Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুষ্টিয়ায় একই পরিবারের ৫ সদস্য করবাহাদুর ও সেরা করদাতা হিসেবে স্বীকৃতি লাভ

এস এম আলী আহসান পান্না, কুষ্টিয়া থেকে | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কুষ্টিয়ায় একই পরিবারের পাঁচ সদস্য “কর বাহাদুর” ও “সেরা করদাতা” পরিবার হিসেবে বিরল স্বীকৃতি লাভ করেছেন। গত বৃহস্পতিবার কর দিবস-২০১৭ উপলক্ষে কর বাহাদুর ও সেরা কর দাতা পরিবার সম্মাননা অনুষ্ঠানে কর অঞ্চল খুলনা-এর আওতাধীন সার্কেল-০১ (কোম্পানীজ) ক্যাটাগরীতে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নারায়ণ চন্দর নিকট হতে “সেরা করদাতা” সম্মাননা প্রাপ্তহন বিআরবি গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজ’র চেয়ারম্যান কুষ্টিয়ার কৃতিসন্তান বিশিষ্ট শিল্পপতি বীরমুক্তিযোদ্ধা আলহাজ¦ মো: মজিবর রহমান ও তার পরিবার। জানা গেছে, মোঃ মজিবর রহমান ও তার পরিবার সেরা করদাতা হিসেবে স্বীকৃতি লাভের পাশাপাশি কর বাহাদুর উপাধিতেও ভূষিত হয়েছেন। এনবিআর সূত্র বলছে, একই পরিবারের ৫ সদস্য সেরা করদাতা এবং কর বাহাদুর পরিবার হিসেবে স্বীকৃতি লাভের বিষয়টি দেশের মধ্যে একটি বিরল দৃষ্টান্ত। মোঃ মজিবর রহমান ছাড়াও বিআরবি পরিবারের স্বীকৃতিপ্রাপ্ত অন্য চার জন হচ্ছেন- বিআরবি গ্রুপের চেয়ারম্যান মোঃ মজিবর রহমানের সহধর্মীনী ও বিআরবি গ্রুপের ভাইস-চেয়ারম্যান মিসেস সেলিমা বেগম, বড় ছেলে বিআরবি কেবল ইন্ডাষ্ট্রিজ লিমিেিটড এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ পারভেজ রহমান, মোঃ পারভেজ রহমানের স্ত্রী বি আর বি গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজ’র পরিচালক মিসেস তানিয়া আফরোজ এবং মজিবর রহমান-মিসেস সেলিমা বেগম দম্পতির কনিষ্ঠ পুত্র এমআরএস ইন্ডাষ্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ শামসুর রহমান। “কর বাহাদুর” ও “সেরা করদাতা” পরিবার হিসেবে স্বীকৃতির ছাড়াও এই পরিবারটি (পুরুষ-মহিলা) উভয় ক্যাটাগরীতে কুষ্টিয়া জেলার শীর্ষ করদাতা পরিবার হওয়ার গৌরব অর্জন করেছেন।
এরআগে বিআরবি গ্রুপের চেয়ারম্যান আলহাজ¦ মজিবর রহমান শিল্প মন্ত্রণালয় হতে ১৯৯৩ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত মোট ১১ বার সিআইপি (শিল্প) প্রাপ্ত হন এবং প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী পদক লাভ করেন। এছাড়া দেশী-বিদেশী একাধিক সন্মননা পদক ও ক্রেষ্ট লাভ করেন। তাঁর বড় ছেলে বিআরবি কেবল ইন্ডাষ্ট্রিজ লিঃ ব্যবস্থাপনা পরিচালক মোঃ পারভেজ রহমান শিল্প মন্ত্রণালয় হতে ১৯৯৭ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত মোট ৮ বার সিআইপি (শিল্প) প্রাপ্ত হন এবং ২০১০, ২০১১, ২০১৪ সালে সিআইপি রপ্তানী ও ২০১৪ সালে বৃহৎ শিল্প ক্যাটাগরিতে প্রেসিডেন্ট পদক লাভ করেন। ছোট ছেলে এমআরএস ইন্ডাষ্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ শামসুর রহমান শিল্প মন্ত্রণালয় হতে ১৯৯৮ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত মোট ৭ বার সিআইপি (শিল্প) প্রাপ্ত হন। এ বিষয়ে মন্তব্য জানতে “কর বাহাদুর” উপাধিতে ভূষিত বিআরবি গ্রুপের চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ মো: মজিবর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, রাষ্ট্রের প্রতিটি নাগরিক যার বা যাদের কর প্রদানের ক্ষমতা রয়েছে তাদের প্রত্যেকেরই উচিত কর প্রদানে এগিয়ে আসা। তিনি মন্তব্য করেন বিআরবি পরিবারের ৫ সদস্যের এই “কর বাহাদুর” ও ”সেরা কর দাতা” পরিবার হিসেবে স্বীকৃতির বিষয়টি যদি অন্যদেরকে কর প্রদানে উদ্বুদ্ধ করতে পারে তাহলে তাঁদের এই অর্জন স্বার্থক হয়ে উঠবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ