Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে মাধ্যমিক পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায়

ব্যবস্থা গ্রহণ আশ্বাস বোর্ড কর্তৃপক্ষের

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আগামী বছরের মার্চে অনুষ্ঠিতব্য মাধ্যমিক পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডের লক্ষাধিক ছাত্র-ছাত্রীদের কাছ থেকে দক্ষিণাঞ্চলের প্রায় দেড় হাজার শিক্ষা প্রতিষ্ঠানের বেশীরভাগই দুই থেকে আড়াই হাজার টাকা পর্যন্ত অতিরিক্ত ফি আদায় করছে। আগামী মাধ্যমিকের ফরম পূরণ প্রায় শেষ পর্যায়ে হলেও শিক্ষা বোর্ড কতৃপক্ষের সব ধরনের কড়াকরির পড়েও বেশীরভাগ বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানই কোচিং ফি সহ নানা ধরনের ফি’র নামে অতিরিক্ত অর্থ আদায়ে নৈরাজ্য অব্যাহত রেখেছে বলে অভিযোগ উঠেছে। তবে ছেলে মেয়েদের হয়রানী এড়াতে কোন অভিভাবকই বিষয়টি নিয়ে মুখ খুলছেন না। বোর্ড কতৃপক্ষ বার বারই অতিরিক্ত অর্থ আদায় না করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করেছে বলে জানালেও তা খুব একটা আমলে নেয়নি বেশীরভাগ শিক্ষা প্রতিষ্ঠানই। এমনকি বাড়তি ফি আদায় রোধে বোর্ড কতৃপক্ষ একটি গোপনীয় তদন্ত টিমও গঠন করেছে বলে তা খুব একটা কাজে আসেনি।
খোদ বরিশাল মহানগরীর পুরনো অনেক বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানও তার ছাত্র-ছাত্রীদের কাছ থেকে দেড় থেকে দুই হাজার টাকা পর্যন্ত বাড়তি ফি আদয় করছে এবার। ‘কোচিং ফি’ সহ নানা নামে এসব ফি আদায় করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। বিষয়টি নিয়ে অনেক অভিভাবক স্কুল কতৃপক্ষের সাথে যোগাযোগ করলেও কোন সুরাহা হয়নি।
বরিশাল শিক্ষা বোর্ডের হিসেব মতে মাধ্যমিকের পরীক্ষার ফি সর্বসাক‚ল্যে ১ হাজার ৭৫০ টাকা। এর বাইরে স্কুল কতৃপক্ষ কেন্দ্র ফি বাবদ ২৫০ টাকা পর্যন্ত আদায় করার বিধান রয়েছে। কিন্তু দক্ষিণাঞ্চলের বেশীরভাগ স্কুলেই সাড়ে তিন হাজার থেকে ৪ হাজার টাকার নিচে কোন ছাত্র-ছাত্রীই ফরম পূরণ করতে পারেনি বলে অভিযোগ উঠেছে। এভাবে দক্ষিণাঞ্চলের দেড় হাজার স্কুলের মধ্যে সহস্রাধিকই লক্ষাধিক ছাত্র-ছাত্রীর কাছ থেকে কোটি কোটি টাকা আদায় করে নিয়েছে বলেও অভিযোগ উঠেছে।
এ ব্যাপারে গতকাল বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও পরিক্ষা নিয়ন্ত্রকের সাথে টেলিফোনে আলাপ করা হলে তারা জানান, ‘বিষয়টি নিয়ে আমরা উদ্বিগ্ন, তবে কেউ সুস্পষ্ট কোন অভিযোগ করছে না। আমাদের কাছে গোপনেও যদি কেউ মৌখিক বা লিখিত অভিযোগ করে, তবে আমরা অভিযোগকারীর পরিচয় গোপন রেখেই তা নিয়ে এগুতে পারতাম’। তবে বোর্ড কতৃপক্ষ বিষয়টি নিয়ে তাদের উদ্বেগের কথা জানিয়ে ‘গোপনে তৎপড়তা অব্যাহত রাখা’র কথাও জানিয়েছেন। পাশাপাশি আগামী মাধ্যমিক পরিক্ষা চলাকালীন সময়েও বিষয়টি নিয়ে পরিক্ষার্থীদের কাছ থেকে তথ্য সংগ্রহ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা জানান কতৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ