Inqilab Logo

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

দক্ষ জনবলের চাহিদা পূরণে বিশ্ববিদ্যালয় ও শিল্পকারখানার মাঝে কার্যকর সংযোগ থাকা জরুরি -শিল্পমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৭, ৬:৩৫ পিএম

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, শিল্পায়নের জন্য প্রয়োজনীয় দক্ষ ব্যবস্থাপক ও জনবলের চাহিদা পূরণে বিশ্ববিদ্যালয়গুলোর সাথে শিল্পকারখানার কার্যকর সংযোগ থাকা জরুরি। শিল্পের চাহিদা, গতিপ্রকৃতি ও আন্তর্জাতিক বাজারের ওপর গবেষণা চালিয়ে বিশ্ববিদ্যালয়গুলোতে উদ্যোক্তা ও জনবল সৃষ্টিতে সহায়ক পাঠদান করতে হবে। এর ফলে বিশ্ববিদ্যালয়গুলো থেকে শিক্ষিত গ্রাজ্যুয়েটরা যোগ্য ব্যবস্থাপক ও উদ্যোক্তা হিসেবে গড়ে উঠবে। এসব দক্ষ জনসম্পদ দেশের শিল্পায়ন প্রক্রিয়ায় কার্যকর অবদান রাখতে সক্ষম হবে বলে তিনি মন্তব্য করেন।
শিল্পমন্ত্রী রবিবার বিশ্ব উদ্যোক্তা সপ্তাহ উপলক্ষে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আয়োজিত পাঁচ দিনব্যাপী অনুষ্ঠানের সমাপনীতে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। রাজধানীর ড্যাফোডিল ইউনিভার্সিটির ৭১ মিলনায়তনে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।
বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইউসুফ এম ইসলাম, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, গ্লোবাল এন্ট্রাপ্রেনারশিপ নেটওয়ার্কের কান্ট্রি হোস্ট সোহায়েল চৌধুরী, এন্ট্রাপ্রেনারশিপ বিভাগের প্রধান মোহাম্মদ শিবলী শাহরিয়ার, ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টারের পরিচালক আবু তাহের খান বক্তব্য রাখেন।
আমির হোসেন আমু বলেন, বাংলাদেশের চাকরি বাজারে কারিগরি পদে বিস্তর কর্মসংস্থানের সুযোগ থাকলেও এখাতে দক্ষ ও উপযুক্ত ডিগ্রিধারী প্রার্থীর তীব্র সংকট রয়েছে। এর ফলে প্রতিবছর বাংলাদেশ থেকে দক্ষ মানব সম্পদখাতে ৬ বিলিয়ন মার্কিন ডলার বাইরে চলে যাচ্ছে। কারিগরি জ্ঞানে দক্ষ ও অভিজ্ঞ জনসম্পদ তৈরির মাধ্যমে এ ধরনের জাতীয় ক্ষতি পুষিয়ে নেয়া সম্ভব। বর্তমান সরকার দেশব্যাপী কারিগরি জ্ঞানে দক্ষ ও অভিজ্ঞ জনবল তৈরির লক্ষ্যে তৃণমূল পর্যায়ে বৃত্তিমূলক প্রশিক্ষণ কর্মসূচি জোরদার করেছে।
শিল্পমন্ত্রী বলেন, দারিদ্র্য বিমোচনের লক্ষ্য অর্জনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় তৃণমূল পর্যায়ে দক্ষ উদ্যোক্তা সৃষ্টির ওপর গুরুত্ব দিয়ে থাকেন। এর আলোকে এলাকাভিত্তিক শিল্প সম্ভাবনা কাজে লাগানোর প্রয়াস জোরদার করা হয়েছে।
উল্লেখ্য, ড্যাফোডিল ইউনিভার্সিটির ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টার এবং বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লি. যৌথভাবে এ মেলার আয়োজন করে। এতে ব্যবসা প্রস্তাবনা প্রতিযোগিতায় বিজয়ী ১২টি সেরা প্রস্তাবনাকে বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কৃত করা হয়। শিল্পমন্ত্রী বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিল্পমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ