Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএনপির শতাধিক নেতা গ্রেফতার বাসায় বাসায় তল্লাশি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ঐতিহাসিক ‘বিপ্লব ও সংহতি দিবস’ উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আজ গণসমাবেশ করবে বিএনপি। ২৩ শর্তে এ সমাবেশের অনুমতি পেয়েছে দলটি। তবে সমাবেশের আগেই রাজধানীসহ বিভিন্ন স্থানে বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে নতুন করে মামলা, গ্রেফতার ও বাসায় বাসায় তল্লাশির অভিযোগ করা হয়েছে। গতকাল (শনিবার) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিএনপির এ সমাবেশকে সামনে রেখে রাজধানীতে বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের বাসায় বাসায় তল্লাশি চালিয়েছে পুলিশ। গ্রেফতার করা হয়েছে অর্ধশতাধিক নেতাকর্মীকে। এমন পরিস্থিতিতে উষ্কানি দিয়ে শান্তিপূর্ণ সমাবেশ বাধাগ্রস্থ না করার জন্য সরকারের প্রতি আহবান জানিয়েছেন তিনি। বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়, সমাবেশকে সামনে রেখে নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা দায়ের, গ্রেফতার ও বাসায় বাসায় তল্লাশি করা হচ্ছে। নতুন করে মামলা হয়েছে যুবদল সভাপতি সাইফুল আলম নীরব, ঢাকা মহানগর উত্তর যুবদল সিনিয়র সহ-সভাপতি মোস্তফা জামাল রিয়াদ, সহ-সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম রাহিমী, যুবদল কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য ভিপি হানিফ, সাবেক কমিশনার আব্দুল মজিদ, রমনা থানা বিএনপি’র যুগ্ম আহবায়ক নাজমুল হক মাসুম, যুবদল নেতা শাহীন, টুটুল ও কাকনসহ বেশ কিছু নেতা-কর্মীর বিরুদ্ধে। শ্রমিক দলের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আবুল খায়ের খাজাকে শুক্রবার রাতে গ্রেফতার করে কদমতলী থানা পুলিশ। শ্রমিক দলের আরেক নেতা হোসাইন আহমদ জানান, আবুল খায়েরের বিরুদ্ধে কোনো মামলা ছিলনা। কিন্তু কদমতলী থানা পুলিশ হঠাৎ করেই শুক্রবার রাত ১টার দিকে তার রায়েরবাগের বাসা থেকে তাকে গ্রেফতার করে। তিনি আরো জানান, গতকাল দুপুরে খাজাকে আদালতে নেয়া হলে সেখানে তিনি স্ট্রোক করেন। পরে স্থানীয় ন্যাশনাল মেডিক্যাল হাসপাতালে চিকিৎসার জন্য পুলিশী পাহারায় ভর্তি করা হয়।
গত ৪৮ ঘন্টায় গ্রেফতার হয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সহ-সভাপতি আতিক উল্লাহ আতিক, ছাত্রদলের সহ-সভাপতি জাকির হোসেন মিন্টু, আশরাফুর রহমান বাবু, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ গোলাম মোস্তফা, মোহাম্মদপুর থানা বিএনপি’র সহ-সভাপতি মোঃ শুক্কুর আলী (কোম্পানী), দক্ষিণখান থানা বিএনপি’র সহ-সাধারণ সম্পাদক এস এম ইমরান হোসেন, যাত্রাবাড়ী থানা যুবদলের সাংগঠনিক সম্পাদক আমির হোসেন, দক্ষিণ খান থানা বিএনপি নেতা হাজী আশরাফ উদ্দিন, যাত্রাবাড়ী থানা বিএনপি নেতা আব্দুল কাদের, শাহবাগ থানা বিএনপি নেতা শামসুদ্দিন ভূঁইয়া, শ্যামপুর থানা বিএনপি সহ-সভাপতি মাইনুল ইসলাম মুক্তার, আদাবর থানা বিএনপি নেতা লুৎফর রহমান দীপ্তি, ছাত্রদল নেতা রবিউল ইসলাম রবি, ইয়াসির আরাফাত লিয়ন, চকবাজার থানা ছাত্রদল নেতা ইমরান খান, ঢাকা কলেজ ছাত্রদল নেতা আবদুল্লাহ আল মামুন, কামরুল ইসলাম, সোহরাওয়ার্দী কলেজ ছাত্রদল নেতা রুবেল, আল আমিন, ইব্রাহিম, ওয়ারী থানা ছাত্রদল নেতা মোঃ রাব্বী, মোঃ রাসেল, নোয়াখালী জেলা ছাত্রদল নেতা মোঃ আবুল হাসান, রমনা থানা শ্রমিক দল নেতা মিজানুর রহমান, ঢাকা মহানগর দক্ষিণ শ্রমিক দল নেতা হাবিব উল্লাহ মাহবুব, নিজাম উদ্দিন এবং ক্রীড়া পরিষদের সাধারণ সম্পাদক মুনীর হোসেন, গেন্ডারিয়া থানা বিএনপি নেতা বাবলু, বাসেদ, পল্টন থানা যুবদলের সাবেক সভাপতি নাছির, শাজাহানপুর থানা যুবদল নেতা নাছিম, মোঃ সেলিম, পল্টন থানা যুবদল নেতা মাসুদ হোসেন, খিলগাঁও ৩ নং ওয়ার্ড বিএনপি নেতা বেলায়েত হোসেন, সবুজবাগ থানা বিএনপি নেতা লিটন খান, কামরুজ্জামান উৎপল, কলাবাগান বিএনপি নেতা নিজাম, মিজু, বিমানবন্দর থানা যুবদল নেতা বেলায়েত হোসেন ভূঁইয়া, মান্ডা ইউনিয়ন যুবদল নেতা নবী হোসেন, সুত্রাপুর থানা বিএনপি নেতা কাজী সালেহ উদ্দিন, যাত্রাবাড়ী থানা যুবদল নেতা আমির হোসেন, শ্যামপুর ইউনিয়ন যুবদল নেতা রহমত উল্লাহ ও তার ভাতিজা ফয়সাল, যুবদল নেতা মানিক দত্ত, মজিবুর রহমান আনুর ছোট ভাই মুনির ও যুবদল নেতা ভিপি হানিফের ছোট ভাইকে। এছাড়া শুক্রবার রাতে বিএনপি’র ভাইস চেয়ারম্যান আব্দুল মান্নানের ধানমন্ডির বাসভবন, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র সহ-সভাপতি ইউনুস মৃধা, নবী উল্লাহ নবী, সিরাজুল ইসলাম সিরাজ, সাংগঠনিক সম্পাদক তানভীর আহমেদ রবিন, যুবদল ঢাকা মহানগর উত্তরের সভাপতি এস এম জাহাঙ্গীর হোসেন, সিনিয়র সহ-সভাপতি মোস্তফা জামাল রিয়াদ, সহ- সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম রাহিমী, কদমতলী থানা যুবদলের সিনিয়র সহ-সভাপতি সুমন আহমেদ, সুত্রাপুর থানা বিএনপি নেতা মজিবুর রহমান আনু, নুরুল ইসলাম সেন্টু, মান্ডা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বিএনপি নেতা মোঃ আলমাস, কদমতলী ছাত্রদল নেতা রাকিব সরদার, যুবদল কেন্দ্রীয় কমিটির সাবেক সদস্য ভিপি হানিফসহ অসংখ্য নেতাকর্মীর বাসায় পুলিশ তল্লাশী চালিয়েছে। এছাড়াও ঢাকা মহানগর উত্তর বিএনপি’র যুগ্ম সাধারণ সম্পাদক এম কফিল উদ্দিনকে বাসায় না পেয়ে তার ব্যবসা প্রতিষ্ঠানে ব্যাপক ভাংচুর ও লুটপাট করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এসব ঘটনার নিন্দা জানিয়ে নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার, নি:শর্ত মুক্তি এবং বাসায় বাসায় পুলিশী তল্লাশী বন্ধের দাবি জানান মির্জা ফখরুল ।



 

Show all comments
  • ফেরদাউস ১২ নভেম্বর, ২০১৭, ২:২৩ এএম says : 0
    এসব করে সরকার তাদের দেউলিয়াত্ব প্রকাশ করছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ