Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রধান বিচারপতির পদত্যাগে বিচার বিভাগের স্বাধীনতার মৃত্যু ঘটেছে : মওদুদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার পদত্যাগের মাদ্যমে দেশের বিচার বিভাগের স্বাধীনতার মৃত্যু ঘটেছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।
তিনি বলেন, কী করে প্রধান বিচারপতিকে পদত্যাগ করানো হয়েছে আপনারা সবাই জানেন। এর ফলে সুপ্রিম কোর্টের মর্যাদা ও সম্মান বলে আর কিছুই নাই। গতকাল শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক আলোচনা সভায় তিনি একথা বলেন। ‘অপরাজেয় বাংলাদেশ’ নামক সংগঠনের উদ্যোগে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৫৩তম জন্মদিন উপলক্ষে এই আলোচনা সভা হয়।
ব্যারিস্টার মওদুদ বলেন, মামলা দিয়ে, ব্ল্যাকমেইল করে প্রধান বিচারপতির কাছ থেকে পদত্যাগপত্র নেওয়া হয়েছে। এর চাইতে দুঃখজনক বাংলাদেশের মানুষের জন্য আর কি হতে পারে। অর্থাৎ সুবিচার পাওয়ার সমস্ত পথ বন্ধ করে দেওয়া হয়েছে। তিনি বলেন, এখন আর ষোড়শ সংশোধনীর দরকার নাই। অর্থাৎ সংসদ দ্বারা বিচারপতিদের অপসারণ করার যে ব্যবস্থা ওই সংশোধনীতে করা হয়েছে, ওইটাও যদি থাকে সেটার আর দরকার নাই। আর সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল যেটা ওই রায়ে বলা হয়েছিল, সেটা বলবৎ থাকবে- সেই কাউন্সিলেরও আর প্রয়োজন নেই। এখন একটা পথ তো সরকার দেখিয়ে দিয়েছে যে, কোনো রায় যদি পছন্দ না হয় তাহলে সেই বিচারপতিকে কিভাবে অপসারণ করা যায়, কিভাবে তার বিরুদ্ধে মামলা এনে ব্ল্যাকমেইল করে তার থেকে পদত্যাগপত্র নেওয়া যায়। আর অপসারণ করার জন্য তো আর আইনের প্রয়োজন নেই, সংবিধানের কোনো প্রয়োজন নেই। বিএনপির এই নেতা বলেন, এতো বড় ব্ল্যান্ডার, পলিটিক্যাল মিসটেক এই সরকার করেছে- এরজন্য একদিন না একদিন নিশ্চয় তারা অনুশোচনা করবেন। এরকম অবস্থায় বিচারপতিরা ‘মুক্তমনে’ বিচার করতে পারবে কিনা তা নিয়েও আশঙ্কার কথাও বলেছেন মওদুদ।
সংগঠনের সহসভাপতি ভিপি ইব্রাহীমের সভাপতিত্বে ও জাহাঙ্গীর আলমের পরিচালনায় আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, সহ-শিক্ষা বিষয়ক সম্পাদক ফরিদা মনি শহীদুল্লাহ, নির্বাহী কমিটির সদস্য খালেদা ইয়াসমীন, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, মৎসজীবী দলের সাধারণ সম্পাদক মিলন মেহেদী প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধান বিচারপতি

২২ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ