Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ ব্যাংকের টাকা চুরি মামলা তদন্তে সিআইডি

প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের টাকা চুরির ঘটনার মামলা তদন্ত করছে সিআইডি। তবে প্রয়োজন হলে আন্তর্জাতিক তদন্ত সংস্থার সহযোগিতা নেয়া হবে। কারণ এ ঘটনার সাথে দেশী-বিদেশী লোকজন জড়িত। তাই তদন্তের স্বার্থে এফবিআইয়ের সহযোগিতাও নেয়া হবে। গতকাল (শনিবার) দুপুরে মিরপুরে এক অনুষ্ঠান শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন পুলিশের মহাপরিদর্শক (আইজি) এ কে এম শহীদুল হক।
তিনি বলেন, নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে গচ্ছিত বাংলাদেশ ব্যাংকের টাকা চুরির ঘটনার তদন্তে প্রয়োজনে আন্তর্জাতিক তদন্ত সংস্থার সহায়তা নেয়া হবে। বিদেশী যে সব তদন্ত সংস্থা বা যারা মানি লন্ডারিং প্রতিরোধে কাজ করছেন তাদের নিয়ে কাজ করার চিন্তাভাবনা চলছে ।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শহীদুল হক বলেন, এ ঘটনার তদন্ত কাজ করছে পুলিশের বিশেষ প্রশিক্ষিত দল। যারা এর সঙ্গে জড়িত তাদের অবশ্যই শনাক্ত করা হবে। তদন্তের মাধ্যমে ইতোমধ্যে আমাদের হাতে অনেক কিছু এসেছে। এগুলো পর্যালোচনা করলেই অপরাধীরা ধরা পড়বে। আইজি বলেন, আমাদের সংস্থা দিয়েই এর তদন্ত সম্ভব। তারপরও এ ঘটনার সঙ্গে বিদেশের লোকজন জড়িত। ওইসব দেশগুলোতে মানিলন্ডারিং প্রতিরোধ আইন কীভাবে পরিচালিত হয় তা সংশ্লিষ্ট দেশের তদন্ত সংস্থাগুলোই ভালো জানে। এ কারণে প্রয়োজনে ওইসব দেশের তদন্ত সংস্থার সহায়তা নেয়া হবে। পরে তিনি ক্রীড়া প্রতিগোযিতায় অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এ সময় পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন। গত ফেব্রুয়ারিতে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে গচ্ছিত বাংলাদেশ ব্যাংকের প্রায় ১০১ মিলিয়ন ডলার চুরি করে হ্যাকাররা। এরপর ৮৭০ মিলিয়ন ডলার পাচারে ব্যর্থ হয় তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ ব্যাংকের টাকা চুরি মামলা তদন্তে সিআইডি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ