Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিপিএলের আকাশে গ্রহণ

এশিয়ান ক্রিকেটে বৃষ্টির দাপট

ইমরান মাহমুদ | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

গত ক’দিন ধরেই আকাশের মনটা ভালো নেই। বিষাদে মাখা কালো মেঘে ছেয়ে ঢাকাসহ সারাদেশের আকাশ। বৃষ্টি খুব একটা ঘন না হলেও অগ্রহায়ণের প্রথম দিনের সকাল থেকেই গুড়িগুড়ি বৃষ্টিতে । শীতের আগমনের জানান দিতেই এই বৃষ্টি ঝড়াচ্ছে প্রকৃতি। খুব জোরে বৃষ্টি নেই। ইলশে গুড়ি বৃষ্টি বলতে যা বোঝায় তাই হচ্ছে। এমন বৃষ্টিতে কোন আন্তর্জাতিক মানের ম্যাচ হওয়া সম্ভব না। হয়েছেও তাই, গত ১৫ নভেম্বর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দুটি ম্যাচই হয়েছে পরিত্যাক্ত। লম্বা সময় অপেক্ষা করেও কাজ হয়নি। শেষ হাসি হেসেছে বৃষ্টি। বৈরী আবহাওয়ায় পয়েন্ট বাগাভাগি করে নিতে হয়েছে খুলনা টাইটান্স ও সিলেট সিক্সার্সকে। একই পরিণতি সন্ধ্যার ঢাকা ডায়নামাইটস ও চিটাগং ভাইকিংস ম্যাচেরও। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের ঐদিনের দুই ম্যাচের কোনটিতে টসই হয়নি। এমনকি ছয় ফ্লাড লাইটের পাঁচটিই ছিল বন্ধ, মাঠেই নামতে পারেনি ঢাকা ও চিটাগংয়ের ক্রিকেটাররা। কষ্ট করে দিন-রাত ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে টিকিট কাটা দর্শকরাও টি-টোয়েন্টি রোমাঞ্চ থেকে হয়েছেন বঞ্চিত। বৃষ্টির কারেণ পয়েন্ট টেবিলেও আসে বৈপরীত্য। অনেক সময় সম্ভাবনাময় ভালো দলও পয়েন্ট খোয়াতে হয় অপেক্ষাকৃত খর্ব শক্তির মিনোজদের কাছে।
বিপিএলের চলতি আসরে এই প্রথম কোনো ম্যাচ পরিত্যক্ত হল। তবে ৫ আসরের মধ্যে এর আগে মাত্র একটি ম্যাচই পড়েছিল বৃষ্টির কবলে। ২০১৫ সালের ৩ ডিসেম্বর গ্রæপ পর্বে চট্টগ্রামে অনুষ্ঠিত সেই ম্যাচ পরিত্যাক্ত না হয়ে খেলা হয়েছিল কার্টেল ওভারে। যেখানে আগে ব্যাট করা রংপুর রাইডার্স ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে তোলে ১০৪ রান। বৃষ্টি আইনে (ডার্ক লুইস) বরিশাল বার্নার্সের লক্ষ্য দাঁড়ায় ১৩ ওভারে ৭৫। যা মাহমুদউল্লাহর দুর্দান্ত ব্যাটিংয়ে ৩ বল আর ৬ উইকেট হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় বরিশাল।
প্রথাগত নিয়ম ভেঙে সঙ্গত কারণে ঢাকার পরিবর্তে এবার সিলেট থেকে শুরু হয় বিপিএল যাত্রা। গ্যালারি উপচে পড়া দর্শক আর ক্রিকেট উন্মাদনায় বেশ সফল এক যাত্রাই হয়েছে সিলেটে। চারদিনের টানা রোমাঞ্চ ছড়িয়ে ঘরের দল নবাগত সিলেট সিক্সার্সও দেখিয়েছে ক্রিকেটীয় আচরণ। স্বাগতিক হবার পুরো ফায়দা লুটে চার ম্যাচের তিনটিতেই জিতেছে নাসির হোসেনের দল। তবে ‘ঘরের ছেলে ঘরে ফিরেই’ কেমন যেন উবে গেছে সেই রোমাঞ্চ। ঢাকা পর্ব জমে ওঠার আগেই যেন সেই উত্তপে পানি ঢেলে দিয়েছে বেরসিক বৃষ্টি। গতকাল বৃষ্টি না হলেও টানা তৃতীয় দিনের মত ঢাকার আকাশে চলেছে মেঘ-বৃষ্টির লুকোচুরি। খেলাও গড়িয়েছে মাঠে, নির্বিঘেœ হয়েছে শেষ। তবে আবহাওয়া অধিদফতর বলছে, আরো কয়েকদিন চলবে বৃষ্টির নাচন। আবহাওয়া অফিসের দেওয়া তথ্য অনুযায়ী, সমুদ্র তীরবর্তী এলাকায় সৃষ্ট নিম্নচাপের প্রভাবে আজও হালকা থেকে মাঝারী কিংবা ভারী বর্ষণ হবে দেশব্যাপী। দেশজুড়ে চলমান এই বৃষ্টিপাত সম্পর্কে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দিন আহমেদ জানান, ‘এই বৃষ্টির কারণ হলো সমুদ্রে একটি নিম্নচাপ হয়েছে। সে কারণে বুধ, বৃহস্পতি, শুক্র ও শনি এই চার দিন আকাশ মেঘলা ও আংশিক মেঘলা থাকবে। আবার মাঝে মাঝে রোদ থাকবে। কখনো কখনো হালকা বৃষ্টিও থাকবে। সোমবার থেকে পুরোপুরি রৌদ্রজ্জ্বল আবহাওয়া বিরাজ করবে।’ যদি তাই হয়, তবে বৃষ্টিতে খেলা পরিত্যক্ত হলে একদিকে যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে দলগুলো, ঠিক তেমনি জৌলুস হারানোর ভয়ও থাকছে বিপিএলের। দর্শকরাও বিমুখ হতে পারেন মাঠে খেলা দেখা থেকে, বৃষ্টি আর শীতের ঠাÐা হিমেল বাতাসে রাত-বিরেতে কষ্ট এড়াতে ঘরে টেলিভিশনমুখো হতে পারেন তারা। এরই ফাঁকে গতকাল অবশ্য নির্বিঘেœই শেষ হয়েছে বিকেলের ম্যাচটি। যেখানে তরুন জাকির হোসেনের দুর্দান্ত ব্যাটিংয়ে সিলেট সিক্সার্সকে ৭ উইকেটে হারিয়েছে রাজশাহী কিংস।
তৃতীয় আসরে একটি ম্যাচে যেমন ছিল কার্টেল ওভার, এবার পুরো দিন বাতিল না হলে কার্টেল ওভারে খেলার তেমন কোন চিন্তাভাবনা আপাতত নেই বিপিএল গভর্নিং কাউন্সিলের। প্রায় চারবার সূচিতে পরিবর্তন এনে কেবলমাত্র ফাইনালে রিজার্ভ ডে রেখে সাজানো হয়েছে ম্যাচের সময়সূচি। সেই সূচি ভেঙে আবারও রিজার্ভ ডে বাড়ানোর কোন সুযোগও নেই বিসিবির সামনে। আগামী মাসের ১২ কিংবা ১৩ তারিখ শেষ হচ্ছে এবারের বিপিএল। আর তার ক’দিনের মধ্যেই পূর্ণাঙ্গ সিরিজ খেলতে ঢাকায় আসছে শ্রীলঙ্কা। তারও প্রস্তুতি দরকার মাশরাফি-সাকিব-মুশফিকদের। সেদিক বিবেচনায় নিলে নির্ধারিত সময়েই শেষ হচ্ছে বিপিএল। সেখানে বৃষ্টিকে আমলে নেয়ার সুযোগ নেই বলেই জানিয়েছে নির্ভরযোগ্য একটি সূত্র।
শুধু বাংলাদেশই নয়, বৈরী আবহাওয়া পুরো দক্ষিণ এশিয়াজুড়েই। বিপিএলের মত বেরসিক বৃষ্টির কবলে পড়েছে পাকিস্তান ও ভারত ও মালয়েশিয়ার ক্রিকেটও। গত ১৪ ও ১৫ নভেম্বর বৃষ্টির কারণে মাঠে গড়ায়নি পাকিস্তানের ন্যাশনাল টি-২০ লিগের ৪টি ম্যাচ, একই বৈরী আবহাওয়ার কারনে ভারতের কোলকাতায় চলমান ভারত-শ্রীলঙ্কার প্রথম টেস্টটিও পড়েছে বাধায়। গত দু’দিনে খেলা হয়েছে মাত্র ৩২.৫ ওভার! মালয়েশিয়ায় চলমান অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের সেমিফাইনালে বৃষ্টি আইনে মাত্র ২ রানে পাকিস্তানের কাছে হেরে ফাইনালের স্বপ্ন ¤øান হয়েছে বাংলাদেশের যুবাদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিপিএল

২৭ জানুয়ারি, ২০২৩
২৩ ফেব্রুয়ারি, ২০২২
২০ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ