Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

মিয়ানমারে পাচারকৃত ১১ মারমা তরুণীকে ফিরিয়ে আনা হলো বান্দরবানে

প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

বান্দরবান থেকে স্টাফ রিপোর্টার : বান্দরবানে রোয়াংছড়ি উপজেলাসহ বিভিন্ন পাহাড়ি গ্রাম থেকে মিয়ানমারে পাচার হওয়া ১১ জন মারমা তরুণীকে উদ্ধার করে বাংলাদেশে ফিরিয়ে আনা হয়েছে। তাদের মধ্যে ১১ জন তরুণী ও ২ জন (নারী) দালাল রয়েছে। গতকাল শনিবার মিয়ানমারের নাইংসাদং সীমান্তের ওপার থেকে নৌকায় করে বাংলাদেশের এপারে তুলাতলী সীমান্ত হয়ে প্রবেশ করেছে। উদ্ধার হওয়া তরুণীরা হলেন, হ্লা সুই প্রু মারমা, সোজো মারমা, পাইনুচিং মারমা, সিং দাইংউ মারমা, থুইয়ো মারমা, ম্যামাচিং মারমা, ম্যংজাই মারমা, ম্য চিংনু মারমা, নুন যে ক্রো মারমা, মে থুই চিং মারমা ও সানুচিং মারমা। তাদের সবার বয়স ১১ থেকে ১৯ বছর। তাদের সবার বাড়ি জেলার রোয়াংছড়ি উপজেলার বিভিন্ন এলাকায়।
গত জানুয়ারি মাসে বান্দরবানের রোয়াংছড়ির বিভিন্ন এলাকা থেকে তাদের অনাথ আশ্রমে রাখার কথা বলে প্রথমে রাঙামাটির মিতিঙ্গাছড়ি বৌদ্ধ বিহারে নিয়ে যায়, পরে পাচারকারীরা সেখান থেকে মিয়ানমারে পাচার করে দেয়। এঘটনায় মিতিঙ্গাছড়ি বৌদ্ধ বিহারের অধ্যক্ষ উঃ স্বিরি ভিক্ষুকে গেল শুক্রবার গ্রেপ্তার করে পুলিশ। এ ঘটনায় ১১ মার্চ জেলার রোয়াংছড়ি থানায় মানব পাচার আইনে একটি মামলা দায়ের করা হলে বান্দরবান ডিবি পুলিশ মিয়ানমারের মংন্ডু শহরতলীর কাছে নেজাদো মন্দির থেকে তাদের উদ্ধার করে জেলার নাইক্ষ্যংছড়ির উলুবুনিয়া সীমান্ত দিয়ে শনিবার দুপুরে বান্দরবানে নিয়ে আসা হয়। পাচার হওয়া তরুণীরা জানায়,তাদের একটি ঘরে আটকে রেখে নির্যাতন করা হতো। ওই তরুণীদেরকে জানুয়ারী মাসে রাঙামাটির মিতিঙ্গাছড়ি বৌদ্ধ বিহার থেকে ধর্মীয় শিক্ষা গ্রহণের নামে পাঠিয়ে দেয়া হয় মিয়ানমারে। তাদেরকে পুলিশের একটি বিশেষ টিম বান্দরবানে আনা হয়েছে বলে শনিবার সকালে নিশ্চিত করেছে ১১ তরুণীকে বান্দরবানে ফিরিয়ে আনার পুলিশ দলের এক সদস্য।
বান্দরবান ডিবি’র ওসি মনজুর আলম বলেন, তিন দিন টেকনাফ এর মিয়ানমার সীমান্ত এলাকায় অভিযান চালিয়ে উদ্ধার করা হয় এই ১১ তরুণীকে।সাথে পাচার কাজে জড়িত অভিযোগে নাইক্ষ্যংছড়ির সোনাইছড়ি হেডম্যান পাড়ার বাসিন্দা উচথোয়াই মারমাকে (৩৭) গ্রেপ্তার করা হয়। বান্দরবান পুলিশ সুপার মো: মিজানুর সত্যতার নিশ্চিত করে বলেন, বান্দরবানে পৌঁছার পর ১১তরুণীকে আদালতে সোপর্দ করা হবে। তাদের ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমারে পাচারকৃত ১১ মারমা তরুণীকে ফিরিয়ে আনা হলো বান্দরবানে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ