলক্ষেও একটি অনুষ্ঠানের আয়োজন করে। সাউথ এশিয়া মনিটর, ন্যাশন ডটকম।



 

Show all comments
  • ALIM ১১ নভেম্বর, ২০১৭, ২:২১ এএম says : 0
    “ হে মুহাম্মদের জাতি, আমাদের একমাত্র পরিচয় আমরা মুসলমান ৷শত্রুরা আমাদেরকে র্দুবল করার জন্য শিয়া-সুন্নী,কাদিয়ানী বানিয়ে বিভক্তি করার জন্য সবসময় চেষ্টা চালিয়ে যাচ্ছে ৷ সাবধান, বিভক্তির জবাব দিতে হবে৷একতাই বল ৷অন্য ধর্মালম্বীদের একতা থেকে কি শিক্ষা নিতে পারিনা ৷”
    Total Reply(0) Reply
  • Asraf Rasel ১১ নভেম্বর, ২০১৭, ২:৩২ পিএম says : 0
    পৃথিবীতে সবচেয়ে দুর্বল সংঘটন।
    Total Reply(0) Reply
  • Md Nuruzzaman Shajol ১১ নভেম্বর, ২০১৭, ২:৩২ পিএম says : 0
    OIC বলে আবার কিছু আছে নাকি???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন