Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইয়াবায় দেশ ছেয়ে গেছে : স্বরাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৭, ৭:২৫ পিএম | আপডেট : ১২:২৫ এএম, ১৬ নভেম্বর, ২০১৭


ইয়াবায় দেশ ছেয়ে গেছে বলে স্বীকার করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, মিয়ানমার থেকে ইয়াবা এসে দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়েছে। এ বিষয়ে নানা পদক্ষেপ নেয়া হয়েছে। কিন্তু ঠেকানো কঠিন হয়ে পড়েছে। গতকাল বুধবার জাতীয় সংসদে রুস্তম আলী ফরাজীর এ সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে আনীত মনোযোগ আকর্ষণের নোটিশের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। রুস্তম আলী ফরাজী বলেন, দেশ মাদকের আগ্রাসনে জর্জরিত। প্রতিটি শহর, গ্রাম, এমনকি বাড়িতেও বিভিন্ন ধরনের মাদক পৌঁছে যাচ্ছে। ফলে স্কুল কলেজের শিক্ষার্থীরা অতি সহজে মাদকাসক্ত হয়ে পড়ছে। জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মাদক নিয়ন্ত্রণে অনেক ব্যবস্থা নেয়ার পরও বান্দরবানের একটা দুর্গম এলাকায় নজরদারি করতে পারি না। সে কারণে প্রধানমন্ত্রীর নির্দেশে সীমানা সড়ক তৈরির চেষ্টা করছি। মিয়ানমারের সঙ্গে এ বিষয়ে আলোচনা চলছে। মাদক নিয়ন্ত্রণ অধিদফতর মিয়ানমারের সঙ্গে আলোচনা করছে যাতে ইয়াবা না আসে, কিন্তু এখনো চুক্তিতে যেতে পারিনি। টেকনাফে মৎসজীবীদের নাফ নদীতে চলাচল না করতে বলা হয়েছে। কোস্ট গার্ডকে সতর্ক করা হয়েছে। আধুনিক স্পিড র্বোড ও জাহাজ ব্যবহার করা হচ্ছে। বর্ডার দিয়ে যাতে মাদক না আসে সে জন্য নজরদারি বাড়ানো হয়েছে’।
তিনি বলেন, এর পরেও ভয়াবহতা অনেক, এটা এখন একটা সমস্যা হিসেবে দেখা দিয়েছে। এখন ঘুরে দাঁড়াতে হবে জনসাধারণকে। আমরা সব শিক্ষা প্রতিষ্ঠানকে বলেছি এ বিষয়ে যাতে শিক্ষার্থীদের বলে। এছাড়া মসজিদের খুতবায় এ বিষয়ে বলার জন্য বলা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ বিষয়ে কঠোর অবস্থানে রয়েছি। জেলখানায় নজরদারি বাড়ানো হয়েছে। বর্ডার লাইন সিল করছি। তবে সাধারণ জনগণ, জনপ্রতিনিধি, শিক্ষক, অভিভাবক সবাইকে এগিয়ে আসতে হবে। বাবা-মাকে সচেতন হতে হবে। তাহলে ঐশীর মতো আর কোনো সন্তান নিজের বাবা-মাকে হত্যা করতে পারবে না। সূত্র : ওয়েব সাইট

দেশে গুম ও নিখোঁজের সংখ্যা অনেক কমেছে -স্বরাষ্ট্রমন্ত্রী

দেশে গুম ও নিখোঁজের সংখ্যা অনেক কমে গেছে। বুধবার সকালে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গ ভবনের উদ্বোধন অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এ কথা বলেন। সম্প্রতি নিখোঁজ সিজারকে উদ্ধারে আইনশৃঙ্খলা বাহিনী কাজ করছে জানিয়ে মন্ত্রী বলেন, অচিরেই তাঁকে উদ্ধার করা হবে। তিনি জানান, অনেক নিখোঁজের ঘটনাকে প্রথমে গুম বলা হয়। কিন্তু পরে দেখা যায়, নিখোঁজ ব্যক্তি নিজে থেকেই ফিরে এসেছেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, গুমের সংখ্যা, নিখোঁজের সংখ্যা আপনি যদি বলেন, আমি সেই একই কথা বলব, আমাদের সময়ে এই সংখ্যা অনেক কমে গেছে। এখন যে একটি আলোচিত একজন হয়ে গেছেন, আমাদের গোয়েন্দারা চেষ্টা করছেন তাঁকে উদ্ধার করার জন্য। আমি আশা করি, যেকোনো সময় উদ্ধার হয়ে যাবে। স্বরাষ্ট্রমন্ত্রী জানান, রংপুরে সংখ্যালঘু পরিবারের ওপর হামলার ঘটনায় তদন্ত চলছে। এরই মধ্যে যার ফেসবুক অ্যাকাউন্ট থেকে ঘটনার সূত্রপাত, তাকে আটক করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বরাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ