Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

মিশরে আইএসের মর্টার হামলায় ১৩ পুলিশ নিহত

প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মিশরে সিনাই অঞ্চলে এক মর্টার হামলায় অন্তত ১৩ জন মিশরীয় পুলিশ সদস্য নিহত হয়েছে। দেশটির কর্মকর্তারা জানায়, আরিশ শহরের একটি নিরাপত্তা চৌকিতে এ হামলা চালানো হয়। গত শনিবারের এ হামলায় দায় আইএস তাদের বেশ কয়েকটি ওয়েবসাইটে স্বীকার করেছে বলে জানিয়েছে মিশরের কর্তৃপক্ষ। নিরাপত্তা কর্মী ও হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, আহতদের উদ্ধারের জন্য অ্যাম্বুলেন্স গেলে, অ্যাম্বুলেন্সকে লক্ষ্য করেও গুলি ছুড়ে হামলাকারীরা। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, গত শনিবার সিনাইয়ের এক চেকপয়েন্টে মর্টার হামলায় ওই ১৩ পুলিশ প্রাণ হারিয়েছে। তবে আইএস বলছে, তারা সেখানে একটি গাড়িবোমা হামলা চালিয়েছিল। ২০১৩ সালে মিশরের সেনাবাহিনী প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর থেকে সিনাই অঞ্চলে প্রায় নিয়মিত হামলা চালিয়ে আসছে জিহাদিরা। ওইসব হামলায় নিরাপত্তা বাহিনীর শত শত সদস্য প্রাণ হারিয়েছে।
গত শনিবারের হামলা সম্পর্কে মিশরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, সিনাইয়ের উত্তরাঞ্চলীয় সাফা চেকপয়েন্টে ওই হামলা চালানো হয়েছিল। এ সময় সরকারি বাহিনীর পাল্টা হামলায় পাঁচ জঙ্গিও নিহত হয়েছে। পরে টুইটারে দেয়া এক বিবৃতিতে সিনাই হামলার দায় স্বীকার করেছে আইএস। ওই বিবৃতিতে আইএস গত অক্টেবরে সিনাই অঞ্চলে বিধ্বস্ত রুশ যাত্রীবাহী বিমানটিতে হামলার দায়ও স্বীকার করেছে। তাদের দাবি, বোমা হামলার কারণেই ২২৪ আরোহী নিয়ে রুশ এয়ারলাইন্সের ওই বিমানটি বিধ্বস্ত হয়েছিল। প্রত্যক্ষদর্শীরা জানায়, হামলার সময় ব্যাপক বিস্ফোরণের শব্দ শুনতে পায় তারা। হামলার পর শহরে ঢুকার পথ বন্ধ করে দেয় নিরাপত্তা বাহিনী। চলমান সহিংসতায় এ পর্যন্ত সিনায় প্রদেশে শাতাধিক পুলিশ ও সেনা সদস্যদের নিহত হয়েছে। সিরিয়া এবং ইরাকের বড় একটা অংশ আইএস নিয়ন্ত্রণ করে। মিশরের প্রতিবেশী দেশ লিবিয়াতেও এর উপস্থিতি রয়েছে। আল-জাজিরা, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিশরে আইএসের মর্টার হামলায় ১৩ পুলিশ নিহত
আরও পড়ুন