Inqilab Logo

ঢাকা, বুধবার, ২২ নভেম্বর ২০১৭, ০৮ অগ্রহায়ণ ১৪২৪, ০২ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
শিরোনাম

ভারতকে বিদায় করে সেমিতে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আগের দিন মালয়েশিয়াকে ২৬২ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। গতকাল বাংলাদেশ যুবাদের কাছে পাত্তাই পায়নি ভারত অনূর্ধ্ব-১৯ দলও। কুয়ালালামপুরে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ম্যাচটা বাংলাদেশের যুবারা জিতেছে ৮ উইকেটে। টানা তিন জয়ে ছয় পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপে সেরা হয়েই যুব এশিয়া কাপের সেমিফাইনালে সাইফ হাসানের দল। এই গ্রুপ থেকে শেষ চারে তাদের সঙ্গী দুই জয় পাওয়া নেপাল। আর নেপালের পর বাংলাদেশের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় ঘণ্টা বেজেছে ভারতের।
রয়্যাল সিলাঙ্গর ক্লাব মাঠে বৃষ্টি-বাধায় ৩২ ওভারে নেমে আসা ম্যাচে বাংলাদেশকে ১৮৮ রানের লক্ষ্য দেয় ভারত। ওপেনিং জুটিতে ৮২ রান যোগ করে জয়ের পথে দলকে অনেকটা এগিয়ে নেন পিনাক ঘোষ-নাঈম শেখ। মনদ্বীপ সিংয়ের জোড়া ধাক্কায় ২৬ রানের মধ্যে ২ উইকেট হারালেও পিনাক ও আগের ম্যাচের সেঞ্চুরিয়ান তৌহিদ হৃদয়ের অসাধারণ ব্যাটিং আর কোনো বিপদ ঘটতে দেয়নি। দুজনের অবিচ্ছিন্ন তৃতীয় উইকেট জুটি ৮৩ রান যোগ করে ২৪ বল বাকি থাকতেই দলকে এনে দিয়েছে দুর্দান্ত এক জয়। আগের দুই ম্যাচের নিষ্প্রভ পিনাক ৭৭ বলে অপরাজিত থাকেন ৮১ রানে। ৬টি চারের পাশে হাঁকান ৩টি ছক্কা। আর আগের ম্যাচের সেঞ্চুরিয়ান হৃদয় মাত্র ৩২ বলে ২টি চার আর ৪টি ছক্কায় অপরাজিত ছিলেন ৪৮ রানে।
এর আগে টস জিতে ভারতকে ব্যাটিং করতে পাঠায় বাংলাদেশ। শুরু থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে বাংলাদেশকে আরও বড় লক্ষ্য দিতে পারেনি ভারত। নেই অর্ধশত রানের কোনো জুটি। প্রথম নয় ব্যাটসম্যানের সাত জনই যান দুই অঙ্কে। কিন্তু ফিফটি নেই একটিও। সর্বোচ্চ ৩৯ রানে অপরাজিত থাকেন সালমান খান। দ্বিতীয় সর্বোচ্চ আনুজ রাওয়াতের ৩৪। তবুও ৩২ ওভারে ভারতীয় যুবারা ৮ উইকেটে তোলে ১৮৭ রান। ৫.৮৪ রানরেটে স্কোরটা যথেষ্ট চ্যালেঞ্জিংই বলতে হবে। কিন্তু এই চ্যালেঞ্জে উতরে যেতে যে উন্মুখ ছিলেন সাইফরা। ৪৩ রান দিয়ে ৩ উইকেট নিয়ে বাংলাদেশের সেরা বোলার রবিউল হক। নাঈম হাসান ও আফিফ হোসেন নেন দুটি করে উইকেট।
গত মাসে দেশের মাঠে আফগানিস্তান-ধাক্কা সামলে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল যে আবারও ছন্দ ফিরে পাচ্ছে, সেটি বোঝা গেল গ্রুপ পর্বে টানা তিন জয়ে। আগামীকাল প্রথম সেমিফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান। গত ডিসেম্বরে সর্বশেষ যুব এশিয়া কাপে বাংলাদেশ বিদায় নিয়েছিল সেমিফাইনালে শ্রীলঙ্কার কাছে হেরে। এবার এই ধাপটা পেরোতে পারলে ১৯ নভেম্বর শিরোপার লড়াইয়ে নামতে পারবেন সাইফরা।
সংক্ষিপ্ত স্কোর
ভারত অনূর্ধ্ব-১৯ দল : ৩২ ওভারে ১৮৭/৮ (রানা ১৫, কালরা ১, অনুজ ৩৪, পরাগ ১৯, হার্ভিক ২, অভিষেক ৯, সালমান ৩৯*, দারশান ১৩, শিবা ১৭, মানদিপ ৭*; হাসান ০/২৮, অনিক ০/৩৪, নাঈম ২/৩৮, রবিউল ৩/৪৩, আফিফ ২/৩৮)
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল : ২৮ ওভারে ১৯১/২ (পিনাক ৮১*, নাইম ৩৮, সাইফ ১৬, তৌহিদ ৪৮*; আর্শদীপ ০/৪৬, দারশান ০/৩১, মানদীপ ২/৩৬, শিবা ০/৩০, পরাগ ০/১৬, অভিষেক ০/৩০)
ফল : বাংলাদেশ ৮ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : পিনাক ঘোষ (বাংলাদেশ)।

 


Show all comments
  • Tanzil Ahmed ১৫ নভেম্বর, ২০১৭, ১:০৯ এএম says : 0
    আহ, কি শান্তির নিউজ!! নেপালের পর আমাদের ছোট টাইগারদের কাছেও দাদারের হার!! বেশি অহংকার ভাল না,, তারা প্রায়সময় বলে বাংলাদেশ নাকি হংকং আর উগান্ডার সাথেও হারে!! দুইদিন আগে তারা নেপালের সাথেও হেরেছে
    Total Reply(0) Reply
  • Manzoorur Rahim ১৫ নভেম্বর, ২০১৭, ১:১০ এএম says : 0
    Congratulations to the Young Tigers. Bravo our Boys. Cheers !! We are proud of you. Best wishes and good luck. Thanks to everybody.
    Total Reply(0) Reply
  • আঃ রাজ্জাক ১৫ নভেম্বর, ২০১৭, ১:১১ এএম says : 0
    শক্তিশালী ভারতকে পরাজিত ও টুনামেন্ট হতে বিদায় টিকেট নিশ্চিত করায় শুভেচ্ছা ও অভিনন্দন জুনিয়র টাইগারদের!
    Total Reply(0) Reply
  • Mohibbul Islam Heron ১৫ নভেম্বর, ২০১৭, ১:১১ এএম says : 0
    Congratulations! It's a great achievement for little Tiger's
    Total Reply(0) Reply
  • Babul Reza ১৫ নভেম্বর, ২০১৭, ১:১২ এএম says : 0
    আশা করি মেহেদি, মুস্তাফিজ,এর মতো হৃদয় ও জাতিয় দলে চলে আসবে,,আমাদের বগুড়ার গর্ব ..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।