Inqilab Logo

সোমবার, ১৬ মে ২০২২, ০২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

উত্তর কোরিয়া সন্ত্রাসের পৃষ্ঠপোষক : যুক্তরাষ্ট্র

মার্কিন ট্রেজারি বিভাগ নতুন করে নিষেধাজ্ঞা জারি করবে

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়াকে সন্ত্রাসের পৃষ্ঠপোষক রাষ্ট্র ঘোষণা করেছেন। এর ফলে পিয়ংইয়ংয়ের ওপর আরও মার্কিন নিষেধাজ্ঞার পথ উন্মুক্ত হয়েছে বলে মনে করা হচ্ছে। ট্রাম্প গত সোমবার ঘোষণাটি দেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। প্রায় এক দশক আগেও যুক্তরাষ্ট্রের সন্ত্রাসের পৃষ্ঠপোষক রাষ্ট্রের তালিকায় ছিল উত্তর কোরিয়া। ২০০৮ সালে রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট জর্জ ডবিøউ বুশ প্রশাসন পারমাণবিক কর্মসূচি বন্ধের আলোচনায় অগ্রগতির কথা বলে এ তালিকা থেকে পিয়ংইয়ংয়ের নাম সরিয়ে নিয়েছিল। উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার সম্ভাবনা কখনোই উড়িয়ে না দেওয়া ট্রাম্প বলেছেন, মার্কিন ট্রেজারি বিভাগ উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করবে।
হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, বিশ্বকে পারমাণবিক ধ্বংসযজ্ঞের হুমকি দেওয়া উত্তর কোরিয়া ধারাবাহিকভাবে আন্তর্জাতিক সন্ত্রাসবাদে সমর্থন দিয়ে যাচ্ছে, যার মধ্যে আছে বিদেশের মাটিতে গুপ্তহত্যার মতো কাজ। তালিকায় অন্তর্ভুক্তির ফলে উত্তর কোরিয়া এবং দেশটির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের ওপর নতুন নিষেধাজ্ঞা ও শাস্তি আরোপ করা যাবে, এবং দেশটির খুনি সরকারকে একঘরে করে ফেলতে সর্বোচ্চ চাপ দেওয়ার যে প্রচারণা চালাচ্ছি তাতে এটি সহায়তা করবে।
সপ্তাহখানেক আগে ১২ দিনের এশিয়া সফর শেষে করে দেশে ফিরেছেন ট্রাম্প। ওই সফরেও পিয়ংইয়ংয়ের ধারাবাহিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ ও পারমাণবিক পরীক্ষা বন্ধে তাদের ওপর চাপ বাড়াতে সংশ্লিষ্ট সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছিলেন তিনি। ট্রাম্পের এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে জাপান ও দক্ষিণ কোরিয়া। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল বলেছেন, যুক্তরাষ্ট্রের এ ঘোষণা দুর্বৃত্ত রাষ্ট্র উত্তর কোরিয়ার হুঁশ ফেরাতে কাজ করবে। রয়টার্স, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ