Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজনৈতিক সঙ্কটে জার্মানি

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 নতুন কোয়ালিশন সরকার গঠনে রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা ভেস্তে যাওয়ায় দেশটির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের সরকারের পতন আসন্ন। সঙ্কট সমাধোনের একমাত্র উপায় দেশটিতে নতুন নির্বাচন।
ইউরোপের বড় অর্থনীতিতে অর্থনীতি ইতিমধ্যে দুর্বল হয়ে পড়েছে। স্থবির হয়ে পড়া অভাগা সরকার যদি আগামী এক মাসের মধ্যে ঠিক হতে না পারে তবে দেশটির অর্থনীতি চাঙ্গা রাখতে বড় ধরনের একশনে যেতে হবে। দেশটিতে বর্তমানে কোন টেকসই সরকার বিদ্যমান নেই। আগামী নতুন নির্বাচন দেশটির বিগত সেপ্টেম্বর মাসের মিমাংসাহীন বিষয়ে মীমাংসার পথ বলে ধরা হচ্ছে।
বিগত নির্বাচনে ক্ষমতাসীন দল এক সংখ্যা গরিষ্ঠতা না থাকায় চ্যান্সেলর মার্কেলের টিকে থাকার জন্য কোয়ালিশন অপরিহার্য। এক মাস আলোচনার পর ব্যবসায়ীদের সমর্থিত রাজনৈতিক দল এফডিএফ নেতা ক্রিস্টিয়ান লিন্ডার আলোচনা ত্যাগ করেন এই বলে যে, মার্কেলের কনজারভেটিভ দল ও তার সহযোগী সিডিইউ-সিএসইউ এবং পরিবেশবিদ গ্রীন কোয়ালিশনকে “বিশ্বাস ও আস্থায় আনা সম্ভব নয়”।
লিন্ডার বলেন, “কু-শাসন করার চেয়ে শাসন না করার পদক্ষেপ উত্তম”। সেই সাথে আধুনিক জামার্নির ধারণার সাথে তারা একমত নয়। চ্যান্সেলর মার্কেল, এফডিএফ কোয়ালিশনে থাকার ব্যাপারে অপারগতা প্রকাশ করায় তার পক্ষে দেশটির হাল ধরা সম্ভব হবে না। তিনি বলেন, “ জার্মানির বিদ্যমান সঙ্কটময় রাজনৈতিক পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজনীয় যা উদ্যোগ গ্রহণ করা দরকার তাই করবো।”
মার্কেলের কোয়ালিশন সদস্য গ্রীন পার্টির পক্ষে বলা হয়েছে, মতের ভিন্নতা সত্তে¡ও দেশটির কথা ভেবে যে কোন সমঝোতা সম্ভব।
এদিকে জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল গতকাল বলেছেন, দেশটির নতুন সরকার গঠনের আলোচনা ভেস্তে যাওয়ায় তিনি দুঃখ প্রকাশ করছেন। তবে তিনি এ সঙ্কটের মধ্যেও ইউরোপের বৃহত্তম অর্থনীতির হাল ধরার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তিনি বলেন, ‘চ্যান্সেলর হিসেবে জার্মানির এ কঠিন সময়ে দেশের ভাল নিশ্চিত করতে আমি আমার সাধ্যমত সবকিছু করবো।’ সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজনৈতিক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ