Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ মাঘ ১৪২৭, ১৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

অবৈধভাবে মাসে খরচ হচ্ছে ৯ এমএমসিএফডি গ্যাস, সংসদে বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৭, ৮:৪৭ পিএম

দেশে প্রতি মাসে অবৈধভাবে ব্যবহৃত হচ্ছে প্রায় নয় মিলিয়ন কিউবিক ফিট পার-ডে (এমএমসিএফডি) গ্যাস। ইতিমধ্যে সনাক্ত হওয়া বেআইনি বিতরণ লাইনের মাধ্যমে এই গ্যাস ব্যবহার করা হচ্ছে।
গতকাল বুধবার জাতীয় সংসদে খোদ বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রী নসরুল হামিদ এ তথ্য জানান। আওয়ামী লীগের এম এ মালিক এমপির এক প্রশ্নের জবাবে তিনি এ নিয়ে কথা বলেন। সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বেগম আখতার জাহানের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ২০১৮ সাল নাগাদ এক হাজার এমএমসিএফডি গ্যাসের সমতূল্য আমদানিকৃত এলএনজি (লিকুইড ন্যাচারাল গ্যাস) সরবরাহ শুরু হলে সঙ্কট কিছুটা কমবে। এর মধ্যে এপ্রিল নাগাদ পাঁচশ এমএমসিএফডি এবং অক্টোবর নাগাদ আরো পাঁচশ এমএমসিএফডি গ্যাস পাওয়ার আশায় রয়েছে সরকার। একই প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘সরকারের নির্দেশনা অনুযায়ী সাধারণভাবে নতুন গ্যাস সংযোগ প্রদান বন্ধ রয়েছে। তবে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানী বিষয়ক উপদেষ্টার নেতৃত্বে গঠিত বিশেষ কমিটির অনুমোদন সাপেক্ষে সীমিত আকারে গ্যাস সংযোগ কার্যক্রম চলমান রয়েছে।’ এই মহিলা সংসদ সদস্যের আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সরকারি পর্যায়ে এলপি (লিকুইড পেট্রোলিয়াম) গ্যাসের সাড়ে ১২ কেজি ওজনের সিলিন্ডারের মূল্য সাতশ টাকা আর বেসরকারি কোম্পানিগুলোর সিলিন্ডারের মূল্য নয়শ থেকে এক হাজার টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন