Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫, ১৬ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।
শিরোনাম

প্রবাসী কর্মীর নিয়োগানুমতি এক মাসেও জুটছে না

প্রবাসী সচিবের দপ্তরে ঝুলছে ফাইল

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বিদেশ গমনেচ্ছু কর্মীদের নিয়োগানুমতি এক মাসেও জুটছে না। নিয়োগানুমতির ফাইল দ্রুত ছাড় না হওয়ায় অনেক কর্মীর ফ্লাইট বাতিল করতে হচ্ছে। বিদেশ গমনেচ্ছু কর্মীরা এতে হয়রানির শিকারসহ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। সংশ্লিষ্ট দেশের মিশনগুলো থেকে ফ্যাক্টরী পরিদর্শনের পর সত্যায়নের পর নিয়োগানুমতি পেতে পদে পদে নানা হয়রানির শিকার হতে হচ্ছে রিক্রুটিং এজেন্সিগুলোর। বিদেশ গমনেচ্ছুদের নিয়োগানুমতি পেতে নাভিশ্বাস উঠছে। এতে জনশক্তি রফতানিতে ধস নেমে আসতে পারে। গত সেপ্টেম্বর থেকে জনশক্তি রফতানি নিন্মগতি দেখা দিচ্ছে। মাসের পর মাস নিয়োগানুমতির ফাইল প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের বিশেষ দপ্তরে আটকে থাকায় জনশক্তি রফতানিকারকদের মাঝে চরম হতাশা দেখা দিচ্ছে। নিয়োগানুমতির ফাইল অহেতুক দীর্ঘ দিন একটি দপ্তরে আটকে থাকায় অনেকের ভিসার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি চলতি বছর বিশ্বের বিভিন্ন দেশে দশ লাখ কর্মী প্রেরণের লক্ষ্যমাত্রা ঘোষণা করেছেন। বিদেশ গমনেচ্ছু কর্মীর নিয়োগানুমতির ফাইল দীর্ঘ দিন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে আটকে থাকায় শ্রমবাজার সম্প্রসারণে বাধার সৃষ্টি হচ্ছে। এতে অনেক কর্মীর মেডিকেল পরীক্ষার মেয়াদও চলে যাচ্ছে। বিদেশের মিশনগুলোতে যাচাই-বাছাই করার পড়ে কি কারণে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের বিশেষ দপ্তরে কর্মী নিয়োগানুমতির ফাইল মাসের পর মাস পড়ে থাকে তা’খতিয়ে দেখা জরুরী হয়ে পড়েছে। প্রবাসী কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি’কে অবহিত করেও কোনো সুরাহা হচ্ছে না। পরিস্থতি এমন দিকে গড়াচ্ছে প্রবাসী মন্ত্রীও এ ক্ষেত্রে অসহায়। ভুক্তভোগি একাধিক জনশক্তি রফতানিকারক এ অভিমত ব্যক্ত করেছেন। দীর্ঘ এক মাস পর গত ৫ অক্টোবর মালয়েশিয়া গমনেচ্ছু ১৭ হাজার ৪শ’ ৪৫ জন কর্মীর নিয়োগানুমতি দেয়া হয়েছে। গত ৬ অক্টোবর থেকে গতকাল পর্যন্ত আরো ১৪ হাজার মালয়েশিয়া গমনেচ্ছু কর্মীর নিয়োগানুমতির ফাইল আটকে পড়ে রয়েছে। আটকেপড়া এসব কর্মীরা প্রতি দিন বিভিন্ন রিক্রুটিং এজেন্সি’র অফিসে ধরর্ণা দিয়ে চরম হয়রানির শিকার হচ্ছে। আটকেপড়া এসব কর্মীর অনেকেরই ভিসা ও মেডিকেল পরীক্ষার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে নিয়োগানুমতি’র ফাইল মাসের পর মাস আটকে রাখায় বায়রার মহাসচিব রুহুল আমিন স্বপন গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। বায়রা মহাসচিব বলেন, নিয়োগানুমতি নিয়ে অহেতুক বিলম্ব হওয়ায় গত সেপ্টেম্বর মাস থেকে জনশক্তি রফতানিতে নিন্মগতি হচ্ছে। জনশক্তি রফতানিতে উল্লেখযোগ্য সাফল্য অর্জনের লক্ষ্যে বিদেশ গমনেচ্ছুদের নিয়োগানুমতি দ্রæত ছাড় করার উপও বায়রার মহাসচিব গুরুত্বারোপ করেন।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ন-সচিব নারায়ণ চন্দ্র বর্মা রাতে ইনকিলাবকে বলেন, বিদেশ গমনেচ্ছুদের নিয়োগানুমতি’র ফাইল মন্ত্রণালয়ে আটকে রাখা হচ্ছে এমন অভিযোগ সঠিক না। এক মাস পর পর মালয়েশিয়া গমনেচ্ছু কর্মীদের নিয়োগানুমতির ফাইল কেন আটকে রাখা হচ্ছে এমন প্রশ্নের জবাবে যুগ্ন-সচিব নারায়ণ চন্দ্র বর্মা বলেন, মালয়েশিয়ার একটি নিয়োগানুমতির ফাইল দেখতে তিন দিন সময় লাগে। মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের নিয়োগানুমতির ফাইলও সচিবের দপ্তরে দীর্ঘ দিন আটকে থাকছে এমন প্রশ্নের জবাবে তিনি কিছু বলেননি। বিএমই’িটর সূত্র জানায়, গত জানুয়ারী থেকে অক্টোবর পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে ৮ লাখ ৩৪ হাজার ৭শ’ ৭৩ জন কর্মী চাকুরি লাভ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ