Inqilab Logo

ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ০৯ মাঘ ১৪২৭, ০৯ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ঢাকায় চীন-বাংলাদেশ বৈঠক শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৭, ১:০৬ পিএম

রোহিঙ্গা সমস্যা নিয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে বসেছেন সফররত চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। আজ দুপুর সাড়ে ১২ টায় রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় এ বৈঠক শুরু হয়। এর আগে রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনার জন্য চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই শনিবার দুপুর ১২টার একটু আগে স্পেশাল ফ্লাইটে করে তিনি হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। বিমানবন্দর থেকে সরাসরি তিনি রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় চলে আসেন। দুইদিনের এই সফরে তিনি আজ প্রথমে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন। সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।
উল্লেখ্য, মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষীয়ভাবে রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য বাংলাদেশকে বারবার বলে আসছে চীন। কিন্তু ২৫শে আগস্টের পর রাখাইন থেকে বাংলাদেশে রোহিঙ্গা ঢলে এটা স্পষ্ট হয়ে গেছে আন্তর্জাতিক চাপ সরে গেলে কিছুই করবেনা মিয়ানমার। তাই আন্তর্জাতিক সম্প্রদায়কে নিয়েই আন্তর্জাতিক নিয়েই দীর্ঘদিনের এ সমস্যা সমাধানে জোর দিচ্ছে বাংলাদেশ। ফলে চীনের কথামতো দ্বিপক্ষীয় উপায়ে নয়, বহুপক্ষীয় উদ্যোগে বাংলাদেশ গুরুত্ব দেবে। পাশাপাশি মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনাও চলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-বাংলাদেশ


আরও
আরও পড়ুন