Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জিম্বাবুয়ের সেনাবাহিনী নিয়ন্ত্রণ নিলো দেশটির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৭, ৬:১৫ পিএম

রাজনৈতিক সঙ্কট ঘনীভূত হওয়ার পর অভ্যুত্থানের মধ্যে দিয়ে আফ্রিকার দেশ জিম্বাবুয়ের নিয়ন্ত্রণ নিয়েছে দেশটির সেনাবাহিনী। এর মধ্যে, রাজধানী হারারের গুরুত্বপূর্ণ মোড়গুলোতে অবস্থান নিয়ে রাষ্ট্রীয় টেলিভিশন জিম্বাবুয়ে ব্রডকাস্টিং কর্পোরেশন (জেডবিসি) দখলে নিয়েছে তারা।

প্রেসিডেন্ট মুগাবের নেতৃত্বাধীন দল জানু-পিএফ সেনাপ্রধান জেনারেল কনস্টাতিনো চিয়েংগা ও তার মিত্রদের হুঁশিয়ারি দেয়ার ২৪ ঘণ্টার মধ্যেই রাজধানীর গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতে অবস্থান নেয় সেনা সদস্যরা। জানা গেছে, স্থানীয় সময় মঙ্গলবার বিকেলে জেডবিসি সদর দফতর দখলে নেওয়ার পর কর্মীদের কর্মস্থল ছাড়ার নির্দেশ দেন সেনা সদস্যরা। এ সময় কয়েক জনকে হেনস্তা করা হয় বলে টেলিভিশনের কয়েকজন কর্মী সংবাদমাধ্যমে অভিযোগ করেছেন।


রাষ্ট্রীয় টেলিভিশন স্টেশন দখলে নেওয়ার পর এক লিখিত বিবৃতিতে দেশটির আপদকালীন নিয়ন্ত্রণ নেয়ার ইঙ্গিত দিয়ে সেনাবাহিনী জানায়, এটি ৯৩ বছর বয়সী প্রেসিডেন্ট রবার্ট মুগাবের আশপাশে থাকা ‘চিহ্নিত অপরাধীদের’ বিরুদ্ধে অভিযান। এটি সামরিক ক্যুয়ের মাধ্যমে ক্ষমতা দখলের বিষয় নয়। প্রেসিডেন্ট মুগাবে নিরাপদ আছেন বলেও বিবৃতিতে বলা হয়। বিবিসি ও রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিম্বাবুয়ের সেনাবাহিনী নিয়ন্ত্রণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ