Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

হিন্দুদের ক্ষতিপূরণ দেবে বাংলাদেশ -সুষমা স্বরাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৭, ৬:৫৮ পিএম | আপডেট : ৭:০৮ পিএম, ১৩ নভেম্বর, ২০১৭

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ জানিয়েছেন, বাংলাদেশের রংপুরে সাম্প্রদায়িক হামলায় যেসব হিন্দু ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদেরকে ক্ষতিপূরণ দেয়ার ব্যাপারে বাংলাদেশ সরকার ভারতকে আশ্বস্ত করেছে। সোমবার এক টুইট বার্তায় সুষমা জানান, এ বিষয়ে ঢাকায় ভারতীয় হাই কমিশনারের কাছ থেকে তারা বিস্তারিত প্রতিবেদন পেয়েছেন। বিবিসি সূত্রে জানা যায়, যদিও বাংলাদেশ কর্তৃপক্ষের পক্ষ থেকে এখনও আক্রান্ত হিন্দুদের ক্ষতিপূরণ দেয়ার বিষয়ে কিছু বলা হয়নি।
গত শুক্রবার রংপুরের এক হিন্দু যুবক তার ফেসবুকে হযরত মোহাম্মদ (সা.)কে ব্যাঙ্গ করে একটি স্ট্যাটাস দিয়েছে-এই অভিযোগে স্থানীয় মুসুল্লিরা রংপুরের গঙ্গাচড়ায় একটি হিন্দু গ্রামে হামলা চালায়। এসময় তারা কয়েকটি বাড়িতেও আগুন ধরিয়ে দেয়। হামলাকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ গুলি চালালে এসময় একজন নিহত হন।
ভারতের পররাষ্ট্রমন্ত্রী তার টুইট বার্তায় আরও বলেছেন, বাংলাদেশ কর্তৃপক্ষ ঢাকায় তাদের হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলাকে জানিয়েছেন, হামলায় যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের বাড়িঘর পুনর্নির্মাণে তাদেরকে ক্ষতিপূরণ দেয়া হবে। তিনি জানান, হিন্দুদের পর্যাপ্ত নিরাপত্তা দেয়ার ব্যাপারেও কর্তৃপক্ষ তাদেরকে আশ্বস্ত করেছে।
এর আগেও বাংলাদেশে যখন হিন্দুদের উপর হামলার ঘটনা ঘটেছে তখন সুষমা স্বরাজ তার নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন। ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দুদের ওপর হামলার পরেও প্রায় একই ধরনের প্রতিক্রিয়া জানিয়েছিলেন তিনি। সেসময় সুষমা স্বরাজ বলেছিলেন, আমরা আশা করবো বাংলাদেশ সরকার সেদেশের হিন্দুদের নিরাপত্তা দেবে।
ভারতের আরেক প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের ওপর বর্মী সেনা বাহিনীর হামলার ব্যাপারে ভারত এখনও পর্যন্ত কিছুই বলেনি। বাংলাদেশের চাপে পড়ে সম্প্রতি দিল্লি শুধু বলেছে, মিয়ানমারে দু'পক্ষকেই সংযম দেখাতে হবে।
ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে বিজেপি সরকারের ঘোষিত নীতি হচ্ছে, প্রতিবেশী দেশ থেকে ধর্মীয় নির্যাতনের কারণে সংখ্যালঘু হিন্দু খৃস্টান বৌদ্ধ যারাই ভারতে পালিয়ে আসবে তাদেরকে ভারতের নাগরিকত্ব দেয়া হবে। তবে ওই তালিকায়ও মুসলমানদের নাম নেই।
একারণে এ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মতো আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনসহ ভারতেও অনেকে বিজেপি সরকারের কঠোর সমালোচনা করেছেন। তারা বলেছেন, সরকারের এই অবস্থান ভারতের ধর্ম নিরপেক্ষ নীতির পরিপন্থী।



 

Show all comments
  • Imtiyaz Imon ১৩ নভেম্বর, ২০১৭, ৭:৪০ পিএম says : 0
    indiate muslimder upor ottachare bangladesh ke ki assoshtho koreche ....... india
    Total Reply(0) Reply
  • মিয়াঁজী ১৩ নভেম্বর, ২০১৭, ৭:৪৩ পিএম says : 0
    মুসলিমদের ক্ষতিপুরণ কে দিবেগো সুষমা ভারতে যে প্রতিনিয়ত গো রক্ষার নামে হত্যা করা হচ্ছে মুসলমানদের।
    Total Reply(0) Reply
  • S. Anwar ১৩ নভেম্বর, ২০১৭, ১১:০৩ পিএম says : 0
    বাংলাদেশের হিন্দুদের নিয়ন্ত্রক কি ভারত? নাকি বাংলাদেশের হিন্দুদের ব্যাপারে বাংলাদেশ ভারতের নিকট দায়বদ্ধ যে, দায়মুক্তির জন্য সব কিছুতে ভারতকে আশ্বস্ত করতে হবে? আশ্বস্ত না করলে ভারত কি আমাদের ................?? এই আওয়ামী সরকার দেশটাকে ভারতের গোলাম বানিয়ে দিয়ে আবার মুক্তি যুদ্ধের চেতনার গান গায়।
    Total Reply(0) Reply
  • সামীউর রহমান শামীম ১৪ নভেম্বর, ২০১৭, ৯:২২ পিএম says : 0
    বড় অবাক হলাম। বাংলাদেশ ক্ষতিপূরণ দিক বা না দিক, এটি বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশ একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র। এটি ভারতের কোনো অঙ্গরাজ্য নয়। আবার সুষমা এমনভাবে বলছেন যেন, তিনি শুধু ভারতের নন, বাংলাদেশেরও পররাষ্ট্রমন্ত্রী। লজ্জা ও ধিক্কার আমাদের জন্যে। যখন ভারতে মুসলিম নিধন চলে গো-হত্যার অপরাধে, তখন আমাদের দেশ থেকে রাষ্ট্রীয়ভাবে কোনো মন্তব্য করা হয় না। সীমান্তে কত বাংলাদেশী হত্যা করে, তারও কতটা প্রতিবাদ জানায় আমাদের রাষ্ট? ক্ষতিপূরণ পায় কি তারা? আজও ভারতীয়দের রন্ধ্রে রন্ধ্রে এ বিশ্বাস মিশে আছে যে, বাংলাদেশ তাদের অংশ। আর সে বিশ্বাস থেকেই এরকম কথা বলার দুঃসাহস তারা দেখায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুষমা স্বরাজ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ