Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম বন্দরে আরও একটি কন্টেইনার ইয়ার্ড উদ্বোধন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

জট কমবে, বাড়বে সক্ষমতা
চট্টগ্রাম বন্দরে একটি নতুন কন্টেইনার ইয়ার্ড চালু হয়েছে। গতকাল (রোববার) রুবি সিমেন্ট লাগোয়া ৭নং খালের পাশে ব্যাক-আপ সুবিধাদিসহ নবনির্মিত সাউথ কন্টেইনার ইয়ার্ড উদ্বোধন করেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান। প্রায় ৪৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই নতুন ইয়ার্ডে সাড়ে তিন হাজারের মতো কন্টেইনার রাখা যাবে। এতে করে চট্টগ্রাম বন্দরে কন্টেইনার জট কমবে এবং বন্দরের সার্বিক কার্যক্রম আরও বেশি গতিশীল হবে।
প্রায় দশ একর জমিতে কন্টেইনার ইয়ার্ড ৮শ’ মিটার কাস্টমস বন্ডেড ওয়াল, ৪তলা বিশিষ্ট একটি প্রশাসনিক ভবন, ২তলা বিশিষ্ট একটি বিদ্যুৎ উপকেন্দ্র এবং ৮টি নিরাপত্তা টাওয়ারসহ এই প্রকল্পে আরও অনেক সুযোগ সুবিধা থাকবে। ইতোমধ্যে কন্টেইনার ইয়ার্ডের নির্মাণকাজ শেষ হয়েছে। এটি এখন নিলাম ইয়ার্ড হিসাবে ব্যবহার করা হচ্ছে। প্রকল্পের বাকি কাজ দ্রুত শেষ করা হবে। এই ইয়ার্ডের সাথে সাইলোর রেললাইন দিয়ে নির্মাণাধীন পতেঙ্গা কন্টেইনার টার্মিনালের (পিসিটি) সাথে সংযোগ স্থাপন করা হবে। পিসিটি প্রকল্পের ব্যাক-আপ ইয়ার্ডে কন্টেইনার সংরক্ষণের সুবিধা কম হওয়ায় সেখান থেকে রেলপথে কন্টেইনার এনে এখানে রাখা হবে। এর ফলে আরও সাড়ে ১৬ একর জায়গা পিসিটি প্রকল্পের ব্যাকআপ ইয়ার্ড হিসেবে ব্যবহার করা যাবে।
প্রধান অতিথির বক্তব্যে শাজাহান খান বলেন, সরকার চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়ানোর পাশপাশি মহেশখালীর মাতারবাড়িতে বন্দর নির্মাণের উদ্যোগ নিয়েছে। সেখানে একটি বহুমুখী বন্দর ছাড়াও এলএনজি স্টেশন এবং একটি কয়লা বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হবে। ওই দু’টি প্রকল্পকে ঘিরে পৃথক দু’টি বন্দর নির্মাণ করা হবে।
বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম খালেদ ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শ্রম মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি ইসরাফিল আলম, স্থানীয় সংসদ সদস্য এমএ লতিফ। বক্তব্য রাখেন চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার ড. এএকেএম নুরুজ্জামান।
চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান এম খালেদ ইকবাল স্বাগত বক্তব্যে বলেন, চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়ছে, চলতি বছর কন্টেইনার হ্যান্ডলিংয়ের পরিমাণ সাড়ে ২৫ লাখ ছাড়িয়ে যাবে। ইতোমধ্যে ছয়টি গ্যান্ট্রি ক্রেন ক্রয়ের প্রক্রিয়া শেষ হয়েছে। আগামী বছরের সেপ্টেম্বর নাগাদ এসব ক্রেন বন্দরে যুক্ত হবে। আরও চারটি ক্রেন কেনার প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ