Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

প্রবাসী কর্মীরা রেমিট্যান্স ও অর্জিত জ্ঞান দুটোই আনছে -প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় সংসদীয় স্থায়ী কমিটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

প্রবাসী কর্মীরা শুধু রেমিটেন্সই আয় করছেন না; তারা অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতা নিয়ে দেশে ফিরছেন। বিদেশ গমনেচ্ছু কর্মীদের সেবার মান বাড়াতে সর্বাতœক প্রচেষ্টা চালাতে হবে। জনশক্তি রফতানিতে বিএমইটি অগ্রণী ভূমিকা রাখছে। প্রবাসী কর্মীদের অহেতুক হয়রানি বন্ধ করতে হবে। প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে বিদেশ গমনেচ্ছুদের সহজ শর্তে ঋন প্রদান অব্যাহত রাখতে হবে।
ঢাকার ইস্কাটনস্থ প্রবাসী কল্যাণ ভবনের প্রবাসী কল্যাণ ব্যাংকের সভাকক্ষে ও কাকরাইলস্থ জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)-র সভাকক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি’র নেতৃত্বে একটি প্রতিনিধি দলের মতবিনিময় সভায় নেতৃবৃন্দ একথা বলেন। মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি বলেন, প্রবাসী কর্মীদের টাকায় প্রতিষ্ঠিত এ ব্যাংক এবং তাদের টাকার সঠিক ব্যবহার করতে হবে। তিনি আরও বলেন, বিদেশ গমনেচ্ছুক প্রবাসী কর্মীদের ঋণ প্রদান এবং অন্যান্য সেবার ক্ষেত্রে সহযোগিতা অব্যাহত রাখতে হবে। সভায় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আ.ন.ম. মাসরুরুল হুদা সিরাজী স্বাগত বক্তব্য রাখেন এবং ব্যাংকের সার্বিক বিষয়ের উপর একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মোঃ ইসরাফিল আলম এমপি। এতে আরো বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব (অর্থ ও প্রশাসন) মোঃ আমিনুল ইসলাম, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস ও বোয়েসেল এর ব্যপস্থাপনা পরিচালক মরণ কুমার চক্রবর্তী।
পরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির নেতৃবৃন্দ কাকরাইলস্থ বিএমইটি’র সদর দপ্তর পরিদর্শন করেন। সভাকক্ষে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মোঃ সেলিম রেজা স্বাগত বক্তব্য রাখেন এবং বিএমইটি’র সার্বিক বিষয়ের উপর একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন। মতবিনিময় সভায় বক্তব্য রাখেন সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি ও সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মোঃ ইসরাফিল আলম এমপি। সভায় আরো বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব (অর্থ ও প্রশাসন) মোঃ আমিনুল ইসলাম। মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব(কল্যাণ ও মিশন) মোহাম্মদ আজহারুল হক, বোয়েসেল এর ব্যপস্থাপনা পরিচালক মরণ কুমার চক্রবর্তী । সভায় নেতৃবৃন্দ বলেন, বিএমইটি’র সেবা প্রদান কার্যক্রমে পরিবর্তন এসছে, যা প্রসংশার দাবিদার। তারা বিএমইটি’র কার্যক্রমকে আরও জনপ্রিয় করে তোলার আহŸান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ