Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

পাটুরিয়ায়-দৌলতদিয়ায় ফেরি জট ও তীব্র যানজট

আরিচা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

পাটুরিয়ায় দৌলতদিয়ায় নৌ-রুটে নাব্যতা সঙ্কটের কারণে পন্টুন সঙ্কট ও ঘাট সংলগ্ন চ্যানেলে নাব্যতা সঙ্কটের ফেরি চলাচল মারাত্মক ভাবে ব্যাহত হচ্ছে। এতে উভয়ঘাটে সচল পন্টুন সংখ্যা কম হওয়ায় ফেরিগুলো ভিড়তে জটলা সৃষ্টি হচ্ছে। অপরদিকে সরু চ্যানেলে ড্রেজিংরত ড্রেজার ও পাইপ থাকায় ফেরিগুলো ওয়ান ওয়ে পদ্ধতিতে চলছে। এতে ফেরি পারাপারে ও লোড-আনলোডে দ্বিগুনেরও বেশি সময় লাগছে। এতে উভয় পারে ফেরি পারের অপেক্ষায় আসা যানবাহনের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। ফলে উভয় ঘাটে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।
বিআইডবিøউটিসির আরিচা অফিস জানায়, শুকনো মৌসুম শুরু হওয়ায় প্রতিবছরের ন্যায় এবারেও পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে নাব্যতা সংকট দেখা দিয়েছে। একদিকে পন্টুন উঠানো-নামানো এবং পন্টুন সংলগ্ন রাস্তা সংস্কার করতে হচ্ছে। অপরদিকে ঘাট সংলগ্ন চ্যানেলে পানি কমে যাওয়ায় জরুরি ভিত্তিতে ড্রেজিং করা হচ্ছে। এতে ফেরি চলাচল মারাত্মকভাবে বিঘিœত হচ্ছে। একটি ফেরি লোড-আনলোড করা পর্যন্ত অন্য ফেরিগুলোকে অপেক্ষায় থাকতে হচ্ছে। সরু চানেলে ড্রেজার থাকায় ফেরিগুলোকেও একটি ক্রস করার পর অপরটি ক্রস করছে। এতে ফেরি চলাচলে সময় বেশি লাগছে। ফলে এ রুটে চলাচলরত ১৭ টি ফেরির মধ্যে সচল ১৫ টি ফেরি দিয়েও যানবাহন পারাপারে হিমশিম খেতে হচ্ছে।
উভয়ঘাটে কর্মরত বিআইডবিøটিসির কর্মকর্তারা জানান, ফেরি পারের অপেক্ষা আসা যানবাহনের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে।যাত্রিবাহি বাসগুলোকে ঘাটে এসে ফেরি পারের জন্য তিন থেকে পাঁচ ঘণ্টা পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। বাসগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে পার করায় সমভাবে মালবাহি ট্রাকগুলোকে পার করা সম্ভব হচ্ছে না। উভয়প্রান্তে অপেক্ষমান যানবাহন টার্মিনাল ছাড়িয়ে মহাসড়কে দীর্ঘ লাইনে গড়াচ্ছে। গতকাল সোমবার সন্ধ্যায় পাটুরিয়া প্রান্তে শতাধিক বাসসহ সাড়ে তিনশ’ যানবাহন ফেরি পারের অপেক্ষায় ছিল। দৌলতদিয়া প্রান্তেও অনুরুপ যানবাহন ফেরি পারের অপেক্ষায় ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তীব্র যানজট

২০ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন