Inqilab Logo

ঢাকা, সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭, ২৭ অগ্রহায়ণ ১৪২৪, ২১ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

নতুন মাইলফলকে শেয়ারবাজার সূচক

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

টানা ঊর্ধ্বমুখী প্রবণতা বিরাজ করছে দেশের শেয়ারবাজারে। প্রায় প্রতিদিনই বাড়ছে মূল্য সূচক। ফলে দিনের পর দিন সৃষ্টি হচ্ছে রেকর্ড। একের পর এক রেকর্ড সৃষ্টির মধ্য দিয়ে গতকাল রোববার নতুন মাইলফলক স্পর্শ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক।
এদিন প্রথমবারের মতো ৬ হাজার ৩’শ পয়েন্টের ঘর স্পর্শ করেছে সূচকটি। বেশ কিছুদিন ধরে ৬ হাজার থেকে ৬ হাজার ২’শ পয়েন্টের ঘরে ঘোরাঘুরি করা ডিএসইএক্স গতকাল লেনদেন শেষে দাঁড়িয়েছে ৬ হাজার ৩০৬ পয়েন্টে। সূচকটি আগের দিনের তুলনায় বেড়েছে ২৪ পয়েন্ট।
ডিএসইর প্রধান মূল্য সূচকের এমন মাইলফলক স্পর্শের দিনের ডিএসই-৩০ সূচকেরও নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। এ সূচকটি আগের দিনের তুলনায় ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২৯০ পয়েন্টে। ডিএসই-৩০ চালু হওয়ার পর এটিই সর্বোচ্চ অবস্থান।
দুই সূচকের রেকর্ড সৃষ্টির পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে। ডিএসইর পাশাপাশি সূচকের বড় উত্থান হয়েছে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। কিন্তু এ বাজারটিতে লেনদেন কিছুটা কমেছে।
দিনের কার্যক্রম শেষে ডিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৯৭০ কোটি ৭৮ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭৩৭ কোটি ৯৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ২৩২ কোটি ৮০ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ার। কোম্পানিটির ১২০ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা শাহজালাল ইসলামী ব্যাংকের ৩৮ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৪ কোটি ১৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে সিটি ব্যাংক। লেনদেনে এরপর রয়েছে- বিবিএস কেবলস, ঢাকা ব্যাংক, স্কয়ার ফার্মা, কনফিডেন্স সিমেন্ট, ইফাদ অটোস, ফ্যাস ফাইন্যান্স এবং বিডি থাই। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৬১ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৮৩১ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৪৪ কোটি ৮ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ১০৪টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দাম।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।