Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

পাটুরিয়া-দৌলতদিয়া ফেরি ঘাটে তীব্র যানজট

পদ্মায় নাব্যতা সঙ্কটে ড্রেজিং চলছে

আরিচা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

চলতি শুষ্ক মৌসুমে পদ্মায় পানি কমা অব্যাহত থাকায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে নাব্যতা সঙ্কট দেখা দিয়েছে। এতে এ রুটে ফেরি চলাচল বিঘিœত হওয়ায় উভয়ঘাটে তীব্র যানজট দেখা দিয়েছে। এদিকে এই নৌপথের উভয়ঘাট সংলগ্ন চ্যানেলে নাব্যতা বহাল রাখার লক্ষে জরুরি ভিত্তিতে ড্রেজিং করা হচ্ছে।
চ্যানেলে ড্রেজিংরত অবস্থায় ড্রেজার থাকায় ওয়ান ওয়ে পদ্ধতিতে চলাচল করতে বাধ্য হওয়ায় ফেরি চলাচলে সময় বেশি লাগছে। ফলে চলমান ১৬টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করেও চাপ সামলানো যাচ্ছে না। এতে উভয়প্রান্তে ফেরি পারের অপেক্ষায় থাকা যানবাহনের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। উভয়ঘাটে ছয় শতাধিক যানবাহন ফেরি পারের অপেক্ষায় রয়েছে। বিআইডবিøউটিএ অফিস সূত্রে জানা যায়, প্রতি বছর শুকনো মোসুমে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে নাব্যতা অক্ষুন্ন রাখতে নিয়মিত ড্রেজিং করতে হচ্ছে। এবার ঈদ-উল-আযহার পর থেকেই ড্র্রেজিং করতে হচ্ছে।
চলতি মাসের শুরু থেকেই দ্রæত পানি কমছে পদ্মায়। ফলে এ রুটের চ্যানেল সচল রাখতে পাটুরিয়া-দৌলতদিয়া ঘাট সংলগ্ন চ্যানেলে ডুবোচর জেগে উঠায় ৫টি ড্রেজার দিয়ে ড্রেজিং কার্যক্রম শুরু করা হয়। ড্রেজিংকালে সরু চ্যানেলে পাইপসহ ড্রেজার থাকায় সাময়িকভাবে ফেরি চলাচল বিঘœ ঘটছে। এ ব্যপারে বিআইডবিøটিএর নৌ-পরিবহন ও সংরক্ষণ বিভাগের উর্ধ্বতন উপ-পরিচালক আব্দুস সালাম জানান, ড্রেজিং এর কারণে সাময়িকভাবে ফেরি চলাচলে সমস্যা হলেও চ্যানেলে প্রয়োজনীয় ড্রাফ্টের তুলনায় পানির গভীরতা বেশি রয়েছে। সাড়ে নয় থেকে দশ ফুটপানি রয়েছে এই চ্যানেলে। পানি কমার হার অবাহত থাকায় যে কোন সময় নাব্যতা সঙ্কট দেখা দিতে পারে বিধায় ড্রেজিং করা হচ্ছে।
বিআইডবিøউটিসির অফিস সূত্রে জানা যায়, এ রুটে চলাচলরত ১৭ টি ফেরির মধ্যে ১৬ টিই সচল রয়েছে। বনলতা নামের ১টি ফেরি স্থানীয় ভাসমান কারখানায় সাময়িকভাবে মেরামতে রয়েছে। ড্রেজিংয়ের কারণে ফেরিগুলো ওয়ান ওয়ে পদ্ধতিতে চলতে বাধ্য হওয়ায় বেশি সময় লাগছে। এতে দ্রæত যানবাহন পারাপার করা সম্ভব হচ্ছে না।
পাটুরিয়া ঘাট ম্যানেজার মোঃ রাসেল জানান, প্রায় ১০০ যাত্রীবাহি বাসসহ দুই শতাধিক মালবাহি ট্রাক ও অনান্য যানবাহন পাটুরিয়া ঘাটে ফেরি পারের অপেক্ষায় রয়েছে। দৌলতদিয়া প্রান্তেও অনুরুপ যানবাহন ফেরি পারের অপেক্ষায় রয়েছে। উভয়প্রান্তে টার্মিনাল ছাড়িয়ে মহাসড়কে যানবাহনের দীর্ঘ লাইন পড়েছে। ঢাকা-পাটুরিয়া মহাসড়কের উথুলি মোড় থেকে আরিচা সড়কে মালবাহি টুাকগুলোকে আটকে রাখা হয়েছে। এই ট্রাকের সারি প্রায় দুই কিলোমিটার দীর্ঘ। দৌলতদিয়া প্রান্তের মহাসড়কে অপেক্ষমান যানবাহনের সারি তিন কিলোমিটার পর্যন্ত গড়িয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

২২ জানুয়ারি, ২০২২
১১ জানুয়ারি, ২০২২
৯ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ